পেশা-পরামর্শ-রিয়েল এস্টেট

এ বিভাগে পেশাসংক্রান্ত যেকোনো প্রশ্ন পাঠাতে পারেন। বিশেষজ্ঞরা সেসবের উত্তর দেবেন। চিঠি পাঠানোর ঠিকানা: পেশা-পরামর্শ, কাজের খবর, প্রথম আলো, ১০০ কাজী নজরুলইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫। এ ছাড়া ই-মেইল পাঠাতে পারেন kajer_khabor@prothom-alo.info ঠিকানায়।


আরও পেশা-পরামর্শ পাবেন প্রথম আলো জবসের ওয়েবসাইটে (www.prothom-alojobs.com)

প্রশ্ন: আমি মার্কেটিং বিষয়ে অনার্স করছি। আমাদের দেশে তো এখন রিয়েল এস্টেট খাতটি অনেক বড় হচ্ছে। সে অনুযায়ী এ খাতে অনেক কাজের ক্ষেত্র তৈরি হচ্ছে বলে শুনেছি। আমি কীভাবে এ খাতে চাকরির জন্য নিজেকে তৈরি করতে পারি? এ বিষয়ের ওপর কি কোথাও মাস্টার্স করা যায়? আসলেই কি এ খাতে চাকরি পাওয়ার প্রচুর সম্ভাবনা রয়েছে?
মো. মুশফিকুর রহমান
রাজশাহী
পরামর্শ: এ কথা ঠিক, সাম্প্রতিক বছরগুলোতে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার পরও বাংলাদেশে তুলনামূলকভাবে রিয়েল এস্টেট খাতে বিনিয়োগ বেশি হয়েছে। রাজধানী ঢাকা ও পার্শ্ববর্তী এলাকায় বহুতল বাণিজ্যিক ও আবাসন প্রকল্প এবং স্যাটেলাইট সিটি স্থাপনের পাশাপাশি রিয়েল এস্টেট কোম্পানিগুলো বিভাগীয় শহরসহ জেলা শহরগুলোতেও তাদের প্রকল্প সম্প্রসারিত করে চলেছে। ফলে রিয়েল এস্টেট খাতে প্রচুর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।
রিয়েল এস্টেট কোম্পানিগুলোর ‘বিপণন ও বিক্রয়’ বিভাগে বিভিন্ন পদে শীর্ষস্থানীয় সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে মার্কেটিংয়ে বিবিএ ও এমবিএ ডিগ্রিধারী মেধাবী ছাত্রছাত্রীদের ব্যাপক চাহিদা রয়েছে। যাঁরা মার্কেটিং বিষয়ে পড়তে চান, তাঁরা ভালো কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে বিবিএ বা এমবিএ ডিগ্রি নিয়ে পেশাগত জীবন শুরু করতে পারেন। প্রতিষ্ঠিত রিয়েল এস্টেট কোম্পানিগুলো করপোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি (সিএসআর) কর্মসূচির আওতায় এবং ভবিষ্যৎ চাহিদা মেটানোর জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ‘ইন্টার্নশিপ’ করার সুযোগ দিচ্ছে। এ খাতে ক্যারিয়ার গড়তে চাইলে একাডেমিক কারিকুলামের অংশ হিসেবে রিয়েল এস্টেট কোম্পানিতে বিপণন ও বিক্রয় বিভাগে ইন্টার্নশিপ করা যেতে পারে, যা পরবর্তী সময়ে কর্মসংস্থানে সহায়ক ভূমিকা রাখবে। রিয়েল এস্টেট কোম্পানিগুলো সাধারণত বিভিন্ন পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ, অনলাইন জব পোস্টিং, জব ফেয়ারে অংশগ্রহণ এবং এইচ আর হেড হান্টারের মাধ্যমে বিভিন্ন পদের জন্য চাহিদা অনুসারে আবেদনপত্র সংগ্রহ করে এবং প্রতিযোগিতামূলক প্রক্রিয়ায় (লিখিত, মৌখিক বা উভয় প্রক্রিয়ার মাধ্যমে) নিয়োগ দিয়ে থাকে।
মো. শাহেদ হাসান
ইনচার্জ, এইচআর ডিপার্টমেন্ট, কনকর্ড গ্রুপ

No comments

Powered by Blogger.