বিজ্ঞান আলোচনা- মানবযকৃৎ উদ্ভাবনে বিজ্ঞানীরা সফল

যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী দাবি করেছে, তারা পরীক্ষাগারে মানবযকৃৎ উদ্ভাবনে সফল হয়েছে। গত ৩০ অক্টোবর ২০১০ শনিবার যুক্তরাষ্ট্রের বোস্টনে

এক সম্মেলনে ওয়াক ফরেস্ট ইউনিভার্সিটির ব্যাপ্টিস্ট মেডিকেল সেন্টারের গবেষকেরা এ ব্যাপারে তাঁদের গবেষণাপত্র উপস্থাপন করেন। বিজ্ঞানীরা বলছেন, আখরোট আকৃতির এই যকৃৎ একটি অনন্য উদ্ভাবন। তবে তাঁরা এখনো নিশ্চিত নন, এই পদ্ধতি ব্যবহার করে একটি পূর্ণ আকৃতির যকৃৎ পাওয়া সম্ভব কি না। সাম্প্রতিক সময়ে মানবদেহে প্রতিস্থাপনের জন্য যকৃতের চাহিদা বেড়েছে। কিন্তু সেই অনুপাতে যকৃৎ পাওয়া যাচ্ছে না। এ কারণেই বিজ্ঞানীরা দেহের অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রে কোষপ্রযুক্তির প্রতি গুরুত্বারোপ করেন।
যুক্তরাষ্ট্রের এই গবেষক দল ক্ষুদ্রাকৃতির এই যকৃৎ উদ্ভাবনের ক্ষেত্রে মানবদেহের কোষ একটি প্রাণীর যকৃতের কাঠামোয় রেখে তা বেড়ে ওঠার পরিবেশ তৈরি করে। পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হয় পরীক্ষাগারে বায়ো-রিঅ্যাক্টর বা জীবচুল্লিতে। সেখানে কোষের বেড়ে ওঠার জন্য পর্যাপ্ত অক্সিজেন ও পুষ্টি সরবরাহ করা হয়।
গবেষকেরা জানান, এক সপ্তাহ পর তাঁরা দেখতে পান যকৃতের আকৃতি বাড়ছে এবং তা স্বাভাবিক মানব অঙ্গের মতো কাজ করতে শুরু করেছে। এ ক্ষেত্রে মূলত ‘স্টেম সেল’ প্রযুক্তি ব্যবহার করা হয়। এই গবেষণায় স্টেম সেল হিসেবে ব্যবহার করা হয়েছে যকৃতের অপরিপক্ক কোষ ও এন্ডোথেলিয়াল সেল (রক্তনালীর একধরনের কোষ)।
গবেষক দলের প্রধান অধ্যাপক শেই সোকার বলেন, ‘এই গবেষণার ফল দেখে আমরা খুবই উৎসাহী হয়ে উঠেছি। তবে অবশ্যই স্বীকার করতে হবে, আমরা একদম প্রাথমিক পর্যায়ে রয়েছি। তবে রোগীদের দেহে প্রতিস্থাপনের জন্য কার্যকর যকৃৎ পেতে আমাদের আরও প্রযুক্তিগত বাধা পার করতে হবে।’ তিনি বলেন, ‘মানবদেহের উপযোগী যকৃৎ পাওয়ার ক্ষেত্রে শুধু কোটি কোটি কোষ তৈরি করার পদ্ধতি জানলেই চলবে না, একই সঙ্গে আমাদের জানতে হবে এই যকৃৎ মানবদেহে ব্যবহার করা নিরাপদ কি না।’ গবেষকেরা আরও জানিয়েছেন, কৃত্রিমভাবে যকৃৎ পাওয়ার এই পদ্ধতিকে পরীক্ষাগার থেকে হাসপাতাল পর্যন্ত নিতে তাঁদের কমপক্ষে পাঁচ বছর সময় লাগবে। বিবিসি, টাইমস অব ইন্ডিয়া অনলাইন।
=======================
খবর- দিলমা রুসেফ । নারী গেরিলা থেকে ব্রাজিলের প্রেসিডেন্ট  আলোচনা- 'সকল গৃহ হারালো যার' by তসলিমা নাসরিন  রাজনৈতিক আলোচনা- 'বিষয় কাশ্মীর-ইনসাফ ও স্বাধীনতা by অরুন্ধতী রায়  ইতিহাস- 'ক্রিস্টোফার কলম্বাসের ডায়েরি' by শাহাদুজ্জামান  বিজ্ঞান আলোচনা- নাসা আজীবনের জন্য মঙ্গলে মানুষ পাঠাবে  ফিচার- ‘বাইশ্যা নাচ' by মৃত্যুঞ্জয় রায়  আদিবাসী আলোচনা- 'বেদিয়া নাকি সাঁওতাল' by সালেক খোকন  আলোচনা- 'পর্যটন ও জীববৈচিত্র্য:প্রেক্ষাপট-বাংলাদেশ হেমায়েত উদ্দীন তালুকদার  খবর- নাগোয়া সম্মেলনে জীববৈচিত্র্য রক্ষায় ঐতিহাসিক চুক্তি  খবর- ছয় দশক পর দুই কোরিয়ার স্বজনদের পুনর্মিলন  গল্প- 'স্বপ্ন' by আলমগীর হোসেন ফারুক  রাজনৈতিক আলোচনা- 'কাশ্মীর কখনোই ভারতের অবিচ্ছেদ্য অংশ নয়'- অরুন্ধতী রায়  স্বপ্নকথা- 'আত্মবিশ্বাসী মানুষই সফল হয়' by —বেনজির ভুট্টো  আবিষ্কার খবর- আমাজনে নতুন নতুন প্রজাতির সাপ ব্যাঙ মাছ  খবর- পরমাণু চুল্লিতে জ্বালানি ভরা শুরু করেছে ইরান  কিশোর ফিচার- 'আকাশছোয়াঁ টাওয়ার ‘বুর্জ খলিফা’ by জ়ে হুসাইন 


প্রথম আলো এর সৌজন্যে

এই আলোচনা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.