পাঞ্জাবে জঙ্গিদের বিরুদ্ধে সেনা অভিযান চালানো হতে পারে

পাকিস্তান সরকার পাঞ্জাবে জঙ্গিদের বিরুদ্ধে প্রথমবারের মতো অভিযান চালাতে পারে। আফগান সীমান্তসংলগ্ন উপজাতীয় এলাকায় চলমান অভিযানের মতো হতে পারে এর ধরন। গত রোববার লাহোরভিত্তিক সংবাদ চ্যানেল সিটি ৪২-এর কার্যালয় পরিদর্শনকালে স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক এ আভাস দেন। গত সপ্তাহে লাহোরের একটি আহমদিয়া মসজিদে সন্ত্রাসী হামলা চলাকালে ওই চ্যানেলের একজন কর্মী মারা যান। তাঁর মৃত্যুতে সমবেদনা জানাতে মন্ত্রী ওই কার্যালয়ে যান।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জয়েশ-ই-মোহাম্মদ, লস্কর-ই-ঝাংভি ও সিপাহ-ই-সাহাবার মতো পাঞ্জাবভিত্তিক জঙ্গি সংগঠনগুলো তালেবান ও আল-কায়েদার সঙ্গে জোট বেঁধেছে। তাদের বিরুদ্ধে সেনা অভিযান চালানো হতে পারে।
রেহমান মালিক বলেন, দক্ষিণাঞ্চলীয় পাঞ্জাবে যেসব সন্ত্রাসী এত দিন লুকিয়ে ছিল, তারা এখন প্রকাশ্যে এসেছে। তাদের বিরুদ্ধে আমাদের ব্যবস্থা আগের চেয়ে আরও শক্তিশালী হবে। তাদের এই হত্যাকাণ্ড আমরা সহ্য করতে পারি না। উপজাতীয় এলাকায় পরিচালিত অভিযানের ধরনে এই অভিযান চালানো হবে।
পাকিস্তান সরকারের বিরুদ্ধে পাঞ্জাবে জঙ্গি দমনের ব্যাপারে সেনা অভিযানে অনীহার অভিযোগ রয়েছে। এ জন্য অনেকে সরকারের তীব্র সমালোচনাও করেছে। পাঞ্জাবে অনেক জঙ্গি সংগঠন জোটবদ্ধ অবস্থায় রয়েছে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এসব সংগঠনের সদস্যরা উপজাতীয় এলাকায় গিয়ে প্রশিক্ষণ নিয়ে ফিরে আসেন। এত দিন তাঁরা গোপন আস্তানায় লুকিয়ে ছিলেন। এখন তাঁরা বেরিয়ে আসতে শুরু করেছেন।

No comments

Powered by Blogger.