সপ্তাহের হালচাল-প্রধানমন্ত্রী কি একবার যাবেন গুলশানে? by আব্দুল কাইয়ুম

দোহা থেকে ফিরে প্রধানমন্ত্রী বিমানবন্দর থেকে যদি সোজা গুলশানে ইলিয়াস আলীর বাসায় গিয়ে তাঁর শয্যাশায়ী স্ত্রীকে একবার শুধু দেখা দিয়ে আসতেন! এ দেশের সহিংস রাজনীতিতে সেটা হতে পারত একটা মোড় ঘোরানো সংকেত। অসম্ভব ও অবাস্তব মনে হয়।


সংগতভাবেই প্রশ্ন উঠতে পারে, সরকার কি এতই বিপাকে পড়েছে যে বিরোধীদলীয় একজন ডাকসাইটে নেতা, যার নাম শুনতে পারে না আওয়ামী লীগ, তিনি কোনো এক অজ্ঞাত মহলের কারসাজিতে উধাও হয়ে গেছেন বলে তাঁর বাসায় প্রধানমন্ত্রীকে যেতে হবে? পরিস্থিতি নিশ্চয়ই তত খারাপ নয়। কিন্তু তাও বলতে হয়, অন্তত একটা কারণে তাঁর সেখানে যাওয়া বাঞ্ছনীয়। সেটা তাঁর সরকারের জন্যই ভালো। সেই ভালোটা কী, সে কথায় পরে আসছি।
আগে দেখা যাক বিএনপির কেন্দ্রীয় নেতা ও সাবেক সাংসদ ইলিয়াস আলীর বাসায় গিয়ে তাঁর উদ্বেগাকুল স্ত্রীর সঙ্গে দেখা করা কি প্রধানমন্ত্রীর জন্য রীতিসিদ্ধ (প্রটোকল) হবে? এ নিয়ে বিতর্ক থাকতে পারে। কিন্তু আপাত অসম্ভব এ রকম ঘটনা আমাদের দেশে আগেও ঘটেছে। মনে পড়ে স্বাধীনতার পর পরই সেই ঝঞ্ঝাবিক্ষুব্ধ দিনগুলোর কথা। ১৯৭৩-৭৪ সালে সরকারের বিরুদ্ধে মওলানা ভাসানী অনশন শুরু করলে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজে সরাসরি মতিঝিলের ন্যাপ কার্যালয়ে চলে যান। সেখানে তাঁর স্বাস্থ্যের খোঁজখবর নেন। তাঁর দাবি-দাওয়ার ব্যাপারে সরকারের করণীয় সম্পর্কে কথা বলেন। পরিস্থিতি কিছুটা শান্ত হয়। পরে মওলানা ভাসানী অনশন ভাঙেন। অনশনরত মওলানা ভাসানীর পাশে বঙ্গবন্ধুর উপস্থিতি সেদিন উত্তেজনা প্রশমনে সাহায্য করেছিল।
সেই ঘটনার সঙ্গে এখনকার পরিস্থিতি হুবহু মেলানো যাবে না, উচিতও নয়। ইলিয়াস আলী বা তাঁকে ঘিরে যে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে তার সঙ্গে নিশ্চয়ই মওলানা ভাসানীর সেই অনশন পরিস্থিতির তুলনা চলে না। কিন্তু আমরা মূল তাৎপর্যটা বিবেচনায় নিতে পারি। এই মুহূর্তে সরকার প্রেস নোট দিয়ে বলছে যে তারা আন্তরিকভাবে চেষ্টা করে যাচ্ছে। পত্রপত্রিকায় ইলিয়াস আলীর মুক্তির শর্ত বা ওই ধরনের যেসব খবর বেরোচ্ছে, তার কোনো ভিত্তি নেই বলে সরকার দাবি করেছে। যদি তা-ই হয়, তাহলে তো সরকারের উচিত ইলিয়াস আলীর পরিবারকে আশ্বস্ত করা যে সরকার তাদের পাশে আছে। এবং সেটা শুধু মুখের কথায় নয়, বাস্তব পদক্ষেপেও।
যদি প্রধানমন্ত্রী সেখানে যান এবং এরপর যদি তিনি মেঘ না চাইতেই বৃষ্টির মতো বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে গিয়ে ওঠেন, বেগম খালেদা জিয়ার সঙ্গে কুশল বিনিময় করেন, পরিস্থিতির নাজুকতা নিয়ে আলোচনা করেন, সেটা হতে পারে এ সময়ের সবচেয়ে বড় একটি রাষ্ট্রনায়কোচিত পদক্ষেপ। এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী গিয়েছেন বিএনপি নেতা ইলিয়াস আলীর বাসায়। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেছেন, বিএনপি নেতার নিখোঁজের ঘটনায় তাঁরা বিব্রত। যদি তা-ই হয়, তাহলে প্রধানমন্ত্রীর সরাসরি ঘটনা নিয়ন্ত্রণে নামা উচিত। ঝড়ে খেয়ার হাল ধরার দায়িত্ব এখন তাঁর। এখানে রাজনৈতিক বিচক্ষণতার পরিচয় দিতে হবে।
