সংসদীয় দলের বৈঠকে প্রধানমন্ত্রী, নির্বাচনের প্রস্তুতি নেওয়ার পরামর্শ-১৭৫ আসনে আ.লীগের অবস্থান ভালো

জাতীয় সংসদের প্রায় ১৭৫টি আসনে আওয়ামী লীগের দলীয় অবস্থান ভালো বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার সংসদ ভবনে আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে প্রধানমন্ত্রী এ কথা বলেন বলে জানা গেছে।


ঘণ্টাকালব্যাপী এই বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সংসদীয় দলের সভানেত্রী শেখ হাসিনা।
সূত্র জানায়, বৈঠকে শেখ হাসিনা দলীয় সূত্র এবং সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের কথা উল্লেখ করে বলেন, তিনি জরিপ করিয়েছেন। এখন আওয়ামী লীগের যে আসন রয়েছে, তার মধ্যে ৩০টির অবস্থা খুবই খারাপ। প্রায় ৩০টি আসনে অর্ধেক সম্ভাবনা রয়েছে। আর বাকিগুলোর অবস্থা ভালো। নির্বাচনের দেড় বছর বাকি আছে। এ অবস্থার কম-বেশি পরিবর্তন হতে পারে। তিনি জানান, প্রায় ১৭৫টি আসনে আওয়ামী লীগের অবস্থা ভালো। উল্লেখ্য, ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনে আওয়ামী লীগ এককভাবে ২৩০টি আসন পেয়েছিল।
বৈঠক সূত্র জানায়, সংবিধানের বর্তমান বিধান অনুযায়ী ২০১৪ সালের ২৫ জানুয়ারির আগে দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা উল্লেখ করে শেখ হাসিনা এখন থেকেই নির্বাচনের প্রস্তুতি নেওয়ার জন্য দলীয় সাংসদদের পরামর্শ দেন। তিনি বলেন, আগে পাঁচ বছর শেষ হওয়ার পর নির্বাচনের প্রক্রিয়া শুরু হলেও এবার সরকারের মেয়াদ পূর্ণ হওয়ার তিন মাস আগেই নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে। ২৫ অক্টোবর নির্বাচনের তারিখ ঘোষণা করতে হবে। নির্বাচন হবে ২০১৪ সালের ২৫ জানুয়ারির মধ্যে। বৈঠকে শেখ হাসিনা সাংসদদের নিজ নিজ নির্বাচনী এলাকায় যোগাযোগ বাড়াতে নির্দেশ দেন। তিনি বলেন, নেতা-কর্মীদের সঙ্গে ভুল বোঝাবুঝি হয়ে থাকলে তা মিটিয়ে তাঁদের সঙ্গে সমন্বয় করে কাজ করতে হবে।
সূত্র জানায়, বৈঠকে দলীয় সাধারণ সম্পাদক ও সংসদীয় দলের সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম দলের সাংসদদের আগ্নেয়াস্ত্র না দেখিয়ে নিজ সংসদীয় এলাকায় জনগণের সঙ্গে ভালো ব্যবহার করার পরামর্শ দেন। সৈয়দ আশরাফ সাংসদদের সতর্ক করে দিয়ে বলেন, শুধু উন্নয়ন করলেই ভোট পাওয়া যায় না, জনগণের কাছে যেতে হয়। তাদের সঙ্গে ভালো করে কথা বলতে হয়। সাংসদদের আচরণ পরিবর্তনের ওপর গুরুত্বারোপ করে সৈয়দ আশরাফ আরও বলেন, ‘আচরণের পরিবর্তন করতে হবে। দুর্ব্যবহার করে, পিস্তল উঁচিয়ে ভোট পাওয়া যায় না। আঙুল উঁচিয়ে কথা বলবেন না। কর্মীদের পিস্তল দেখাবেন না। পুলিশ দিয়ে জেলে পাঠাবেন না। মনে রাখতে হবে, কর্মীদের কারণে আজ আমরা এখানে আসতে পেরেছি।’
এদিকে, দলের সংসদীয় দলের বৈঠকের পর চিফ হুইপ আব্দুশ শহীদ সংবাদ সম্মেলনে বলেন, ‘প্রধানমন্ত্রী সরকারের উন্নয়নচিত্র দেশবাসীর কাছে তুলে ধরার আহ্বান জানিয়েছেন। বাজেট বক্তৃতায় দলীয় সাংসদদের এলাকার উন্নয়নচিত্র তুলে ধরার পরামর্শ দেন।’ আব্দুশ শহীদ বলেন, ‘নির্বাচনী প্রস্তুতি নিয়েও আলোচনা হয়েছে। সংসদনেতা নিজ নিজ এলাকায় সাংসদদের তৎপরতা বাড়ানোর কথা বলেছেন। দলের নেতা-কর্মীদের সঙ্গেও সম্পৃক্ত হতে বলেছেন।’
এ সময় উপস্থিত দলীয় সাংসদ সুবিদ আলী ভূঁইয়া বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, “আপনারা জনগণের সঙ্গে সম্পৃক্ততা রাখেন”।’
সংসদীয় দলের বৈঠকে আমির হোসেন আমু, এ বি এম আনোয়ারুল হক, আবদুল্লাহ আল ইসলাম, আ স ম ফিরোজ, শহীদুজ্জামান সরকার, সাধন মজুমদার, আতিউর রহমান আতিক, তারানা হালিম, ফজিলাতুন্নেছা, কায়সার হাসনাত প্রমুখ বক্তব্য দেন।

No comments

Powered by Blogger.