বৃত্ত ভাঙার কবি মাইকেল মধুসূদন by তুহিন ওয়াদুদ

মাইকেল মধুসূদন দত্ত (১৮২৪-১৮৭৩) আধুনিক বাংলা কবিতার পথ নির্মাতা। ১৮২৪ সালের ২৫ জানুয়ারি তিনি যশোরের সাগরদাঁড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মুন্সি রাজনারায়ণ দত্ত ছিলেন কলকাতা সদর দেওয়ানি আদালতের উকিল । পাশ্চাত্য সাহিত্যের প্রতি মাইকেল মধুসূদন দত্তের ছিল অদম্য বাসনা।


বাঙালির চিন্তা-চেতনাকে যুুক্তিনির্ভর করে গড়ে তুলতে হিন্দু কলেজের দান অপরিসীম। তৎকালীন শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হিন্দু কলেজে তিনি লেখাপড়া করেছেন। হেনরি ভিভিয়ান ডিরোজিওর (১৮০৯-১৮৩১) আধুনিক এবং যুক্তিবাদী চিন্তার প্রভাবপুষ্ট ছিল হিন্দু কলেজ। মাইকেল মধুসূদন দত্ত ডিরোজিওকে শিক্ষক হিসেবে না পেলেও তার প্রভাব থেকে মুক্ত ছিলেন না। ১৮৪৩ সালে তিনি খ্রিস্টধর্ম গ্রহণ করে মাইকেল উপাধি গ্রহণ করেন এবং বিশপস কলেজে ভর্তি হন। তার খ্রিস্টধর্মে ধর্মান্তরিত হওয়ার কারণ হিসেবে তিনি ওই ধর্মশাস্ত্রের প্রতি অনুরক্ত হয়েছিলেন এমনটি বলা যায় না। বরং পাশ্চাত্য সাহিত্যের প্রতি অতিমাত্রায় আগ্রহবশত তিনি ধর্মান্তরিত হয়ে থাকতে পারেন বলে অনেকে মনে করেন। হিন্দু কলেজে ডিরোজিওর আদর্শে উদ্দীপ্ত যুবকরা বাংলা ভাষার প্রতি চরম উদাসীন ছিলেন। উদাসীনতা মাইকেল মধুসূদন দত্তের মধ্যেও ছিল। কিন্তু মাইকেল তার সেই ভ্রমের জগৎ থেকে বের হয়ে এসেছেন এবং অন্যদের দেখিয়ে দিয়েছেন বাংলা ভাষার শক্তি কত অপরিমেয়। ব্যারিস্টারি পড়ার জন্য তিনি বিলেতে গিয়েছিলেন। সেখান থেকে তিনি ফ্রান্সের ভার্সাই নগরেও গিয়েছিলেন। মাতৃভাষার বাইরে গিয়ে তিনি উপলব্ধি করেছেন বাংলা ভাষার শব্দসম্ভার সম্পর্কে এবং তার বৈচিত্র্য সম্পর্কে। ১৮৪৩ সালে খ্রিস্টধর্ম গ্রহণ করার পরও তার লেখাপড়ার খরচ তার বাবা দিতেন। হঠাৎ করে তার বাবা খরচ দেওয়া বন্ধ করলে ১৮৪৮ সালে তিনি মাদ্রাজ গমন করেন। ওই বছর তিনি রেবেকা ম্যাকটাভিস নামে এক ইংরেজ মেয়েকে বিয়ে করেন। ১৮৫৫ সালে কবির জীবনে নেমে আসে করুণ সুর। সাত বছর আগে বিয়ে করা দুই ছেলে ও দুই মেয়ের জননী রেবেকা ম্যাকটাভিসের সঙ্গে তার বিচ্ছেদ হয়। ১৮৫৬ সালে তিনি বিয়ে করেন ফরাসি মেয়ে হেনরিয়েটাকে।
সাহিত্যের প্রতি তার অপরিসীম অনুরাগ লক্ষণীয়। ইংরেজি সাহিত্যের প্রতি অকৃত্রিম আসক্তির জন্য তিনি নিজের ধর্মকে তুচ্ছজ্ঞান করে খ্র্রিস্টধর্ম গ্রহণ করে ইংরেজি সাহিত্য রচনা শুরু করেছিলেন। বাংলা ভাষায় তিনি সনেট রচনা করেন। বাংলা সাহিত্যে মহাকাব্য রচনায় তিনি যোগ্যতর পরিচয় দিয়েছেন। শুধু তাই নয়, নাটক এবং প্রহসনমূলক রচনার ক্ষেত্রে তিনি অসামান্য মেধার পরিচয় বহন করেছেন।
মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যকে নতুন মাত্রা দান করেছেন। সাহিত্যের বিষয়-বৈচিত্র্য এবং আঙ্গিক উভয় শাখাতেই ছিল তার দৃঢ় উপস্থিতি। বাংলা সাহিত্যের প্রাচীন এবং মধ্যযুগ ছিল দেবনির্ভর। তার কারণও ছিল। সমাজটাই ছিল ধর্মনির্ভর। বাংলা ভাষাভাষী মানুষ যতদিন যুক্তিনির্ভর সমাজের বাইরে ছিল ততদিন সাহিত্যের মধ্যেও সেই বোধ ধরা দেয়নি। তাছাড়া বাংলা সাহিত্যের মধ্যে নিরীক্ষাপ্রবণতার সুযোগও তখন ছিল না। প্রাচীন এবং মধ্যযুগের সাহিত্যে পাশ্চাত্যের প্রভাব না থাকলেও সমাজে ঢুকে পড়েছে সে প্রভাব এবং তার ছায়া পড়েছে সাহিত্যে। