‘রিয়াল’ মরিনহো

আমি হোসে মরিনহো। আমি মাদ্রিদে চলে এসেছি। আমার সব দোষ-গুন নিয়েই এসেছি আমি।’
সান্তিয়াগো বার্নাব্যুতে সংবাদ সম্মেলনে গতকাল এভাবেই রিয়াল মাদ্রিদে নিজের উপস্থিতি জানান দিয়েছেন হোসে মারিও ডস সান্তোস ফেলিক্স মরিনহো।
ইন্টার মিলানকে ‘ট্রেবল’ জেতানো মরিনহোর সঙ্গে রিয়ালের চার বছর মেয়াদি চুক্তি হয়ে গেছে দিনকয়েক আগেই। গতকাল ইতালিয়ান ও ইংলিশ ফুটবল মাতানো মরিনহোকে ম্যানুয়েল পেলেগ্রিনির উত্তরসূরি হিসেবে সাংবাদিকদের সঙ্গে পরিচয় করিয়ে দেন রিয়ালের পরিচালক হোর্হে ভালদানো। অনুষ্ঠানে মরিনহোর হাতে তুলে দেওয়া হয় সান্তিয়াগো বার্নাব্যুর প্রতিকৃতি, একটি সোনার ঘড়ি এবং পেছনে ‘নাম্বার ওয়ান’ লেখা রিয়ালের জার্সি। এই অনুষ্ঠানে মরিনহো তাঁর লক্ষ্যটা পরিষ্কার করে দিলেন, ‘আমার জয়ের একটা অভ্যাস আছে। আমি আমার খেলোয়াড়দের আমার মতো জয়ের মানসিকতায় দেখতে চাই।’
স্বভাবসুলভ ভঙ্গিতেই বলে দিলেন, রিয়ালের কোচ হওয়ার জন্যই তাঁর জন্ম না হলেও, কোচ হওয়ার জন্যই জন্ম, ‘আমি জানি না রিয়াল মাদ্রিদের কোচ হওয়ার জন্য আমার জন্ম কি না। তবে নিশ্চিত, কোচ হওয়ার জন্যই জন্মেছি আমি।’
দলে নতুন খেলোয়াড় কাদের চান, রোনালদোর সঙ্গে সম্পর্ক কেমন হবে—সময়ই সব ঠিক করে দেবে বলেছেন। শুধু একটা সতর্কবাণী শুনিয়েছেন পর্তুগিজ কোচ, ‘রোনালদো শুধু রিয়ালের নয়, ফুটবল খেলাটারই খুব গুরুত্বপূর্ণ খেলোয়াড়। তবে সব খেলোয়াড়কে পরিষ্কার বুঝতে হবে, খেলোয়াড় বা কোচ নয়, ক্লাবই একমাত্র গুরুত্বপূর্ণ ব্যাপার।’
ওদিকে সংবাদমাধ্যমে গুঞ্জন, মরিনহোর ছেড়ে আসা ইন্টারের দায়িত্ব নিচ্ছেন রিয়ালেরই বিদায়ী কোচ পেলেগ্রিনি। তা যিনিই নিন, তাঁর জন্য মরিনহোর বাণী, ‘ইন্টারের দায়িত্ব নিতে হলে তাঁকে একটু মেধাবী হতে হবে!

No comments

Powered by Blogger.