কম্পিউটার অপারেটর পদে চাকরির সুযোগ by জাহিদ হাসান

বিশ্বায়নের এ যুগে সরকারি-বেসরকারি প্রায় সব প্রতিষ্ঠানই এখন প্রযুক্তিনির্ভর। কোনো প্রতিষ্ঠানের কাজ যথাযথভাবে সম্পন্ন করতে কম্পিউটার ছাড়া ভাবাই যায় না। ফলে এ খাতে প্রতিনিয়ত ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে। বাড়ছে স্থায়ী, অস্থায়ী, খণ্ডকালীন ও বিভিন্ন মেয়াদি প্রকল্পের অধীনে কাজ করার সুযোগ।


প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতায় পরিচালিত হচ্ছে তেমনি একটি দীর্ঘমেয়াদি কর্মসূচি, যার নাম ‘তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি’ (পিউডিপি-৩)। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এ কর্মসূচির অধীনে সম্প্রতি কম্পিউটার অপারেটরসহ বিভিন্ন পদে লোক চেয়ে পত্রপত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। আবেদনপত্র ৩০ এপ্রিলের মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রধান কার্যালয়ে পাঠাতে হবে। এ কর্মসূচির মেয়াদকাল পাঁচ বছর। যাঁদের কম্পিউটার বিষয়ে অভিজ্ঞতা আছে, তাঁরা সুযোগ নিতে পারেন এ কর্মসূচির কাজে।
যেসব পদে লোক নেওয়া হবে: খোঁজ নিয়ে জানা যায়, মোট আটটি পদের বিপরীতে লোক নিয়োগ করা হবে।
পদগুলো হলো:
১. সিনিয়র কম্পিউটার অপারেটর
২. পিএ কাম কম্পিউটার অপারেটর
৩. কম্পিউটার অপারেটর
৪. ডেটা এন্ট্রি অপারেটর
৫. লাইব্রেরিয়ান বা গ্রন্থাগারিক
৬. হিসাবরক্ষক
৭. ক্যাশিয়ার
৮. হিসাব সহকারী
আবেদনের যোগ্যতা: এক থেকে তিন নম্বর পদের আগ্রহী প্রার্থীদের ক্ষেত্রে যেকোনো বিষয়ে ন্যূনতম স্নাতক বা সমমানের পাস হতে হবে। ডেটা এন্ট্রি ও হিসাব সহকারী পদের প্রার্থীদের উচ্চমাধ্যমিক বা সমমান পাস হতে হবে। কম্পিউটার-সংশ্লিষ্ট পদের জন্য বিজ্ঞান বিভাগে উত্তীর্ণ ও কাজের অভিজ্ঞতা থাকা প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। অন্যান্য পদে স্নাতক ডিগ্রিসহ কাজের অভিজ্ঞতা থাকতে হবে। সব পদের প্রার্থীদের বয়সসীমা হলো ১৮ থেকে ৩০ বছর।
আবেদনের নিয়মকানুন: আগ্রহী প্রার্থীকে আবেদনপত্রের সঙ্গে তিন কপি পাসপোর্ট আকারের ছবিসহ সব শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদপত্রের সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে।
আবেদনপত্র ‘প্রোগ্রাম পরিচালক, তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি ও মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর’, সেকশন-২, মিরপুর, ঢাকা-১২১৬—এ ঠিকানায় অবশ্যই ডাকযোগে পৌঁছাতে হবে। আবেদনপত্রের সঙ্গে ‘মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও প্রোগ্রাম পরিচালক, তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি’—এ নামে ১০০ টাকার ট্রেজারি চালানের কপি জমা দিতে হবে।
খামের ওপর প্রার্থীর নাম ও নিজ জেলার নাম লিখে জমা দিতে হবে।
নিয়োগপ্রক্রিয়া: এ প্রসঙ্গে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রশাসন পরিচালক আবদুল রউফ চৌধুরী জানান, পাঁচ সদস্যের সমন্বয়ে গঠিত কমিটি এ নিয়োগের কার্যক্রম পরিচালনা করবেন। পাঁচ সদস্যের মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে দুজন, জনপ্রশাসন ও শিক্ষা মন্ত্রণালয় এবং সরকারি কর্মকমিশন থেকে একজন করে সদস্য থাকবেন। সাধারণত লিখিত ও মৌখিক ভিত্তিতে প্রার্থী নির্বাচন করা হয়। প্রার্থীর সংখ্যা বিবেচনা করে বিভিন্ন উপজেলায়ও পরীক্ষা নেওয়া হতে পারে। পদের ওপর নির্ভর করে ব্যবহারিক পরীক্ষাও নেওয়া হবে। তিনি আরও বলেন, নিয়োগপ্রাপ্ত কম্পিউটার অপারেটরদের দেশের বিভিন্ন উপজেলায় কাজ করতে হবে।
খেয়াল রাখতে হবে: আবদুল রউফ চৌধুরী আরও জানান, এগুলো কোনো স্থায়ী চাকরি নয়। এটি একটি শিক্ষাবিষয়ক কর্মসূচির কাজ। একটি নির্দিষ্ট সময়ের পর প্রার্থীদের নিয়োগ বাতিল হয়ে যাবে। এ কাজের অভিজ্ঞতা ভবিষ্যতে অন্যান্য জায়গায় ক্যারিয়ার গড়তে খুবই সহায়ক হবে।
বিস্তারিত আরও জানতে যোগাযোগ: প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, সেকশন-২, মিরপুর, ঢাকা-১২১৬। এ ছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এই ওয়েবসাইটও দেখতে পারেন—www.dpe.gov.bd

No comments

Powered by Blogger.