ক্রিকেটারদের বেতন বাড়ছে

নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করার পর প্লট-গাড়ি সবকিছুরই প্রতিশ্রুতি মিলেছে। জাতীয় দলের ক্রিকেটারদের জন্য আরেকটি সুখবর—এবার বেতনটাও বাড়ছে তাঁদের।
বিসিবির আজকের টেকনিক্যাল কমিটির সভার আলোচ্যসূচির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের বেতনসংক্রান্ত আলোচনা। বোর্ড সূত্র জানিয়েছে, সাম্প্রতিক ভালো পারফরম্যান্সের পর খেলোয়াড়দের বেতন বাড়াটা একরকম নিশ্চিত। বর্ধিত বেতন কেমন হবে, তা নিয়েই মূলত আলোচনা। ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান এনায়েত হোসেন আভাস দিয়েছেন, পরিবর্তন হতে পারে বেতন-কাঠামোতেও, ‘এত দিন ওরা যেভাবে বেতন পেয়ে আসছে, কাঠামোটা সে রকমই থাকবে নাকি কোনো পরিবর্তন আনা হবে, এসব নিয়েও আলোচনা হতে পারে।’ বিসিবির চুক্তিভুক্ত ক্রিকেটার এখন ১৮ জন। বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের বর্তমান চুক্তি শেষ হবে আগামী ৩০ নভেম্বর।
বর্তমান কাঠামোয় মোট পাঁচটি শ্রেণীতে বেতন দেওয়া হচ্ছে ক্রিকেটারদের। প্রতিটি ওয়ানডের জন্য ১ পয়েন্ট এবং টেস্টের জন্য ২ পয়েন্ট করে ধরে সে অনুযায়ী করা হয়েছে পাঁচটি শ্রেণী। চুক্তিভুক্তদের মধ্যে শূন্য থেকে ৩০ পয়েন্ট পাওয়া খেলোয়াড়েরা ‘সি’ শ্রেণীভুক্ত। তাঁদের মাসিক বেতন প্রায় ৫৩ হাজার টাকা। ৩১ থেকে ৭০ পয়েন্ট পাওয়া ‘বি’ শ্রেণীর ক্রিকেটারদের বেতন প্রায় ৭১ হাজার টাকা। ৭১ থেকে ১০০ পয়েন্ট পাওয়া ‘এ’ শ্রেণীর ক্রিকেটারদের বেতন প্রায় ৯০ হাজার টাকা এবং ১০১ বা এর চেয়ে বেশি পয়েন্ট পাওয়াদের বেতন ১ লাখ ৮ হাজার টাকা। ছয় মাসের চুক্তিতে থাকা ‘রুকি’ শ্রেণীর ক্রিকেটাররা মাসে পান ৩৬ হাজার টাকা। চুক্তির বাইরের কোনো ক্রিকেটার যদি জাতীয় দলের হয়ে খেলেন, তিনিও পান ‘রুকি’ শ্রেণীর বেতন। বেতনের বাইরে জাতীয় দলের অধিনায়ক পান অতিরিক্ত ১০ হাজার টাকা এবং সহ-অধিনায়ক অতিরিক্ত ৫ হাজার টাকা।
বেতন-ভাতার বাইরে ম্যাচ ফিও আছে। প্রতিটি টি-টোয়েন্টি ম্যাচ খেলে খেলোয়াড়েরা পান ৩৫ হাজার টাকা করে। ওয়ানডেতে অঙ্কটা ৬০ হাজার টাকা। আর টেস্টের ম্যাচ ফি ১ লাখ। তবে কোনো টেস্ট যদি পঞ্চম দিন লাঞ্চ পর্যন্ত গড়ায়, তাহলে বাড়তি যোগ হয় ৫০ হাজার টাকা।
খেলোয়াড়দের বেতন ছাড়াও টেকনিক্যাল কমিটির আজকের সভায় আসন্ন জিম্বাবুয়ে সিরিজের সূচি ও ভেন্যু নিয়ে আলোচনা হওয়ার কথা।

No comments

Powered by Blogger.