বেনকে মাঠ থেকে বের করে দিলেন গেইল

শেষ ওভারে পরপর তিনটি বলে রান না দিয়ে খেলাটা জমিয়ে দিয়েছিলেন ডোয়াইন ব্রাভো। শেষ বলে জয়ের জন্য ১ রান দরকার ছিল দক্ষিণ আফ্রিকার। ব্রাভোর বলটা মিড উইকেটে পাঠিয়ে পড়িমড়ি করে একটা রান নিয়ে ফেললেন এবি ডি ভিলিয়ার্স।
হাশিম আমলার সিরিজে দ্বিতীয় ও ক্যারিয়ারের তৃতীয় ওয়ানডে সেঞ্চুরি (১১৫ বলে ১২৯), ক্যালিসের ৫১ ও ডি ভিলিয়ার্সের অপরাজিত ৫৭ রানে ওয়েস্ট ইন্ডিজের বেঁধে দেওয়া ৩০৩ রান পেরিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ৭ উইকেটে ম্যাচ জিতে পাঁচ ম্যাচের সিরিজটাকে ৪-০ করে দিলেন ডি ভিলিয়ার্স।
সিরিজের উত্তেজনার শেষ আগেই। তবু পরশুর ম্যাচের শেষ ওভারের উত্তেজনার সঙ্গে উত্তেজনা যোগ হলো আরেকটি। যখন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রিস গেইল মাঠ থেকে বের করে দিলেন সুলিমান বেনকে। বেন নাকি তাঁর কথামতো বল করতে অস্বীকৃতি জানিয়েছিলেন। ম্যাচের পর গেইল নিজেই খুলে বলেছেন ঘটনাটা, ‘আমি আসলেই ওকে মাঠ থেকে বেরিয়ে যেতে বলেছি। অধিনায়ক হিসেবে কোনো বোলারকে কিছু করতে বলা হলে সে যদি বলে, সে এটা কোনো দিন করেনি, তাহলে তো মুশকিল। এ কারণেই তো প্র্যাকটিস সেশনটা আছে। আমি স্রেফ ওকে ওভার দ্য উইকেট বল করতে বলেছিলাম। এটা কেন সমস্যা হবে, এটা তো আমি বুঝতেই পারছি না।’
অধিনায়কের কথামতো বল না করে মাঠ থেকে বহিষ্কৃত হওয়া নিঃসন্দেহে বড় ঘটনা। বেনের বিতর্কময় ক্যারিয়ারে প্রায় অনন্য একটা ঘটনাই যোগ হলো এতে। এর আগে মাঠে প্রতিপক্ষ খেলোয়াড়দের সঙ্গে ঝামেলায় জড়িয়েছেন, অসদাচরণের কারণে ম্যাচ রেফারির শাস্তিও পেয়েছেন। গত ডিসেম্বরে পার্থ টেস্টে মিচেল জনসন ও ব্র্যাড হাডিনের সঙ্গে গন্ডগোল করে দুই ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছিলেন। ক্লাব পর্যায়ে, ‘এ’ দলের হয়ে সফরেও একাধিকবার ঝামেলা পাকিয়েছেন এই বাঁহাতি স্পিনার।

No comments

Powered by Blogger.