প্রশান্ত মহাসাগর অঞ্চলে আগ্নেয়গিরির ছাই, ফ্লাইট বিপর্যয়ের আশঙ্কা

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র ভানুয়াতুর একটি আগ্নেয়গিরি থেকে লাভার সঙ্গে বিপুল পরিমাণে ছাই উদিগরণ হওয়ায় ওই এলাকায় বিমান চলাচল ব্যাহত হচ্ছে। একই সঙ্গে স্থানীয় গ্রামবাসীদের জীবনও হুমকির মুখে পড়েছে। আইসল্যান্ডের একটি আগ্নেয়গিরির কারণে সম্প্রতি গোটা ইউরোপে ফ্লাইট বিপর্যয় হওয়ার পর ভানুয়াতুর তানা দ্বীপে অবস্থিত এই মাউন্ট ইয়াসুর আগ্নেয়গিরির কারণে একই ধরনের বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে।
নিউজিল্যান্ডের আবহাওয়াবিদেরা বলেছেন, ইয়াসুর আগ্নেয়গিরি থেকে উৎক্ষিপ্ত ছাইয়ের কুণ্ডলি প্রায় ছয় হাজার ফুট ওপরে উঠে গেছে। ওই ছাই ও ধোঁয়ার মেঘ প্রায় ১৩২ বর্গমাইল এলাকা ঢেকে ফেলেছে। পার্শ্ববর্তী দ্বীপ নিউ ক্যালেডোনিয়ার কয়েকটি অভ্যন্তরীণ ফ্লাইট ইতিমধ্যেই বাতিল করা হয়েছে। সরকারিভাবে পর্যটকদের তানা দ্বীপে আপাতত ভ্রমণ না করতে আহ্বান জানানো হয়েছে।
জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কার্যালয়ের বিশেষজ্ঞ পিটার কোরিসা অবস্থা পর্যবেক্ষণের জন্য বর্তমানে তানা দ্বীপে রয়েছেন। তিনি বলেছেন, আগ্নেয়গিরির ছাই বিশাল এলাকাজুড়ে ছড়িয়ে পড়ছে। আগ্নেয়গিরির আশপাশের গ্রামে প্রায় ছয় হাজার লোকের বাস। তাঁদের এলাকা ছাড়ার আহ্বান জানানো হলেও তাঁরা জীবনের ঝুঁকি নিয়ে এখনো বসতবাড়িতে অবস্থান করছেন।
নিউ ক্যালেডোনিয়ার বিমান সংস্থা এয়ারকল ইতিমধ্যে দুটি অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করেছে।

No comments

Powered by Blogger.