ইলিয়াস আলী কি শুধু নিখোঁজ, নাকি তাঁকে গুম করে ফেলা হয়েছে, এ নিয়ে যখন নানা রকম কথা শোনা যাচ্ছে, তখন প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক বলেন, ‘উনি জীবিত আছেন। আশা করি, তাঁর কিছু হয়নি। আমি মোর দ্যান শিওর (একেবারে নিশ্চিত), তাঁকে লুকিয়ে রাখা হয়েছে। বর্তমানে যে পরিস্থিতি, এ মুহূর্তে তাঁকে তাই বের করা যাচ্ছে না। টাইম ইজ দ্য বেস্ট হিলার (সময়ই মহৌষধ)।’ তিনি বলেন, ইলিয়াস আলীকে গুম করা হয়নি। পরিস্থিতি বিশ্লেষণ করে তাঁর এ বিশ্বাস জন্মেছে বলে তিনি জানান। তিনি আরেকটা গুরুত্বপূর্ণ কথা বলেছেন। তাঁর মতে, প্রভাবশালী কোনো মহল বা শক্তি ইলিয়াস আলীর নিখোঁজ হওয়ার সঙ্গে জড়িত। এতে সরকারেরও ইশারা রয়েছে বলে তিনি মনে করেন (প্রথম আলো, ২৪ এপ্রিল, ২০১২)।
তাঁর এই শেষ বক্তব্যের সঙ্গে এখন যদি যোগ করি আরেকটি গুরুত্বপূর্ণ তথ্য যে ইলিয়াস আলী প্রাণনাশের আশঙ্কার কথা আগেই স্ত্রীকে জানিয়েছিলেন, তাহলে ঘটনা পানির মতো পরিষ্কার হয়ে যায়। ইলিয়াস আলীর স্ত্রী জানিয়েছেন, গোয়েন্দাদের একটি তালিকায় নাম আছে বলে ইলিয়াস আলী শুনতে পেয়েছিলেন। তাই তাঁর একটা ভয় ছিল। এরপর তিনি ঠিকই নিখোঁজ হলেন।
ব্যারিস্টার রফিক-উল হক মনে করেন, সরকারের ইশারা রয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সরকার নিখোঁজ ইলিয়াসকে উদ্ধারে আন্তরিক, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অভিযান চালিয়ে যাচ্ছে। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিখোঁজ ইলিয়াস আলী সম্পর্কে বলেছিলেন, ‘সেও হারিছ চৌধুরীর মতো লুকিয়ে আছে কি না, কে জানে! আন্দোলনের ইস্যু তৈরি করতে বিরোধীদলীয় নেত্রীর নির্দেশে সে লুকিয়ে থাকতে পারে।’ তাহলে কার কথা সত্য? সবই অনুমান।
সত্য উদ্ঘাটিত হওয়া দরকার। এবং সেটা দ্রুতই। সময় ফুরিয়ে যাচ্ছে। সবাই নিশ্চয়ই লক্ষ করেছেন যে কিছুদিন ধরে একের পর এক আলোড়ন সৃষ্টিকারী ঘটনা ঘটে চলেছে। প্রথমে সাংবাদিক দম্পতি সাগর-রুনির রহস্যজনক হত্যাকাণ্ড। কোনো সুরাহা আজও হলো না। এরপর গুলশানে সৌদি দূতাবাসের কর্মকর্তাকে গভীর রাতে রাস্তায় গুলি করে হত্যা। কূলকিনারা হলো না। সম্প্রতি মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের এপিএসের গাড়ি গভীর রাতে ঢুকে পড়ল বিজিবি সদর দপ্তরে। ৭০ লাখ টাকার কেলেঙ্কারি। সুরাহা হচ্ছে না। এর মধ্যে ইলিয়াস আলী নিখোঁজ। হরতালের সময় বাসে আগুন দিয়ে চালককে পুড়িয়ে হত্যা। সুরক্ষিত এমপি হোস্টেলে নারীর গলিত লাশ উদ্ধার। সর্বশেষ, যদিও কিছুটা বিচ্ছিন্ন, সাংসদ সোহেল তাজের পদত্যাগ!
