নাফ নদীতে রোহিঙ্গা নৌকার ঢল

মিয়ানমারের আরাকান রাজ্যে রোহিঙ্গা ও রাখাইনদের মধ্যে সাম্প্রতিক দাঙ্গার কারণে প্রতিদিন সেখানে ঘটছে সহিংস ঘটনা। একই সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষার নামে সীমান্তরক্ষী নাসাকা বাহিনী ও সেনাবাহিনীর নিপীড়নে দেশছাড়ার সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে সেখানকার মুসলমান ও বাংলাভাষী রোহিঙ্গারা।


কিন্তু এপারের বাংলাদেশও তাদের অযাচিত আতিথ্য দিতে আর রাজি না হওয়ায় গতকাল সোমবার সারা দিন ধরে নাফ নদী ও বঙ্গোপসাগরে রোহিঙ্গাদের নৌকার ঢল নামলেও অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও কোস্টগার্ড সদস্যরা ছিলেন আপসহীন। ফলে মরিয়া হলেও রোহিঙ্গাদের কোনো নৌকা বাংলাদেশ সীমান্তে নোঙর করতে পারেনি। গতকাল টেকনাফ ও সেন্ট মার্টিন দ্বীপে পৃথক পৃথক ঘটনায় শত শত রোহিঙ্গার অনুপ্রবেশ ঠেকিয়ে দিয়েছে বিজিবি ও কোস্টগার্ড।
সীমান্তের বিভিন্ন সূত্র মতে, রবিবার দিবাগত রাতে মিয়ানমারের বন্দর শহর মংডু ও আকিয়াব থেকে ১২টি রোহিঙ্গা বোঝাই নৌকা অনুপ্রবেশের জন্য টেকনাফের উদ্দেশে নাফ নদীতে পাড়ি জমায়। গতকাল দিনব্যাপী নাফ নদীর তীরে রোহিঙ্গাদের এসব নৌকার অনুপ্রবেশ ঠেকাতে বিজিবি, কোস্টগার্ড ও পুলিশ ব্যস্ত সময় কাটায়। সেন্ট মার্টিন দ্বীপে ভেড়ার চেষ্টা করে ব্যর্থ হয়ে রোহিঙ্গা বোঝাই নৌকার বহর টেকনাফের শাহপরী দ্বীপের উদ্দেশে ছুটে যায়। সেখানেও বিজিবি, কোস্টগার্ডের প্রতিরোধের মুখে পড়ে এসব নৌকা টেকনাফের সাবরাংয়ের দিকে যায়। সে সময় নৌকাগুলোর পেছনে ছোটেন বিজিবি ও কোস্টগার্ড সদস্যরাও। সেখানেও রোহিঙ্গাদের নৌকাগুলোকে ভিড়তে দেওয়া হয়নি।
কোস্টগার্ডের চট্টগ্রাম অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা লে. কমান্ডার আতিক গতকাল সন্ধ্যায় কালের কণ্ঠকে জানান, সেন্ট মার্টিন দ্বীপে গতকাল সকালে চারটি রোহিঙ্গা বোঝাই নৌকা ভেড়ার চেষ্টা করেছিল।
এসব নৌকায় ১৬৭ জন রোহিঙ্গা ছিল। দ্বীপের কোস্টগার্ড সদস্যরা নৌকাবোঝাই রোহিঙ্গাদের পুশব্যাক করে দেন বলে তিনি জানান। তবে তিনি এসব রোহিঙ্গাকে আটকের কথা অস্বীকার করেন। ওদিকে গতকাল সন্ধ্যায় আরো একটি রোহিঙ্গা বোঝাই নৌকা দ্বীপে ভেড়ার চেষ্টা করে।
সেন্ট মার্টিন দ্বীপের পুলিশ ফাঁড়ির সাব-ইন্সপেক্টর জাহাঙ্গীর আলম গতকাল সন্ধ্যায় এ রিপোর্ট লেখার সময়ে কালের কণ্ঠকে জানান, নৌকা নিয়ে রোহিঙ্গারা দ্বীপে ভেড়ার চেষ্টা অব্যাহত রেখেছে। তিনি বলেন, সারা দিনই বলতে গেলে একের পর এক এ রকম নৌকাবোঝাই রোহিঙ্গা দ্বীপে ওঠার চেষ্টা করে যাচ্ছে। পুলিশ ও কোস্টগার্ড সদস্যরা দ্বীপটি ঘিরে রেখেছেন রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে।
