প্রসাধনী পণ্যে নানা ছাড়

মে উঠতে শুরু করেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। গতকাল বৃহস্পতিবার সপ্তাহের শেষ দিন হওয়ায় শেষ বিকেলে ক্রেতা ও দর্শক সমাগম আগের যে কোনো দিনের চেয়ে বেশি ছিল। সেই সঙ্গে বেচাকেনাও বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। আজ শুক্রবার সাপ্তাহিক বন্ধের দিন হওয়ায় মেলা প্রাঙ্গণ কানায় কানায় ভরে উঠবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। তবে উদ্বোধনের পঞ্চম দিনেও বৃহস্পতিবার কিছু প্যাভিলিয়নের সাজসজ্জার কাজ চলছে। এ নিয়ে আয়োজক
রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) কারণ দর্শানো নোটিশ নিয়ে গতকালের মধ্যে অঙ্গসজ্জাসহ প্রয়োজনীয় কাজ শেষ করার নোটিশ দিয়েছে তিনদিন আগে। ইপিবি সূত্র জানিয়েছে, নিয়ম অনুযায়ী মেলা উদ্বোধনের অন্তত চার দিন আগে স্টল-প্যাভিলিয়নের সব কাজ সম্পন্ন করার কথা। গতকাল পর্যন্ত নির্মাণ বা অঙ্গসজ্জা অসম্পন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে জরিমানা আদায় ছাড়াও ভবিষ্যতে মেলায় অংশ গ্রহণের বিষয়ে কালো তালিকাভুক্ত করা হতে পারে বলে জানান ইপিবির এক কর্মকর্তা।
গতকাল মেলা ঘুরে দেখা যায়, মহিলা ক্রেতা ও দর্শকদের কাছে প্রধান আকর্ষণ প্রসাধনী পণ্য। আর এ ক্রেতাদের আকৃষ্ট করতে ব্যবসায়ীরাও ঘোষণা করেছেন নানারকম ছাড় ও ফ্রি অফার। তবে মহিলা ক্রেতাদের আকর্ষণ দেশের অন্যতম প্রধান প্রসাধনী ব্যবসায়ী প্রতিষ্ঠান বহুজাতিক কোম্পানি ইউনিলিভার। মেলার প্রধান গেটের পাশে নির্মিত সুদৃশ্য ইউনিলিভার প্যাভিলিয়নে যে কোনো দর্শক বা ক্রেতা প্রবেশ করলেই তাকে নর স্যুপ দিয়ে আপ্যায়ন করা হচ্ছে। এরপর প্রতিষ্ঠানটি মহিলা বিশেষজ্ঞদের দিয়ে চুল, মাথা ও ত্বক পরীক্ষা করে দিচ্ছে সম্পূর্ণ ফ্রি। এসব পরীক্ষার পর তাদের স্পেশালিস্টরা ক্রেতাদের ইউনিলিভারের কোন শ্যাম্পু, লোশন, হেয়ারজেল, সাধারণ ক্রিম ও ত্বকের রঙ ফর্সা করার জন্য কোন ক্রিম উপযুক্ত সে সম্পর্কে পরামর্শ দিচ্ছেন। আর ক্রেতা কিনে নিচ্ছেন তার শরীর ও ত্বকের সঙ্গে মানানসই উপযুক্ত পণ্য। শুধু তাই নয় ইউনিলিভার বাণিজ্যমেলায় ক্রেতাদের এ সেবা প্রদানের পাশাপাশি তাদের যে কোনো পণ্যের ওপর ঘোষণা করা হয়েছে ৫ থেকে ১০ শতাংশ ছাড়। মেলায় কেমন বিক্রি হচ্ছে জানতে চাইলে প্যাভিলিয়ন নির্বাহী মাহবুব আলম অরণ্য সমকালকে জানান, মেলার প্রথম দিকে তারা বেচা-কেনার চেয়ে সেবাকেন্দ্রিক প্রচারকেই প্রাধান্য দেওয়া হয়; কিন্তু এখন থেকেই যেভাবে বেচা-কেনা হচ্ছে তাতে এবার অতীতের চেয়ে বেশি বিক্রির আশা করছেন তিনি।
এ ছাড়াও মহিলা ক্রেতারা মেলার বিভিন্ন দেশি-বিদেশি প্রসাধনী প্রস্তুতকারী প্রতিষ্ঠান থেকে বিভিন্ন রকমের ছাড়ের অফার নিয়ে প্রসাধনী পণ্য কিনছেন। এসব ক্রেতার কাছে এখন সাধারণ কসমেটিকসের পাশাপাশি হারবাল কসমেটিকস জনপ্রিয় হয়ে উঠছে। মেলায় অংশগ্রহণকারী 'বোটানিক অ্যারোমা' নামের হারবাল কোম্পানির স্টলে গিয়ে দেখা যায় মহিলা দর্শনার্থীদের ভিড়। কোম্পানি সেলস এক্সিকিউটিভ সালাহ উদ্দীন আহমেদ বলেন, তার কোম্পানি মহিলা ও পুরুষের ত্বকের যত্নে সব ধরনের প্রসাধনী পণ্য উৎপাদন করে থাকে। তাদের উৎপাদিত পণ্যের মধ্যে অন্যতম হচ্ছে ফেয়ারনেস স্কিন ক্রিম, ডে ফেয়ারনেস স্কিন ক্রিম, ব্রোন আউট স্কিন ক্রিম, স্পট আউট ক্রিম, বডি লোশন, উপটান এবং চন্দন উপটান অন্যতম। বাণিজ্যমেলা উপলক্ষে তার কোম্পানির যে কোনো তিনটি পণ্য কিনলে একটি ফ্রি দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি। এদিকে মেলা ঘুরে দেখা যায়, বিশেষ করে যেসব স্টলে মূল্য ছাড়ের ঘোষণা দিয়েছে, সেসব স্টল ক্রেতাদের সবচেয়ে বেশি আকৃষ্ট করছে। এক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছে পোশাক খাতে দেশের অন্যতম সেরা ব্র্যান্ড আর্টিস্ট।
এ ব্র্যান্ডের শার্ট, প্যান্ট, টি-শার্ট ও শীতের কাপড়সহ নানা ধরনের পোশাকের ওপর ৮০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়ায় ক্রেতারা হুমড়ি খেয়ে পড়েছেন আর্টিস্টের স্টলে।

No comments

Powered by Blogger.