এই ঘটনাগুলো একের পর এক সাজালে দেখা যাবে, এতগুলো সাড়াজাগানো, রহস্যাবৃত ঘটনা একেবারে দিনপঞ্জি ধরে একের পর এক এই সরকারের আমলে আর ঘটেনি। এখন ঘটছে। এটা এখনই থামানো দরকার। কোথাকার পানি কোথায় গড়ায়, তা কেউ বলতে পারে না। বিপদের আশঙ্কা যে কার চেয়ে কার বেশি, সরকারি দলের না বিরোধী দলের, নাকি উভয়ের, তা কেউ বলতে পারে না।
বিএনপি একদিন একদিন করে লাগাতার হরতালের এক নতুন পদ্ধতি ধরেছে। এর পরিণাম সম্পর্কে সচেতন আছে কি তারা? অস্থিতিশীল পরিস্থিতি কখনো গণতান্ত্রিক শক্তির সহায়ক নয়। এ ব্যাপারে তাদের চিন্তাভাবনাটা কী?
ইলিয়াস আলী নিখোঁজ হওয়ার পর বিএনপির হাইকমান্ড থেকে দলের নেতাদের একা চলাফেরা করতে নিষেধ করা হয়। ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারাও ভয়ে আছেন বলে পত্রিকায় খবর বেরোয়। তাঁদের দল ক্ষমতায়, অথচ দলের নেতাদের অনেকেই মনে করেন, ঘটনা রহস্যজনক। কোথা থেকে কী হচ্ছে, তা অনেকে বুঝতে পারছেন না। রাজনীতিতে এ ধরনের পরিস্থিতি বিপজ্জনক।
ঠিক এ কারণেই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশেষ উদ্যোগ নিতে হবে। রাজনীতির গগনে মেঘ জমতে দিলে গুজব বাড়বে। এর সুফল আওয়ামী লীগ পাবে না। যদি রহস্য উদ্ঘাটিত হয়, বাস্তব ঘটনা সবাই জানতে পারে, যদি ইলিয়াস আলী ফিরে আসেন, তাহলে মানুষের মধ্যে যে স্বস্তি ফিরে আসবে, সেটাই সরকারের লাভ। সেখানে সরকার বা আওয়ামী লীগের ভাবমূর্তি নিয়ে কেউ মাথা ঘামাবে না। যদি আওয়ামী লীগের ক্ষতি হয়, কমবেশি বিএনপিরও হবে, কারণ তারা প্রথম থেকেই বলে আসছে যে ইলিয়াস আলীকে সরকারই গুম করেছে। এখন যদি সরকার তাঁকে উদ্ধার করে, যেটা প্রায় অসম্ভব বলে এখনো মনে হয়, কিন্তু তার পরও যদি সে রকম কিছু অসাধ্য সাধন হয়, যেভাবেই হোক, যার কবল থেকেই হোক, বিএনপির কথাটা তো খাটবে না।
সরকার যদি ইলিয়াস আলীকে ফিরিয়ে আনার কার্যকর উদ্যোগ নেয়, তাহলে অন্তত দুটি সুফল তারা পাবে। প্রথমত, যে মহলই অপহরণ করে থাকুক, তাঁকে ফিরিয়ে আনার কৃতিত্ব প্রধানমন্ত্রী কিছুটা হলেও পাবেন। দ্বিতীয়ত, একের পর এক ঘটনা-দুর্ঘটনা অন্তত আপাতত বন্ধ হবে।
এই মুহূর্তে দেশের জন্য একটু স্থিতিশীলতা দরকার।
আব্দুল কাইয়ুম: সাংবাদিক।
quayum@gmail.com

No comments

Powered by Blogger.