বিশ্বের বিশ কোটি মানুষ মাদক সেবন করে

ক গবেষণায় দেখা যায় বিশ্বের প্রায় ২০ কোটি মানুষ নিষিদ্ধ মাদক গ্রহণ করে। শুক্রবার দ্য ল্যানসিট নামক একটি পত্রিকা এ বিষয়ে এক গবেষণাপত্র প্রকাশ করে। ধারনা করা হচ্ছে, ২০০৯ সালে বিশ্বে প্রায় ১৫ কোটি থেকে ২৭ কোটি মানুষ নিষিদ্ধ মাদক সেবন করেছে।

এরমধ্যে গাঁজা সেবনকারীর সংখ্যা ১৩ কোটি থেকে ২০ কোটি। হেরোইন এবং মরফিন ও কোকেন সেবনকারীর সংখ্যা দেড় কোটি থেকে চার কোটির মধ্যে। আর ইনজেকশনের মাধ্যমে যারা মাদক নেন তাদের সংখ্যা এক কোটি থেকে দুই কোটি।

মূলত ধনী দেশগুলোতেই সবচেয়ে বেশি মাদক সেবন করা হয়। তবে  যেসকল গরীব দেশ মাদক উৎপাদন করে তাদের মাঝেও মাদক সেবনের প্রবণতা বেশি। এর ফলে ওই দেশগুলোতে স্বাস্থ্য ঝুঁকি খুব বেশি বলেও জানায় পত্রিকাটি।

পত্রিকাটিতে আরও বলা হয়, যারা নির্ভরশীলতা ও মানসিক যন্ত্রনায় ভোগেন তারা গাঁজা সেবন করেন। কিন্তু এতে তাদের কোনো উন্নতি হয়না বরং শরীর ক্রমেই খারাপের দিকে যায়।

নৈতিক অবনতি এবং কম নির্ভরশীলতার কারণে অনেকেই হেরোইন এবং মরফিন সেবন করেন। আর যারা ইনজেকশনের মাধ্যমে মাদক গ্রহণ করতে একই সূচ বারংবার ব্যবহার করেন তাদের মাঝে এইচআইভি ও হেপাটাইটিস ভাইরাসের লক্ষণ দেখা যায়।

এই তিন ধরনের মাদকই মানসিক সমস্যা, সড়ক দুর্ঘটনা ও সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য দায়ি। যদিও এই ব্যাপারে তথ্যগুলো এখনও সম্পূর্ণ নয়।

No comments

Powered by Blogger.