গরমে আপ্যায়ন by শারমিন নাহার

কাজের সুবাদেই সারা দিন বাইরে কাটাতে হয়। তবে শত ব্যস্ততার পরও ঘরে ফিরে কখনো বন্ধু আবার সহকর্মীদের সঙ্গেও জমে আড্ডার আসর। আড্ডার ফাঁকে আপ্যায়নের দায়িত্ব পালন করতে হয় ঠিকঠাক। তবে যেহেতু গরম, তাই এই সময়ের খাবার হবে কম তেল ও মসলার। খাবার খেতে যেমন স্বাদের হবে, তেমনি তা যেন হয় এই ঋতুর উপযোগী।


ম্যাজিক মিরর মেকওভার লাউঞ্জের প্রধান রূপবিশেষজ্ঞ ফারজানা হালিমের রান্নার খ্যাতি আছে পরিচিতজনের মাঝে। নিজের স্যালনে প্রায়ই আয়োজন করেন ছোটখাটো পার্টির। এ সময়ে কেমন হতে পারে পার্টির আয়োজন—এ বিষয়ে তিনি বলেন, ‘এখন খাবার হবে হালকা। অন্যদিকে এমন খাবার পরিবেশন করতে হবে, যা ত্বক ও চুলের জন্য উপকারী। এই সময়ে আপ্যায়নে ভারী খাবারের পরিবর্তে ফলমূল ও সালাদের পদ বেশি রাখা যেতে পারে। আবার খাবার পরিবেশনটা এমন হবে, যাতে বাটি-চামচের ঝামেলা পোহাতে না হয়। এ ক্ষেত্রে কাঠিতে লাগানো খাবার হলে খেতে সুবিধা হয়।’
আর পানীয় হিসেবে মৌসুমি ফল দিয়ে ঘরে জুস করা যেতে পারে। এ ছাড়া আইস টি, গ্রিন টি, তুলসী টি বা কফি পরিবেশন করা যায়।
রন্ধনবিদ সিতারা ফিরদৌস বলেন, ‘এই সময়ে আপ্যায়নে কম তেলের খাবার পরিবেশন করাই ভালো। কম তেল ও মসলা দিয়ে বেক করা, গ্রিল করা আবার স্টিমে তৈরি করা খাবার এখন খুবই উপযোগী।’
ভেজিটেবল কাটলেট, চিকেন সাসলিক, ভেজিটেবল সাসলিক, মাছ, মাংস দিয়ে তৈরি করা সালাদ পরিবেশন করা যায়। পরোটা, নান দিয়ে এই খাবার খাওয়া যায়।
যাঁরা মিষ্টি পছন্দ করেন, তাঁদের জন্য পায়েস বা দই রাখা যায়।

স্যান্ডউইচ বিস্কুট
উপকরণ: ভেজিটেবল ক্র্যাকারস, শসা, টমেটো, টক দই, সসেজ।
প্রণালি: শসা ও টমেটো ছোট ছোট কিউব করে কাটতে হবে। এবার এতে পরিমাণমতো টক দই মিলিয়ে দিই। এবার সসেজ টুকরো করি। এবার একটা ভেজিটেবল ক্র্যাকারের ওপর সসেজ টুকরো দিয়ে এতে শসা ও টমেটোর মিশ্রণ দিই। এর ওপর আরেকটা ক্র্যাকার দিয়ে পরিবেশন করি।

ফলের সাসলিক
উপকরণ: আপেল, টক দই (পানি নিংড়ানো), আনারস, লেটুসপাতা, পেয়ারা, কনডেন্সড মিল্ক, শসা, বিটলবণ, গোলমরিচ ও চেরি।
প্রণালি: প্রথমে টক দই দুই-তিন ঘণ্টা একটা কাপড়ের মধ্যে বেঁধে ঝুলিয়ে রাখি। এভাবে টক দইয়ের পানি সম্পূর্ণ নিংড়িয়ে নিই। একটি পাত্রে সমপরিমাণ টক দই ও কনডেন্সড মিল্ক নিই। এবার ইলেকট্রিক বিটারে যতক্ষণ পর্যন্ত ফেনা না উঠবে ততক্ষণ পর্যন্ত বিট করি। এভাবে ক্রিম তৈরি হলো। এই মিশ্রণে বিটলবণ ও গোলমরিচ পরিমাণমতো দিই। একটা কাঠিতে আপেল, আনারস, পেয়ারা, শসা ও চেরি ফল গেঁথে দিই। এবার এই কাঠিতে ক্রিম লাগিয়ে পরিবেশন করি।

মাশরুম স্টিক
উপকরণ: বড় মাশরুম (মোটা করে কাটা), মার্জারিন, গোলমরিচ, ময়দা, ক্যাপসিকাম।
প্রণালি: মাশরুমগুলো পানিতে দুয়েক মিনিট সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ করার পর অল্প মার্জারিন দিয়ে অল্প তাপে ভাজতে হবে। ভাজা হলে উঠিয়ে রাখতে হবে। এরপর একই ফ্রাইপ্যানে মার্জারিন ও ময়দা দিয়ে কিছুক্ষণ ভেজে দুধ মিশিয়ে হোয়াইট সস বানাতে হবে। এরপর একটা সার্ভিং ডিসে বড় বড় কাঠিতে দুটি মাশরুম টুকরো, একটি ক্যাপসিকাম টুকরো—এভাবে গেঁথে স্টিক বানাতে হবে। সার্ভিস ডিশে স্টিকগুলো সাজিয়ে ওপরে হোয়াইট সস ঢেলে দিতে হবে।

No comments

Powered by Blogger.