অন্যদিকে টেকনাফের শাহপরী দ্বীপ এবং সাবরাংয়েও রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে বিজিবির পাশাপাশি আইন প্রয়োগকারী সংস্থা এবং প্রশাসনিক কর্মকর্তারাও অব্যাহতভাবে চেষ্টা চিলিয়ে যাচ্ছেন। গতকাল সকাল থেকে দফায় দফায় নাফ নদীর তীরে নৌকাবোঝাই রোহিঙ্গাদের অনুপ্রবেশ ভণ্ডুল করে দিয়েছেন বিজিবিসহ অন্যান্য সংস্থার সদস্যরা।
টেকনাফের ৪২ বিজিবি ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর শফিকুর রহমান জানান, গতকাল শাহপরী দ্বীপের বদর মোকাম এলাকায়ও চারটি নৌকায় আসা ১৫৪ জন রোহিঙ্গাকে পুশব্যাক করে দেওয়া হয়েছে। টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা আ ন ম নাজিমুদ্দিন অবশ্য নাফ নদীর তীরে অনুপ্রবেশকালে 'রোহিঙ্গাদের পুশব্যাক নয় বরং তাদের অনুপ্রবেশ ঠেকিয়ে' দেওয়া হয়েছে বলে জানান। তিনি বলেন, 'আমার উপস্থিতিতেও বিজিবি সদস্যরা ৩০-৪০ জনের একটি রোহিঙ্গা দলের অনুপ্রবেশ ঠেকিয়ে দিয়েছেন। অন্যদিকে গতকাল সকালে মিয়ানমারের মংডুর সুধাপাড়া থেকে সে দেশের সেনাদের ধাওয়ার মুখে নাফ নদী সাঁতরিয়ে এপারে এসে পেঁৗছেছে রোহিঙ্গা যুবক আমির হোসেন (২৬)। সে টেকনাফের সাইটপাড়ায় তার স্বজনদের আশ্রয়ে রয়েছে।'
কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ জয়নুল বারী গতকাল কালের কণ্ঠকে জানিয়েছেন, সীমান্তে রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঠেকাতে বিজিবি সার্বক্ষণিক পাহারা দিয়ে যাচ্ছে। তাঁর জানামতে এ পর্যন্ত রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঘটেনি বলে তিনি জানান।
রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসন কমিশনার (আরআরসি) ফিরোজ সালাউদ্দিন ও পুলিশ সুপার সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর গতকাল টেকনাফ ও উখিয়ার রোহিঙ্গা শিবির পরিদর্শন করে রোহিঙ্গাদের শান্ত থাকার পরামর্শ দিয়েছেন।
এদিকে মিয়ানমারের গোলযোগপূর্ণ পরিস্থিতির কারণে টেকনাফের স্থলবন্দর এবং টেকনাফ-মংডু ট্রানজিট পারাপার তিন দিন ধরে বন্ধ রয়েছে। টেকনাফ সিঅ্যান্ডএফ এজেন্ট সমিতির সাধারণ সম্পাদক এহতেশামুল হক বাহাদুর গতকাল সন্ধ্যায় কালের কণ্ঠকে জানিয়েছেন, পরিস্থিতি একটু শান্ত হলেই বন্দরের মালামাল ওঠানো-নামানো আবার শুরু করা হবে।
এদিকে তুমব্রু সীমান্ত থেকে ফিরে উখিয়া প্রতিনিধি জানান, রাখাইন রাজ্যজুড়ে জরুরি আইন জারি হওয়ায় তুমব্রু সীমান্ত এলাকা দিয়েও শত শত রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা চালিয়েছে। তবে সীমান্তে বিজিবির কঠোর মনোভাবের কারণে তারা এখনো অনুপ্রবেশ করতে পারেনি।
