সচিবালয়ে বোমা বিস্ফোরণ-মির্জা ফখরুলসহ ১৮ দলীয় জোট নেতাদের জামিন

হরতালের সময় সচিবালয়ে বোমা বিস্ফোরণের ঘটনায় দায়ের করা মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ১৮ দলীয় জোটের ২৫ নেতা-কর্মীকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। গতকাল সোমবার বিচারপতি মোহাম্মদ আনোয়ার-উল হকের তৃতীয় বেঞ্চ তাঁদের এই আগাম জামিন মঞ্জুর করেন।


১৮ দলীয় জোটের নেতা-কর্মীদের আগাম জামিনের আবেদন নিষ্পত্তি করে আদালত বলেছেন, পুলিশ প্রতিবেদন না দেওয়া পর্যন্ত এ জামিন বহাল থাকবে।
আগের দিন একই বিচারক হরতালের সময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে গাড়ি পোড়ানোর অভিযোগে তেজগাঁও থানায় দায়ের করা মামলায় মির্জা ফখরুল ও অন্য নেতাদের জামিন না দিয়ে নিম্ন আদালতে ১৬ মের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দেন।
বিএনপি নেতা এম ইলিয়াস আলীর নিখোঁজের ঘটনার প্রতিবাদে গত ২৯ এপ্রিল বিএনপির নেতৃত্বে ১৮ দলীয় জোটের ডাকা হরতালের সময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে একটি বাসে আগুন দেওয়া হয় এবং সচিবালয়ে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এই দুই ঘটনায় বিএনপি ও জোটের শীর্ষ নেতাদের আসামি করে শাহবাগ ও তেজগাঁও থানায় দুটি মামলা করে পুলিশ।
পরে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশাররফ হোসেন, এম কে আনোয়ার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ, কর্নেল (অব.) অলি আহমদ, সাদেক হোসেন খোকা, শেখ শওকত হোসেন নিলু, শফিউল আলম প্রধান, ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ, আমানউল্লাহ আমান, মোয়াজ্জেম হোসেন আলাল, আবদুস সালাম, রুহুল কুদ্দুস তালকুদার দুলু, ফজলুল হক মিলন, শহিদউদ্দিন চৌধুরী এ্যানি, নাজিমউদ্দিন আলম, সাইফুল আলম নীরব, শরাফত আলী সফু, হাবিবুন্নবী খান সোহেল, শাম্মী আক্তার, রেহানা আক্তার, নিলুফার মনি, আসিফা আশরাফী পাপিয়া, আবুল বাসার, সুলতান সালাহউদ্দিন টুকু, মুরতাজুল করিম বাদরু, আমিরুল ইসলাম আলীম প্রমুখ দুটি মামলায় আগাম জামিনের আবেদন করেন হাইকোর্টে।
গত ৭ মে নেতারা বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের বেঞ্চে হাজির হন। শুনানির পর দুই বিচারপতি বিভক্ত আদেশ দেন।
জ্যেষ্ঠ বিচারপতি পুলিশ প্রতিবেদন দাখিল পর্যন্ত জামিন মঞ্জুর করেন। কনিষ্ঠ বিচারপতি সরাসরি জামিন না দিয়ে তাঁদের এক সপ্তাহের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন। বিষয়টি মীমাংসার জন্য আগাম জামিনের আবেদনের নথি প্রধান বিচারপতির কাছে যায়। প্রধান বিচারপতি পরবর্তী শুনানির জন্য বিচারপতি মোহাম্মদ আনোয়ার-উল হকের তৃতীয় বেঞ্চে নথি পাঠান। রবিবার দুটি মামলায় আগাম জামিনের আবেদনের ওপর শুনানি হয়। ওইদিন গাড়ি পোড়ানোর মামলায় নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়। গতকাল সোমবার বোমা বিস্ফোরণের মামলায় আসামিদের আগাম জামিন দেওয়া হয়।
আদালতে ১৮ দলীয় জোট নেতাদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মওদুদ আহমদ। তাঁর সঙ্গে ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, সাবেক স্পিকার ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন প্রমুখ। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান।

No comments

Powered by Blogger.