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, রাজা রামমোহন রায় প্রমুখ সমাজ পরিবর্তনে ব্যাপক প্রভাব বিস্তার করেছিলেন। মূলত ইংরেজদের সংস্পর্শে এসে বাংলা সাহিত্যের চেহারা বদলে যায়। বাংলা জনজীবনে ইংরেজদের ছায়া পড়েছে বলে বদলেছে সমাজ আর তাই বদলেছে সাহিত্য। মাইকেল মধুসূদন দত্ত পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত হয়ে পাশ্চাত্য সাহিত্যের অনুকরণে বাংলা সাহিত্যের শরীর নির্মাণে প্রয়াসী হয়েছেন। তিনি প্রথমে ইংরেজি সাহিত্যের প্রতি আসক্তিবশত ইংরেজি ভাষায় সাহিত্য রচনায় মনোনিবেশ করেন এবং সেই সাহিত্য রচনা করতে গিয়ে তিনি উপলব্ধি করেন যে, বাংলা ভাষাতেও বিখ্যাত এবং সমৃদ্ধ সাহিত্য রচিত হতে পারে। কবির 'বঙ্গভাষা' কবিতার চরণে চরণে সেই সত্য উজ্জ্বল হয়ে দেখা দিয়েছে। বিদেশি ভাষার প্রতি কবির যে আসক্তি ছিল এবং তা যে অসার, সে কথাই যেন কবি 'বঙ্গভাষা' কবিতায় বলতে চেয়েছেন। এই কবিতার মধ্যেই কবির নিজ ভাষায় প্রত্যাবর্তনের চেষ্টা লক্ষ্য করা যায়। তিনি লিখেছেন_ 'হে বঙ্গ ভাণ্ডারে তব বিবিধ রতন/ তা সবে, (অবোধ আমি!) অবহেলা করি/ পর-ধন-লোভে মত্ত, করিনু ভ্রমণ/ পরদেশে ভিক্ষাবৃত্তি কুক্ষণে আচরি।' কবিতার শেষে তিনি লিখেছেন_ 'পালিলাম আজ্ঞা সুখে; পাইলাম কালে/ মাতৃভাষা রূপে খনি, পূর্ণ মণিজালে\
মাইকেল মধুসূদন দত্ত প্রখর মেধার অধিকারী ছিলেন। প্রায় ১৩-১৪টি ভাষায় তার দক্ষতা ছিল। ছাত্রাবস্থায় তার অনেকগুলো ইংরেজি কবিতা বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়। তার প্রকাশিত গ্রন্থগুলো হচ্ছে_ ক্যাপটিভ লেডি (১৮৪৯), (ভিশন অব দি পাস্ট) শর্মিষ্ঠা (১৮৫৯), তিলোত্তমা সম্ভার কাব্য (১৮৬০), একেই কি বলে সভ্যতা (১৮৬০), বুড়ো শালিকের ঘাড়ে রোঁ (১৮৬০), পদ্মাবতী (১৮৬০), মেঘনাদবধ কাব্য (১৮৬১), ব্রজাঙ্গনা কাব্য (১৮৬১), কৃষ্ণকুমারী (১৮৬১), বীরাঙ্গনা কাব্য (১৮৬২), চতুর্দশপদী কবিতাবলি (১৮৬৬), হেক্টর বধ (১৮৭১), মায়াকানন (১৮৭৪)। বাংলা সাহিত্যের আধুনিককালে আঙ্গিকগত অনেক নতুনত্ব এসেছে। যেমন উপন্যাস, নাটক, ছোটগল্প, গদ্য-সাহিত্য সবই আধুনিককালের। সাহিত্যের প্রাচীন শাখা হচ্ছে কবিতা। সেই কবিতার মধ্যে আধুনিকতা দান করেছেন মধুসূদন দত্ত। বাংলা নাট্য-সাহিত্যের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, বাংলা নাটক মাইকেল মধুসূদন দত্তের প্রভাবে সমৃদ্ধি অর্জন করে। বাংলা নাটক বিকাশের কালে তার নাটক বাংলা নাট্য সাহিত্যকে অনন্য গতি দান করেছে। বাংলা নাটকে প্রথম সার্থক ট্র্যাজেডি 'কৃষ্ণকুমারী' নাটকটি রচিত হয়েছে এই লেখকের হাতে। মহাকাব্য রচনায় তার কৃতিত্ব অপরিসীম। ইংরেজি ভাবধারাকে তিনি বাংলা সাহিত্যে এনেছেন শিল্প সফলতার মাধ্যমে।
কবির কর্মজীবন কুসুমশোভিত ছিল না। উপার্জনের তুলনায় ব্যয়ের মাত্রা অস্বাভাবিক হারে বেশি হওয়ার কারণে তার আর্থিক দৈন্য কোনোদিনই কাটেনি। তিনি পত্রিকার সম্পাদক ছিলেন, শিক্ষকতা করেছেন, পুলিশ কোর্টের কেরানি ছিলেন, সাংবাদিকতা করেছেন, আইন ব্যবসায় করেছেন, অনুবাদকের কাজ করেছেন, কিন্তু কোনোভাবেই তার আর্থিক অসচ্ছলতা কাটেনি। কপর্দকশূন্য অবস্থায় তিনি ১৮৭৩ সালের ২৯ জুন প্রয়াত হন। আধুনিক বাংলা কবিতার জনক মাইকেল মধুসূদন দত্তের প্রয়াণদিবসে সশ্রদ্ধ প্রণতি।
wadudtuhin@gmail.com
 

No comments

Powered by Blogger.