আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর পরাজয়-সাক্কু মেয়র নির্বাচিত by সাবি্বর নেওয়াজ ও মাসুক আলতাফ চৌধুরী

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী অ্যাডভোকেট আফজল খান বিপুল ভোটের ব্যবধানে পরাজিত হয়েছেন। বিএনপি থেকে অব্যাহতি নিয়ে নির্বাচনে অংশ নেওয়া মনিরুল হক সাক্কুই হলেন কুমিল্লা সিটি করপোরেশনের প্রথম মেয়র। বৃহস্পতিবারের নির্বাচনে তিনি বিশাল ব্যবধানে জয় পান। নাগরিক কমিটির ব্যানারে নির্বাচনে অংশ নিয়েছিলেন তিনি। ফল ঘোষণার পর সাক্কু বলেন, 'জনগণ আমাকে ঋণী করে ফেলেছে। মৃত্যু পর্যন্ত এ ঋণ


শোধ করে যাব।' নিজ দল বিএনপিতে ফিরে যাওয়া প্রসঙ্গে তিনি বলেন, 'শিগগিরই ম্যাডামের (খালেদা জিয়া) সঙ্গে দেখা করে তাকে বোঝানোর চেষ্টা করব। আমার ভোটারদের সঙ্গেও কথা বলব।' এদিকে অশীতিপর আফজল খান অসুস্থ থাকায় তার প্রতিক্রিয়া জানা যায়নি। তার ছেলে মাসুদ খান ইমরান সাংবাদিকদের বলেন, 'তাদের পরিবারের পক্ষ থেকে ফল মেনে নেওয়া হয়েছে।' এ সময় তিনি তার পরিবারের পক্ষ থেকে সাক্কুকে অভিনন্দন জানান। শান্তিপূর্ণ ভোট হওয়ায় কোনো প্রার্থীই ইভিএম নিয়ে কোনো প্রশ্ন তোলেননি। ভোটাররাও সন্তুষ্টি প্রকাশ করেছেন।
সম্পূর্ণ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) সহায়তায় অনুষ্ঠিত নির্বাচনের বেসরকারি ফলে হাঁস প্রতীক নিয়ে মনিরুল হক সাক্কু পেয়েছেন ৬৫ হাজার ৫৭৭ ভোট। অন্যদিকে আনারস প্রতীকে আফজল খান পেয়েছেন ৩৬ হাজার ৪৭১ ভোট। নগরীর টাউন হল থেকে রাত সোয়া ৯টায় আনুষ্ঠানিকভাবে বেসরকারি এ ফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা মোঃ আবদুল বাতেন। পরে তিনি বলেন, সব কেন্দ্রে ওয়েব ক্যামেরা থাকায় কোনো ঝামেলা হয়নি। নির্বাচন সামনে রেখে দুই নির্বাচন কমিশনার গত কয়েক দিন থেকেই কুমিল্লায় অবস্থান করছিলেন। কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন এবং ব্রিগেডিয়ার জেনারেল (অব.) সাখাওয়াত হোসেন গতকাল বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখেন। ভোটগ্রহণ এবং অন্যান্য প্রক্রিয়ায় সন্তুষ্টি প্রকাশ করেন তারা। প্রধান নির্বাচন কমিশনার এটিএম শামসুল হুদা বলেন, প্রত্যাশার চেয়েও নির্বাচন ভালো হয়েছে। আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহাবুবউল আলম বলেন, এই নির্বাচনে সরকারের বিজয় হয়েছে।
আয়তনের দিক দিয়ে দেশের সবচেয়ে ছোট এ সিটি করপোরেশনে মোট ভোটার ছিল ১ লাখ ৬৯ হাজার ২৭৯ জন। এর মধ্যে সব মিলিয়ে ভোট পড়ে এক লাখ ২৭ হাজার ৭২টি। ভোট পড়ার হার ৭৫.০৬ শতাংশ। প্রধান দুই প্রার্থী ছাড়াও অন্য মেয়র প্রার্থীদের মধ্যে জাতীয় পার্টি সমর্থিত প্রার্থী এয়ার আহমেদ সেলিম টেলিভিশন প্রতীকে ৭ হাজার ৯৬১ ভোট পেয়েছেন। আওয়ামী লীগ নেতা নূর উর রহমান তানিম চশমা প্রতীকে পেয়েছেন ৮ হাজার ৫১৪ ভোট। জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আনিসুর রহমান মিঠু জাহাজ প্রতীকে পেয়েছেন ৩ হাজার ৩৯৪ ভোট। এর বাইরে জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির শিরিন আক্তার তালা প্রতীকে ১ হাজার ১০৩, চঞ্চল কুমার ঘোষ ঘোড়া প্রতীকে ৮৯০, সালমান সাঈদ দোয়াত-কলম প্রতীকে ৪২৭ এবং মামুনুর রশিদ কাপ-পিরিচ প্রতীকে ৫৮৫ ভোট পান। ১৫শ' ৫০ ভোটার কোনো মেয়র প্রার্থীকে ভোট দেননি। আফজল খান ছাড়া মেয়র পদে পরাজিত প্রত্যেক প্রার্থীই তাদের জামানত হারিয়েছেন। গতকালের নির্বাচনে ২৭টি সাধারণ ওয়ার্ড এবং নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডে ৯ জন নির্বাচিত হন। এদিকে আফজল খানের ছোট ভাই আমানুল্লাহ খান ৭নং ওয়ার্ড থেকে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হয়েছেন। অবশ্য সংরক্ষিত তিন নম্বর ওয়ার্ডে বিজয়ী হয়েছেন আফজলের মেয়ে আনজুম সুলতানা সীমা।
ফল ঘোষণার শুরু থেকেই বড় ব্যবধানে এগিয়ে যেতে থাকেন সাক্কু। নগরীর কান্দিরপাড়, মনোহরপুর, আদালতপাড়া, কাপ্তানবাজার, ঝাউতলাসহ বিভিন্ন এলাকায় সন্ধ্যা থেকেই খণ্ড খণ্ড মিছিল করতে দেখা গেছে সাক্কু সমর্থকদের। অবশ্য শাকতলা এলাকায় সন্ধ্যার পর থেকে আফজল খানের সমর্থকরা খণ্ড খণ্ড মিছিল করেন।
এর আগে সকাল ৮টা থেকে কুমিল্লাবাসীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে ভোট শুরু হয়। দু'একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয় ভোট। সকাল ৮টা না বাজতেই প্রতিটি কেন্দ্রের সামনে ভোটারদের দীর্ঘ লাইন পড়ে। বেলা যত বাড়ে, তত বাড়তে থাকে ভোটারের উপস্থিতি। নির্বাচনী এলাকায় ভোটকেন্দ্রের উদ্দেশে যাওয়া মহিলা ও পুরুষ ভোটারের স্রোত ছিল চোখে পড়ার মতো। বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে ভোটাররা উৎফুল্ল। এদিকে ইভিএমে আপত্তি জানিয়ে আসা সাক্কু দল থেকে অব্যাহতি নিয়ে নির্বাচন করেন। 'আবার দলে ফিরছেন কি-না'_ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, জনতার রায়ের কথা ম্যাডামকে (খালেদা জিয়া) জানাব। আশা করি তিনি আমাকে দলে ফিরিয়ে নেবেন।
ইভিএমে যান্ত্রিক ত্রুটি : ৫ নম্বর ওয়ার্ডের কুমিল্লা হাইস্কুল কেন্দ্রের ৫ নম্বর বুথে দুপুর পৌনে ১২টায় ১৩৫টি ভোটগ্রহণের পর ইভিএমে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। কেন্দ্রের দায়িত্বে থাকা বুয়েটের টেকনিক্যাল এক্সপার্ট নাঈম জানান, ব্যালট ইউনিটে সমস্যা দেখা দেওয়ায় ওই তিনটি ব্যালট ইউনিট পাল্টে দেওয়া হয়। তবে কন্ট্রোল ইউনিট সঠিকভাবে কাজ করায় ভোটের হিসাবে কোনো সমস্যা হয়নি।
নির্বাচন পর্যবেক্ষণকারী সংস্থা ইনস্টিটিউট অব এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্টের পর্যবেক্ষক শাহীদা বলেন, সকালের দিকে ইভিএম নিয়ে সামান্য জড়তা থাকলেও পরে তা কেটে যায়। প্রতিটি কেন্দ্রে বিপুলসংখ্যক নারী ভোটার উৎসবের মেজাজে ভোট দিয়েছেন।
অপ্রীতিকর ঘটনা : নগরীর ১৭ নম্বর ওয়ার্ডের সাহাপাড়ায় তেলিকোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রতিপক্ষের ছুরিকাঘাতে এমদাদুল হক সোহেল নামের এক যুবক আহত হয়। আহত যুবক আফজল খানের কর্মী বলে দাবি করা হয়েছে। জালভোট দেওয়ার সময় ২৭ নম্বর ওয়ার্ডের ধনাইতরী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে আল আমিন নামে এক যুবককে গ্রেফতার করা হয়। পরে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তাকে ৬ মাসের কারাদ দিয়ে কারাগারে পাঠান। এছাড়া আরও দুটি ঘটনায় চারজনকে গ্রেফতার করেন আদালতের বিচারিক ম্যাজিস্ট্রেট।

No comments

Powered by Blogger.