শিশুর ক্যানসার ও সচেতনতা by মমতাজ বেগম

সহকারী অধ্যাপক, পেডিয়াট্রিক অনকোলজি বিভাগ (শিশু ক্যানসার বিভাগ), জাতীয় ক্যানসার গবেষণাইনস্টিটিউট ও হাসপাতাল, মহাখালী, ঢাকা। আমাকে যখন প্রশ্ন করা হয়, আপনি কী করেন? উত্তর দিই, আমি ডাক্তার। সঙ্গে সঙ্গে প্রায়ই আরেকটা প্রশ্ন পাই, আপনি কী বিষয়ের ডাক্তার? জবাব—শিশু ক্যানসারের ডাক্তার। তখন বেশির ভাগ ক্ষেত্রেই একটা বিস্ময়মিশ্রিত প্রশ্ন কিংবা মন্তব্য আসে—বাচ্চাদের ক্যানসার হয়?


শুরুতে বিষয়টা উল্লেখ করলাম এ জন্য যে আমাদের দেশের সাধারণ মানুষের মধ্যে বাচ্চাদের ক্যানসার সম্পর্কে তেমন ধারণা নেই। বেশির ভাগ মানুষের প্রচলিত ধারণা যে ক্যানসার একটা পরিণত বয়সের রোগ। তাই শিশুদের এর দ্বারা আক্রান্ত হওয়ার তেমন আশঙ্কা নেই।
তবে যাদের পরিবারে কিংবা পরিচিতজনদের মধ্যে ক্যানসার-আক্রান্ত বাচ্চা আছে, তাদের শিশু ক্যানসার সম্পর্কে কিছু ধারণা হয়েছে। তবে দুঃখজনক ব্যাপার হলো, আমাদের দেশের অনেক অভিভাবক জানেন না, বাচ্চাদের ক্যানসার হলে এর সঠিক চিকিৎসা করানোর জন্য কোথায় যেতে হবে?
ফলে তাঁরা অযথা বিভিন্ন স্থানে দৌড়াদৌড়ি করে হতাশ হয়ে পড়েন এবং বাচ্চাটিও সুচিকিৎসা থেকে বঞ্চিত হয়। শিশুদের ক্যানসার চিকিৎসা ও বড়দের ক্যানসার চিকিৎসার মধ্যে অনেক পার্থক্য আছে। পেডিয়াট্রিকে (শিশু) একটা কথা বলা হয় যে ‘এ চাইল্ড ইজ নট এ মিনি অ্যাডাল্ট’ অর্থাৎ একটা শিশু একজন ছোট বয়স্ক মানুষ নয়, বরং একটা শিশু একটা স্বয়ংসম্পূর্ণ পরিপূর্ণ মানুষ। সুতরাং তার চিকিৎসার প্রয়োজন।
আশার কথা হলো, আমাদের দেশে এখন বেশ কয়েকজন শিশু ক্যানসার বিশেষজ্ঞ আছেন এবং বেশ কয়েকটি প্রতিষ্ঠানে শিশুদের ক্যানসার চিকিৎসার জন্য আলাদা বিভাগ আছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো: ঢাকার মহাখালীতে অবস্থিত জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল, যেটা সাধারণ মানুষের মধ্যে ক্যানসার হাসপাতাল নামে পরিচিত। তা ছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালেও শিশু ক্যানসার চিকিৎসার জন্য আলাদা বিভাগ রয়েছে।
শিশুদের ক্যানসার যদি সঠিক নিয়মে এবং সঠিকভাবে চিকিৎসা করানো যায়, তবে অনেক ক্যানসার নিরাময় করা সম্ভব। বর্তমানে বিশ্বের অনেক দেশে বাচ্চাদের ক্যানসারের মধ্যে বেশ কিছু ক্যানসার ৮০ থেকে ৯০ শতাংশ পর্যন্ত চিকিৎসার মাধ্যমে নিরাময় করা হচ্ছে, যেটা আমাদের দেশের বাচ্চাদের ক্ষেত্রেও সম্ভব।
তবে এ জন্য সবার আগে প্রয়োজন আমাদের চিকিৎসক-সমাজসহ সবার সচেতনতা।
একটি শিশু ক্যানসার-আক্রান্ত হলে তাকে উপযুক্ত প্রতিষ্ঠান কিংবা উপযুক্ত শিশু ক্যানসার বিশেষজ্ঞের কাছে পাঠানোর ক্ষেত্রে সব চিকিৎসক উপযুক্ত ভূমিকা নিলে তা হবে একটা পরিপূর্ণ ব্যবস্থা। আর সে জন্য শিশুর ক্যানসার চিকিৎসার জন্য প্রয়োজন শিশু ক্যানসার বিশেষজ্ঞ। আর এভাবেই আমাদের সুন্দর ছোট শিশুরা পাবে উপযুক্ত চিকিৎসা এবং এসবের উপস্থিতি মা-বাবাসহ পরিবারকে দেবে অনেক আনন্দ আর আশা।

No comments

Powered by Blogger.