সহজ-সরল-আসল-নকল চেনা শিখব কবে? by কনকচাঁপা

অধুনা, খুবই দুঃখের সঙ্গে জানছি যে ভুয়া ডাক্তারে দেশ ভরে যাচ্ছে। যাঁদের ওপর কি না সব আস্থা রেখে আত্মীয়-পরিজনদের নিয়ে ভিড় জমাচ্ছেন অসুখজনিত বিপদাক্রান্ত মানুষজন! যাঁদের কথায় অসুখ সারাতে ওষুধ খাচ্ছেন, শল্য চিকিৎসকের ছুরি-চাকুর নিচে নিজেকে মেলে দিচ্ছেন- তাঁরা ভুয়া! যে চিকিৎসকদের আমরা সাধারণ জনগণ স্যার বলে


(অযথাই) সম্বোধন করি- তাঁরা চিকিৎসা করতে বাড়ি এলে আমরা চাকরবাকরের আনুগত্যে তাঁদের ব্যাগ বহন করি, আবার চিকিৎসা শেষে গাড়ি পর্যন্ত এগিয়ে দিই। এতসবের কারণ তাঁরা আমাদের চিকিৎসক। উপরে সৃষ্টিকর্তা, নিচে চিকিৎসক- মাঝে আমাদের জীবন। তাঁরা কেউ কেউ ভুয়া? তাঁদের লিস্টে হৃদরোগ বিশেষজ্ঞ, ধাত্রীবিদ্যা বিশেষজ্ঞ, অজ্ঞানকারী বিশেষজ্ঞ, দন্ত বিশেষজ্ঞ, চক্ষু, নাক কান গলা- উফ আর কত বিশেষজ্ঞের কথা বলব! তাঁরা নিজেদের নামের পাশে ডিগ্রি লেখেন ABCD থেকে Z পর্যন্ত। কোন দেশ থেকে তাঁরা ডিগ্রি নেন নাই- সেটা খুঁজে পাওয়া দুষ্কর হয়ে পড়ে! আমরা বিশ্বাস করি, সম্মান করি, বাড়িঘর বেচে তাদের ফি প্রদান করি- তবু একটু নিরোগ বেঁচে থাকতে চাই, আর কি না তাঁরা কেউ কেউ ভুয়া! তাঁরা শতকরা কতজন তা জানতে গিয়ে যে পরিসংখ্যান পাওয়া যাচ্ছে, তা চমকে ওঠার চেয়েও বেশি। আতঙ্কে কুঁকড়ে যাওয়ার মতো সংখ্যা। সারা দেশের জেলাগুলোতে তো আছেনই, খোদ ঢাকা শহরেও তাঁদের বাস। তাঁরা অবলীলায় অ্যাপেন্ডিঙ্ কাটতে মূত্রথলি কাটেন, ওভারি বেঁধে দিতে জরায়ু কেটে ফেলেন। এক দাঁত তুলতে অন্য দাঁত তোলা তো অনেক পুরনো অভ্যাস। নার্স হয়ে যান বিশেষজ্ঞ। এগুলো নিয়ে মানববন্ধন, সচিত্র প্রতিবেদন, প্রতিবাদ-জনসভা-ক্ষতিপূরণের দাবি! এগুলো করে কোনো লাভ হবে? যথারীতি এ ধরনের কাজে তাঁদের টিকিটিও ধরা যায় না। কিছু জরিমানা দিয়ে আবার বহালতবিয়তে কানের স্থানে নাক কাটেন। অ্যামোডিসের বদলে ল্যাঙ্নো দিয়ে থাকেন। আমরা বাংলাদেশের জনগণ কি মানুষ না? আমাদের প্রাণের মূল্য কি পশুর চেয়েও কম? আমাদের এখনকার স্বাস্থ্যমন্ত্রী একজন বিজ্ঞ, বিশেষ বিশেষজ্ঞ হাড়ের ডাক্তার। তাঁর হাতযশ, নামযশ, রোগীর সঙ্গে সুব্যবহার- সবকিছুই সর্বজনবিদিত। তাঁর