সবার আগে দল

বাই যখন মাইকেল ক্লার্কের অসাধারণ সেঞ্চুরির প্রশংসায় ব্যস্ত তখন তিনি নিজে কী ভাবছেন। অবশ্যই দলের কথা। সেই চিন্তা থেকেই অস্ট্রেলিয়ান হিসেবে ব্যক্তিগত সর্বোচ্চ এবং বিশ্বরেকর্ডের হাতছানি তুচ্ছ করে যথেষ্ট সময় হাতে থাকার পরও ৪ উইকেটে ৬৫৯ রান নিয়ে ইনিংস ঘোষণা করেছেন ক্লার্ক। ম্যাচ-পরবর্তী সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়ান অধিনায়ক বলেন, 'রেকর্ড নিয়ে আমি ভাবিনি। ডন ব্র্যাডম্যান এবং মার্ক টেলরের স্কোর আমার মাথায় ছিল না। আমি দলের জন্য রান


করার চেষ্টা করছিলাম। আমার চিন্তা ছিল ইনিংস ঘোষণার মতো সংগ্রহ দাঁড় করানোর পর তাদের কয়েকটা উইকেট তুলে নেওয়া।' পরে ক্লার্ক বলেছেন, 'আমি মনে করি দল সবার আগে। সে কারণেই আমরা খেলি। এই ম্যাচে দল জিতলেই আমার সবচেয়ে ভালো লাগবে। আমি সর্বদাই নিজেকে খেলোয়াড় হিসেবে ভাবতে চাই, অধিনায়ক হিসেবে ভিন্ন কেউ নয়। দলের জন্য যদি ব্যাট করাটা ভালো হতো তাহলে আমি ব্যাটই করতাম।' সিডনি টেস্টের দ্বিতীয় দিন ২৫১ রানে অপরাজিত ছিলেন ক্লার্ক। গতকাল ব্যাট করতে নেমে ৩২৯ রানে অপরাজিত থাকা অবস্থায় ইনিংস ঘোষণা করেন অস্ট্রেলিয়ান অধিনায়ক। মাইকেল ক্লার্কের অপরাজিত ৩২৯ রান টেস্ট ইতিহাসের ২৫তম ট্রিপল সেঞ্চুরি। যার ৭টি অস্ট্রেলিয়ার। ৩টি ব্র্যাডম্যানের। ২০০০ সাল থেকে গতকাল পর্যন্ত ট্রিপল সেঞ্চুরি হয়েছে দশটি। মোট পাঁচজন অস্ট্রেলিয়ান ট্রিপল সেঞ্চুরির গৌরব অর্জন করেছেন। যাদের মধ্যে মাইকেল ক্লার্ক একজন। সাতজন ট্রিপল সেঞ্চুরি করা টেস্ট অধিনায়কের একজনও তিনি। তাছাড়া পাঁচ নম্বরে নেমে ট্রিপল সেঞ্চুরি করা দ্বিতীয় ব্যক্তি হলেন মাইকেল ক্লার্ক। এই গৌরব অর্জনকারী প্রথম ব্যক্তিটি ডন ব্র্যাডম্যান। যিনি ১৯৩৪ সালে হেডিংলিয়ে পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে ৩০৪ রানের ইনিংস খেলেছিলেন।
সিডনি টেস্টের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া বিশাল সংগ্রহ দাঁড় করানোর পর ভারত তাদের দ্বিতীয় ইনিংসে ২ উইকেটের বিনিময়ে তুলেছে ১১৪ রান। আউট হয়েছেন শেবাগ ও রাহুল দ্রাবিড়। এখনও ৩৫৪ রানে এগিয়ে আছে অস্ট্রেলিয়া। আজসহ খেলার আরও এক দিন বাকি। চতুর্থ দিনে বৃষ্টির সম্ভাবনার কথা বলছেন আবহাওয়াবিদরা। তবু ৮ উইকেট হাতে নিয়ে এই ম্যাচ বাঁচাতে হলে অলৌকিক কিছু করতে হবে সফরকারী ভারতীয় দলকে।

No comments

Powered by Blogger.