ইরাকের রাজনীতিবিদদের আলোচনায় ডেকেছেন সৌদি বাদশা

ইরাকের নতুন সরকার গঠন নিয়ে সৃষ্ট অচলাবস্থা নিরসনে সে দেশের রাজনৈতিক নেতাদের আলোচনায় বসার আমন্ত্রণ জানিয়েছেন সৌদি আরবের বাদশা আবদুল্লাহ। গত শনিবার তিনি এ আমন্ত্রণ জানান।
ইরাকে গত মার্চে নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে কোনো জোটই পার্লামেন্টে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা কিংবা নতুন নেতৃত্ব সৃষ্টির জন্য প্রয়োজনীয় সংখ্যক আসন পায়নি। সেই থেকে সাত মাস ধরে অচলাবস্থা চলে আসছে সে দেশের নতুন সরকার গঠন নিয়ে।
সৌদি বাদশা আবদুল্লাহ এক বিবৃতিতে ‘ইরাক ক্রান্তিকাল অতিক্রম করছে’ মন্তব্য করে দেশটির রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। দেশটির নোংরা জাতিগত দ্বন্দ্ব নিরসনের আহ্বান জানিয়ে সেখানকার রাজনৈতিক নেতাদের আলোচনার জন্য রিয়াদে আমন্ত্রণ জানানো হয়েছে। তবে কবে নাগাদ এই আলোচনা অনুষ্ঠিত হবে, সে সম্পর্কে তিনি কিছু বলেননি। তবে পবিত্র হজের পর চলতি মাসেই এ আলোচনা অনুষ্ঠিত হতে পারে বলে তিনি ইঙ্গিত দেন।
ইরাকের সাবেক প্রধানমন্ত্রী আইয়াদ আলাবির মুখপাত্র মায়সুন আল-দামলুজি সৌদি বাদশার এ আলোচনার প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, ‘ইরাকের নিরাপত্তা পরিস্থিতির অবনতি ঠেকাতে আমরা সব রাজনৈতিক জোটকে এ প্রস্তাবকে স্বাগত জানানোর আহ্বান জানাচ্ছি।’
তবে এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে প্রধানমন্ত্রী নুরি আল-মালিকির নেতৃত্বাধীন শিয়া জোট।

No comments

Powered by Blogger.