জীর্ণ পুরাতন যাক ভেসে যাক by শিরিন আক্তার

জীর্ণ, পুরাতন যাক ভেসে যাক’ স্লোগান নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় বন্ধুসভা ১৯ এপ্রিল বৃহস্পতিবার বেলা ১১টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে বৈশাখকে বরণ করার জন্য এক জাঁকজমক বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করে।


‘এসো হে বৈশাখ এসো এসো’ গানটির মধ্য দিয়ে এবং সঙ্গে সঙ্গে দর্শকদের মধ্যে খই, বাতাসা, নকুল বিতরণের মাধ্যমে বরণ করে নেওয়া হয় নতুন বছরকে।
অনুষ্ঠানে নববর্ষের শুভেচ্ছা বক্তব্য দেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের প্রভাষক মহসীন রেজা, পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক গোলাম মোস্তফা এবং বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক সাইদুজ্জামান রওশন। সাইদুজ্জামান বলেন, বর্ষবরণের মাধ্যমে তরুণদের মধ্যে নতুন দিনের আলো ছড়িয়ে দিতে হবে।
অনুষ্ঠানে জসীমউদ্দীনের ‘প্রতিদান’ কবিতাটি আবৃত্তি করেন হাসান মাহমুদ এবং আরিফ মাহমুদের ‘অধরা’ কবিতাটি আবৃত্তি করেন প্রকাশ জ্যোতি ও জাহান আরা।
গান পরিবেশন করেন অনন্যা চৌধুরী, মিলন বিশ্বাস, তাসনুভা, শৈবাল দত্ত, মৌসুমি বিশ্বাস ও হাবিবুর রহমান।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বন্ধুসভার সাহিত্য পত্রিকা গোধূলির পঞ্চম সংখ্যার মোড়ক উন্মোচন করা হয় অনুষ্ঠানের একপর্যায়ে। গোধূলির মোড়ক উন্মোচন করেন বন্ধুসভার সাধারণ সম্পাদক সাইদুজ্জামান, উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রভাষক তাপস কুমার দাস, মনোবিজ্ঞান বিভাগের প্রভাষক শাহীন মোল্লা, পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক এনামুল হক ভুঁইয়া, পরিসংখ্যান বিভাগের প্রভাষক সানোয়ার হোসেন, ঢাকা বন্ধুসভার আবু সাঈদ ও আনিস রহমান।
শোভন সাহার রচনা ও নির্দেশনায় নাটক এক দিনের বাঙালিতে অভিনয় করেন রাকিবুল হাসান, অনিক সাহা, ইমরান-উর-রশীদ, দেবাশীষ বিশ্বাস, মনির, রানা, শাহান, মোহন ও অমিত। এর মধ্য দিয়ে অনুষ্ঠানে উপস্থিত হন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মেসবাহ উদ্দিন আহমেদ, ট্রেজারার সেলিম ভুঁইয়া, রেজিস্ট্রার প্রকৌশলী ওহীদুজ্জামান, অর্থ ও হিসাব উপপরিচালক সৈয়দ আহম্মেদ। নববর্ষ সম্পর্কে বক্তব্য দিতে গিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, জীর্ণ ও পুরাতনকে ঝেড়ে ফেলে নতুনকে বরণ করে নিতে হবে। সমাজের উন্নয়নের জন্য সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। তা ছাড়া তিনি বন্ধুসভার বিভিন্ন অনুষ্ঠানের প্রশংসা করেন।
অন্যদিকে সমাজের বিভিন্ন অসংগতিকে তুলে ধরেন ইমরান। নৃত্য পরিবেশন করেন সরিফা। অনুষ্ঠানের সমাপ্তি ঘটে ফ্যাশন শো ও নৃত্যের মধ্য দিয়ে।
 জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বন্ধুসভা।

No comments

Powered by Blogger.