রেপো ও রিভার্স রেপোর সুদহার আরও বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

ব্যাংকঋণের কয়েকটি ক্ষেত্রে বেঁধে দেওয়া সুদহার প্রত্যাহারের পরপরই বাংলাদেশ ব্যাংক তার অন্যতম নীতিনির্ধারণী হাতিয়ার রেপো ও রিভার্স রেপোর সুদের হার বাড়িয়েছে। রেপোর সুদহার ৭ দশমিক ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৭ দশমিক ৭৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে রিভার্স রেপোর সুদ হার ৫ দশমিক ২৫ শতাংশ থেকে বাড়িয়ে করা হয়েছে ৫ দশমিক ৭৫ শতাংশ। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের উদ্দেশ্যে তারল্য ব্যবস্থাপনার অংশ হিসেবে বাংলাদেশ ব্যাংক এ


সিদ্ধান্ত নিয়েছে। এর মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংক তার মুদ্রানীতি কিছুটা সংকোচন করল। বাংলাদেশ ব্যাংক সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর কাছে এ বিষয়ে গতকাল বৃহস্পতিবার একটি সার্কুলার পাঠিয়েছে। নতুন সুদের হার আগামী ৮ জানুয়ারি থেকে কার্যকর হবে। গত বছর চার দফায় রেপো ও রিভার্স রেপোর সুদের হার প্রায় ৫০ শতাংশীয় পয়েন্ট বাড়িয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। এর আগে সর্বশেষ গত ৫ সেপ্টেম্বর এর সুদের হার বাড়ানো হয়।
রেপো (পুনঃক্রয় চুক্তি) ও রিভার্স রেপো (বিপরীত পুনঃক্রয় চুক্তি) বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি বাস্তবায়নের অন্যতম হাতিয়ার। তারল্য ব্যবস্থাপনা সহজ করার জন্য জামানত হিসেবে ট্রেজারি বিল, ট্রেজারি বন্ড ও বাংলাদেশ ব্যাংক বিল জামানত হিসেবে রেখে ব্যাংকগুলোকে স্বল্প মেয়াদি তহবিল দেওয়ার যে প্রক্রিয়া তাকে রেপো বলা হয়। দৈনিক ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকে রেপো নিলাম অনুষ্ঠিত হয়। অন্যদিকে বাজারে তারল্য পরিস্থিতিকে প্রত্যাশিত মাত্রায় রাখতে ব্যাংকগুলো থেকে অর্থ শুষে নেওয়ার যে প্রক্রিয়া তাকে রিভার্স রেপো বলা হয়। এ প্রক্রিয়ায় বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংক থেকে স্বল্প মেয়াদে ধার নিয়ে থাকে।
বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, মূল্যস্ফীতি বেড়ে যাওয়ায় মুদ্রানীতি বাস্তবায়নের উদ্দেশ্যে নীতিনির্ধারণী সুদহার বাড়ানো হয়েছে। রেপোর সুদহার বৃদ্ধির ফলে বাংলাদেশ ব্যাংক থেকে ব্যাংকগুলোর তহবিল নেওয়ার ব্যয় বাড়বে। এর প্রভাবে গ্রাহকদের জন্য ব্যাংকঋণের সুদের হার বাড়বে। এর ফলে ঋণের জন্য চাহিদা কমবে। এভাবে চাহিদা ব্যবস্থাপনার মাধ্যমে বাজারে ঋণের সরবরাহ কমিয়ে এনে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখার একটি কৌশল হিসেবে নীতিনির্ধারণী সুদ হার বাড়ানো হলো। বাংলাদেশ ব্যাংক তার সর্বশেষ মুদ্রানীতি বিবৃতিতে (জুলাই-ডিসেম্বর) চাহিদা ব্যবস্থাপনার মাধ্যমে ঋণ প্রবাহের লাগাম টেনে ধরার ঈঙ্গিত দিয়েছিল। বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট এক কর্মকর্তা সমকালকে বলেন, বাণিজ্যিক ব্যাংকগুলোতে ঋণ ও আমানতের সুদ হারসহ সব ক্ষেত্রে সুদের হার বেড়ে যাওয়ার সঙ্গে সামঞ্জস্য রাখতে রেপো ও রিভার্স রেপোর সুদহার বাড়ানো হয়েছে।

No comments

Powered by Blogger.