তুমব্রু সীমান্ত এলাকা থেকে গতকাল দুপুর আড়াইটায় একদল রোহিঙ্গা সীমান্তের কাঁটাতারের বেড়া পেরিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করলে বিজিবি সদস্যদের বাধার মুখে তারা ফিরে যেতে বাধ্য হয়।
জানা গেছে, মিয়ানমারের মংডু, আকিয়াব, সাহেববাজার, বলিবাজার, বুচিডং ও কেয়ত্তর শহরে বসবাসকারী রোহিঙ্গাদের বাড়ি থেকে বের হতে দিচ্ছে না মিয়ানমারের আইন প্রয়োগকারী সদস্যরা।
তুমব্রু সীমান্ত এলাকা পরিদর্শনকালে মিয়ানমারের নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, আকিয়াব শহরের ওয়ালেসপাড়া, জাইল্যাপাড়া, রোহিঙ্গাপাড়া, নাজিরপাড়া, কাহারীপাড়া; মংডু শহরের চারকোপা, চারমাইল, তিনমাইল, ছনখোলাপাড়া, আশিখ্যাপাড়া, খাইন্দাপাড়া, বোমোপাড়া, কোনারপাড়া, কাদিরপাড়া, নুরুলাপাড়া ও বাঘঘোনা গ্রামে গতকাল ভোররাতে সেনাবাহিনীর সদস্যরা বেপরোয়া গুলিবর্ষণ করলে অনেক লোক আহত হয়েছে। বলিবাজার এলাকায় রোহিঙ্গা মুসলমানদের ওপর নির্যাতন চালাচ্ছে সেনাবাহিনী। মংডু শহর থেকে মোবাইল ফোনে মিয়ানমারের এক নাগরিক জানান, গতকাল সকালে সেনাবাহিনীর গুলিতে জাহাজঘাটা গ্রামে দুজন রোহিঙ্গা যুবক নিহত হয়েছেন।
গতকাল তুমব্রু সীমান্ত এলাকায় নাসাকা বাহিনীর টহল চোখে পড়ে। ওই সময় তুমব্রু সীমান্ত এলাকার ওপারে নাসাকা বাহিনীর ক্যাম্প-সংলগ্ন এলাকা দিয়ে কাঁটাতারের বেড়া পেরিয়ে বেশ কয়েকজন রোহিঙ্গা এপারে অনুপ্রবেশের চেষ্টা করলে তুমব্রু বিজিবির সদস্যরা তাদের অনুপ্রবেশ ঠেকিয়ে দেয়।
কক্সবাজার ১৭ বিজিবির অধিনায়ক লে. কর্নেল খালেকুজ্জামান গতকাল সারা দিন তুমব্রু-ঘুনধুম সীমান্ত এলাকায় অবস্থান করে সীমান্তের পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। তিনি সাংবাদিকদের জানান, কোনোমতেই রোহিঙ্গাদের অনুপ্রবেশ করতে দেওয়া হবে না। এ জন্য সীমান্তের পয়েন্টগুলোতে বিজিবি সদস্যদের কঠোর সতর্ক অবস্থায় রাখা হয়েছে। তাঁরা দল বেঁধে রাতে ও দিনে সীমান্ত পাহারা দিয়ে যাচ্ছেন। এদিকে কয়েক দিন ধরে কুতুপালং শরণার্থী শিবিরে অতিরিক্ত পুলিশ ও আনসার বাহিনী নিয়োজিত রয়েছে। এর ফলে শরণার্থী রোহিঙ্গারা ক্যাম্পের বাইরে গিয়ে কোনো ধরনের অপতৎপরতা চালাতে পারছে না। ক্যাম্পের ইনচার্জ জালাল উদ্দিন জানান, যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ক্যাম্প কর্তৃপক্ষ সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে।

No comments

Powered by Blogger.