প্রযুক্তির ছোঁয়ায় উপার্জন by হাসান মাহমুদ

তখন ২০০৯ সাল। মাত্র বিশ্ববিদ্যালয়ের প্রথম বছর শেষ হলো। চার বছরের লম্বা সময় পার হতে হবে। ভাবছিলাম এমন কিছু করা দরকার যাতে পড়াশোনার পাশাপাশি অবসর সময়টাকে কাজে লাগানো যায়। তখনো টিউশনি করতাম। গতানুগতিকভাবে সবাই যা করে এবং একসময় একঘেয়েমি চলে আসে।


তা ছাড়া কোনো খণ্ডকালীন চাকরি করব? তাতে আবার পড়াশোনার ক্ষতি হতে পারে। এ রকম কোনো সুযোগও সহজে পাওয়া যায় না। এসব যখন ভাবছিলাম, তখন এক বন্ধু বলল, ‘তোর তো কম্পিউটারের ওপর ভালো দখল আছে। এটাকে কাজে লাগাতে পারিস।’ তাই বন্ধুর কথা অবহেলা না করে ইন্টারনেটে খোঁজাখুঁজি করে জানতে পারলাম, ঘরে বসে অনলাইনে উপার্জনের কথা। বিষয়টি সহজ এবং ভালো মনে হলেও সঠিক গাইড পাচ্ছিলাম না। পরে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের একটি কর্মশালায় অংশ নিলে আত্মবিশ্বাস অনেকটা বেড়ে যায়। আর কোনো কিছু না ভেবে কাজে নেমে পড়ি। সবকিছুই করেছিলাম এক মাসের মধ্যে। এক মাস পর শুরু হলো উপার্জন। প্রথমে কাজ বুঝতে কষ্ট হলেও তার পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি।
ওডেস্ক, ইল্যান্স, ফ্রিল্যান্সার ডট কম ইত্যাদি মার্কেটপ্লেস বাংলাদেশে বেশি জনপ্রিয়। এসব সাইটে গ্রাফিকস ও ওয়েব ডিজাইন, সার্চ ইঞ্জিন, ডেটা এনট্রিসহ বিভিন্ন ক্যাটাগরিতে কাজ পাওয়া যায়। এ ছাড়া উপার্জিত টাকা পাওয়ার রয়েছে সহজ ব্যবস্থা।
প্রতিদ্বন্দ্বিতামূলক চাকরির বাজারে শুধু অন্যের চাকরির আশায় বসে না থেকে প্রযুক্তির ব্যহারের মাধ্যমে ঘরে বসে আপনারাও উপার্জন করতে পারেন। তা ছাড়া এটা শুধু উপার্জনের মধ্যেই সীমাবদ্ধ নয়। অনলাইনে কাজ করার মাধ্যমে যোগাযোগের দক্ষতা, ইংরেজিচর্চাসহ বিভিন্ন কাজের দক্ষতা বৃদ্ধি করা সম্ভব। এ ধরনের উপার্জন বেকারত্ব দূর করার পাশাপাশি দেশের অর্থনীতিতে রাখছে গুরুত্বপূর্ণ ভূমিকা। বর্তমানে ঢাকাসহ সারা দেশে শিক্ষার্থীরা এ উপার্জনের মাধ্যমে সচ্ছলভাবে চলতে সক্ষম।
সম্প্রতি ঢাকা বন্ধুসভার উদ্যোগে শুরু হয়েছে প্রযুক্তি শিক্ষার আসর। এখানে নিয়মিত কম্পিউটার, ইন্টারনেট, গ্রাফিকস, ওয়েবসহ বিভিন্ন কাজের ধারণা পাওয়া যাবে। প্রতি বৃহস্পতিবার বিকেল চারটায় হয়ে থাকে এ আসর।
hasanjnu@gmail.com, 01919874333

No comments

Powered by Blogger.