পাট ও পোশাকশিল্পে প্রশিক্ষণ by জিয়াউর রহমান চৌধুরী

দেশের সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা উপার্জনকারী খাত তৈরি পোশাকশিল্প। দেশের বাইরে ও ভেতরে তৈরি পোশাকের চাহিদা বাড়ায় এ খাতে বিপুল কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। নিজেদের কর্মসংস্থানের জন্য অনেকেই এ খাতকে হিসেবে বেছে নিচ্ছেন।


তৈরি পোশাকের পাশাপাশি দেশের আরেকটি গুরুত্বপূর্ণ শিল্প হলো পাট, যাকে একসময় বলা হতো বাংলাদেশের স্বর্ণসূত্র বা সোনালি আঁশ।মাঝে ঝিমিয়ে পড়লেও পরিবেশবান্ধব বলে আবার এই শিল্প বিকশিত হতে চলেছে। বদৌলতে পাটশিল্পে পুনরায় কাজের সুযোগ তৈরি হচ্ছে।
পাট ও তৈরি পোশাকশিল্পে দেশের বিপুলসংখ্যক মানুষ কাজ করছেন, যাঁদের বেশির ভাগেরই এ বিষয়ে কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই। যাঁদের প্রাতিষ্ঠানিক শিক্ষা ও অভিজ্ঞতার অভাব রয়েছে, তাঁরা পিছিয়ে পড়ছেন চাকরির বাজারে। অনেক লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হলেও এত দিন এ দুটি বিষয়ে শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষাই নয়, বরং হাতে-কলমে শেখার জন্যও তেমন কোনো ভালো প্রতিষ্ঠান ছিল না। তবে দেশের পোশাক ও পাটপণ্যের চাহিদা বৃদ্ধি ও বাজার বিকশিত হওয়ার সম্ভাবনায় প্রাতিষ্ঠানিক শিক্ষার সুযোগও এখন তৈরি হয়েছে। এ সুযোগ এনে দিয়েছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটি এই প্রথমবার চারটি সন্ধ্যাকালীন বিশেষ প্রশিক্ষণ কোর্সের ব্যবস্থা করেছে। এসব কোর্সে ভর্তি হতে ২৬ এপ্রিল পর্যন্ত আবেদন করা যাবে। যাঁরা পাট ও পোশাকশিল্পে কর্মজীবন গড়তে চান, তাঁরা বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে পড়তে পারেন। প্রতিষ্ঠানটির টেক্সটাইল বিভাগের ডিন ও প্রশিক্ষণ কোর্সগুলোর পরিচালক মো. জুলহাস উদ্দিন এ প্রসঙ্গে বলেন, দেশের গুরুত্বপূর্ণ দুটি শিল্প খাত পাট ও তৈরি পোশাকের বিপুল সম্ভাবনা থাকলেও এর ওপর প্রতিষ্ঠানিক শিক্ষার সুযোগ খুবই সীমিত। টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ থাকলেও এখানে আগ্রহী সবাই সুযোগ পান না। তাই জনস্বার্থেই এ দুটি খাতে আগ্রহী ব্যক্তিদের জন্য বিশেষ চারটি প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।
যেসব বিষয়ে প্রশিক্ষণ: বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে তৈরি পোশাক ও পাটশিল্পের ওপর যে চারটি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে, সেগুলো হলো: জুট স্পিনিং অ্যান্ড কোয়ালিটি কন্ট্রোল, নিটওয়্যার ম্যানুফ্যাকচারিং টেকনোলজি, নিট ডায়িং টেকনোলজি ও মার্চেন্ডাইজিং অ্যাপারেল বিজনেস। চারটি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে ১০ থেকে ১৫ সপ্তাহ। সপ্তাহে দুই দিন রাত নয়টা থেকে ১০টা পর্যন্ত চলবে ক্লাস। এসব বিশেষায়িত প্রশিক্ষণের প্রতিটি কোর্সের মোট সময় হবে ৬০ থেকে ৯০ ঘণ্টা।
যা শেখানো হবে: উল্লিখিত কোর্সগুলোতে দেশের সম্ভাবনাময় এ দুটি শিল্পের মৌলিক ও খুঁটিনাটি সব বিষয়ে প্রশিক্ষণার্থীদের হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হবে। চারটি বিষয়ের প্রশিক্ষণ ক্লাসগুলো নেওয়া হবে তত্ত্বীয় ও ব্যবহারিক—এ দুটি ভাগে। ব্যবহারিক ও তত্ত্বীয় দুই বিভাগেই সমান গুরুত্ব দেওয়া হবে।
বাড়বে বেতন বাড়বে যোগ্যতা: মো. জুলহাস উদ্দিন জানান, টেক্সটাইল বিশ্ববিদ্যালয় থেকে প্রশিক্ষণ নিলে তৈরি পোশাক ও পাটশিল্পে কর্মরতদের যোগ্যতা ও দক্ষতা বাড়বে,যা তাঁদের বাড়ার ক্ষেত্রে সহায়ক হবে।এ বিষয়ে তিনি আরও বলেন, যোগ্যতা ও অভিজ্ঞতার অভাবে অনেকেই এ ধরনের পেশায় উন্নতি করতে পারেন না। আবার অনেকেই আগ্রহ নিয়ে এ পেশায় এলেও প্রশিক্ষণ বা প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকায় বেশি বেতন পান না। তবে এসব প্রশিক্ষণ নেওয়ার পর দক্ষতা ও অভিজ্ঞতা বাড়ার সঙ্গে সঙ্গে বেতনটাও বাড়বে।
আসন ও খরচ: পাট ও তৈরি পোশাকশিল্পে কর্মরতদের পাশাপাশি চাকরিপ্রার্থীরাও নিজেদের দক্ষতা ও মানোন্নয়নে এ চারটি প্রশিক্ষণ কোর্সের যেকোনোটিতে ভর্তি হতে পারবেন। প্রতিটি কোর্সে মোট ৬০ জন প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন। এর মধ্যে মার্চেন্ডাইজিং অ্যাপারেল বিজনেস বিষয়ে ১৫ হাজার ৃটাকা আর বাকি তিনটি কোর্সের প্রতিটির জন্য ১০ হাজার টাকা করে খরচ পড়বে।
প্রশিক্ষণ নিতে হলে: বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় থেকে পাট ও তৈরি পোশাকের ওপর উল্লিখিত চারটি বিষয়ে প্রশিক্ষণ নিতে হলে আগ্রহী প্রার্থীদের স্নাতক বা সমমান অথবা তদূর্ধ্ব পাস হতে হবে। আবেদনপত্র জমা ও সংগ্রহ করার শেষ সময় ২৬ এপ্রিল। আবেদনপত্র সংগ্রহ করার পর সত্যায়িত দুই কপি পাসপোর্ট আকারের ছবির সঙ্গে শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের ফটোকপিসহ জমা দিতে হবে। একজন প্রার্থী ইচ্ছা করলে একাধিক বিষয়ে প্রশিক্ষণের জন্য আবেদন করতে পারবেন।
আবেদনপত্র সংগ্রহ ও বিস্তারিত জানতে: বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, তেজগাঁও, ঢাকা-১২০৮। ফোন: ৯১২৩৮৩৬, ০১৭৪৬২৪৭০৫৮।
ওয়েবসাইট: www.butex.edu.bd।

No comments

Powered by Blogger.