কোচিং-বাণিজ্য-বিকল্প ব্যবস্থাও থাকতে হবে

কোচিং-বাণিজ্য বন্ধের ব্যাপারে সরকারি প্রতিশ্রুতি পালনে আরেক ধাপ এগিয়ে গেল সরকার। 'শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের কোচিং-বাণিজ্য বন্ধ নীতিমালা-২০১২' প্রণীত হয়েছে। ফলে কোচিংয়ের নামে যে বাণিজ্য চলে আসছিল, তা হয়তো বন্ধ হবে।


একই সঙ্গে কোচিং-সংক্রান্ত ব্যানার, পোস্টার ও লিফলেট প্রচার কিংবা পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশও বন্ধ হতে পারে। কিন্তু শিক্ষাব্যবস্থায় পরিবর্তন না এনে হঠাৎ কোচিং বন্ধ করে দিলেই কি সব সমস্যার সমাধান হবে? এ প্রশ্ন সংগত কারণেই যে কেউ করতে পারেন। আমরা লক্ষ করছি, বিশেষায়িত আরো কিছু পেশার কর্মীরা চাকরিস্থল ছাড়াও বাইরে কাজ করছেন। যেমন চিকিৎসক। তাঁরা সরকারি প্রতিষ্ঠানে চাকরি করার পরও প্রাইভেট চিকিৎসা করতে পারেন। প্রচার-প্রচারণাও চালাতে পারেন। তাতে কোনো অসুবিধা হয় না। শুধু তা-ই নয়, উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষক বিকল্প শিক্ষাদান পদ্ধতির সঙ্গে যুক্ত হতে পারেন। এটা নিয়মনীতির অন্তর্ভুক্ত হিসেবে গণ্য। কিন্তু মাধ্যমিক কিংবা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের ক্ষেত্রে এ বাধা আসবে কেন? এ ক্ষেত্রে সুষ্ঠু নীতিমালা থাকা দরকার।
বর্তমান শিক্ষাদান পদ্ধতির দুর্বলতা এবং কোনো কোনো ক্ষেত্রে শিক্ষকদের লোভের কারণে কোচিংয়ের মাধ্যমে শিক্ষা দেওয়ার পদ্ধতিটাই বিতর্কিত হয়ে পড়েছে। শ্রেণীকক্ষে মনোযোগ না দিয়ে বাইরে কোচিংয়ে উদ্বুদ্ধ করায় শিক্ষার্থীরা পড়ছে বিপাকে। সাধারণ শিক্ষাব্যয়ের সঙ্গে কোচিংয়ের ব্যয় যোগ হওয়ায় অভিভাবকদের অতিচাপের মুখে পড়তে হয়। ফলে শিক্ষাক্ষেত্রে বৈষম্য সৃষ্টি হচ্ছে। সরকার ধনী-গরিব নির্বিশেষে সমান শিক্ষার সুযোগ প্রদানের প্রতিশ্রুতি দেওয়ার পরও ধনী আর গরিবের মধ্যে ফারাক তৈরি হচ্ছে। অথচ আমাদের সংবিধান কিংবা শিক্ষানীতিও এ বৈষম্য গ্রহণ করে না। এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য শুধু নীতিমালা প্রণয়ন এবং তা কার্যকর করলেই সুষ্ঠু সমাধান হবে না, শিক্ষাদান কালও বিবেচনায় আনতে হবে। দেখতে হবে কারিকুলাম অনুযায়ী পাঠ সম্পন্ন করা সম্ভব কি না। বিভিন্ন কারণে ক্লাস বন্ধ রাখার পর কারিকুলাম অনুযায়ী লেখাপড়া করানো আদৌ সম্ভব কি না, তাও বিবেচনায় আনতে হবে। এর পরও বলতে চাই, দেশে যেভাবে কোচিং-বাণিজ্য চলছে, তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়; শিক্ষকদের অবশ্যই শ্রেণীকক্ষে শিক্ষাদান সম্পন্ন করতে হবে। একই সঙ্গে শিক্ষকদের বিষয়টিও ভাবতে হবে। বাংলাদেশে শিক্ষকদের বেতন এখনো সন্তোষজনক নয়। তাঁরা যে বেতন পান, তা দিয়ে পরিবারের ভরণ-পোষণ করা সম্ভব হয় না। এ ক্ষেত্রে তাঁরা যদি অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রাইভেট পড়ানোর সুযোগ পান, তাহলে হয়তো কিছু বাড়তি আয় করতে পারবেন। নতুন নীতিমালায় সীমিত আকারে প্রাইভেট পড়ানোর সুযোগ রাখা হয়েছে। এটা বাস্তবায়ন করা সম্ভব হলে সরকার এ ক্ষেত্রে সফল হতে পারে।

No comments

Powered by Blogger.