অভিমত, পরিকল্পনা, চিন্তা, আমার জানতে খুবই ইচ্ছে হয়। ডাক্তার সেজে একজন মানুষ রোগীদের প্রাণ নেবে- আর একজন আততায়ী তার টার্গেটকে খুঁচিয়ে খুঁচিয়ে মেরে নাড়িভুঁড়ি বের করে দেবে- এতে কোনো তফাত আছে? আমি তো দেখি না। অথচ আমাদের দেশেই কত মেধাবী ডাক্তার আছেন, যাঁদের চিকিৎসায় আমরা বেঁচে আছি। যাঁরা ডাক্তার ও যাঁরা ডাক্তার না, তাঁরা এক কাতারে দাঁড়াবেন? যাঁরা ডাক্তার তাঁরা প্রতিবাদ করুন না এই অডাক্তার-অমানুষগুলোর বিরুদ্ধে? না হলে কেউ তো আর কাউকেই বিশ্বাস করবে না, পাবে না কারো ওপরই ভরসা। এর ওপর আছে প্যাথলজিগুলোর ব্যবসায়িক যন্ত্রণা। তাদের সঙ্গে সেখানে বসা ডাক্তারদের এমন সন্ধি যে সামান্য সর্দিজ্বরেও রোগীদের সিটিস্ক্যান করতে হচ্ছে- ওষুধ কিনতে হচ্ছে সেখানকার সামনের ডিসপেনসারি থেকে। একই স্যাম্পল তিন জায়গায় পরীক্ষা করালে তিন রকম রিপোর্ট আসে! কোনটা বিশ্বাস করবে?
পুরুষের মূত্র পরীক্ষায় গর্ভবতী হওয়ার সম্ভাবনা ধরা পড়ে। অপার অদ্ভুত এ সম্ভাবনায় হাসব না কাঁদব বুঝতে পারি না। সিরিয়াল দিতে গেলে তিন মাস পরেও ডেট না পেয়ে ফিরে আসতে গিয়ে দেখি, সিরিয়াল দেওয়ার লোকটি জাদুকরের ক্ষিপ্রতায় হাত মুঠি করে এ পকেট ও পকেট করছে। ভরা মুঠি খালি হয়ে যাচ্ছে। তাতে সিরিয়ালও এগিয়ে আসছে। হাসপাতালের বরাদ্দ খাবার বিক্রি, কুকুর বিড়াল ঘোরাঘুরি- বাচ্চা চুরি হয়ে যাওয়া, দালালদের ছোঁয়া দিয়ে রোগীদের জয় করে নেওয়া, অযথাই অপারেশন করা, পেটের মধ্যে ছুরি-চাকু রেখে দেওয়া, কর্তব্যে অবহেলা করে নিজস্ব ক্লিনিকে বসা, এগুলো কী?
পয়সা দিয়ে, সম্মান দিয়ে, ভালোবাসা দিয়ে, ডাক্তারদের কাছে উপযুক্ত চিকিৎসা পাই না বলেই তো ভিসা-টিকিট নিয়ে ভিটেবাড়ি বেচে পার্শ্ববর্তী দেশে চিকিৎসা করতে যাই আমরা। তাঁদের চিকিৎসায় যদি মানুষ ভালো হয়, আমাদের ডাক্তাররা কেন পারবেন না নিজের দেশের মানুষকে সফল চিকিৎসা দিতে? ৪২ বছর ধরে নাকি এক চিকিৎসক চিকিৎসা করে যাচ্ছেন- আর তিনি নাকি ভুয়া। ওহ আল্লাহ তুমি আমাদের আর অসুখ দিও না- কে যে ডাক্তার, কে ডাক্তার না, কি করে বুঝব? চেহারা গণনা করার জাদুকরী শক্তি কোথায় পাব আমরা- বলবেন কেউ?

লেখক : সংগীতশিল্পী

No comments

Powered by Blogger.