সৌদি সিংহাসনে পারিবারিক কুস্তি!

মধ্যপ্রাচ্যে নজিরবিহীন নৈরাজ্যের মধ্যে টালমাটাল অবস্থায় পড়েছে সৌদি আরব। ৯০ বছরের রাজতান্ত্রিক শাসনের এই দেশটির একনায়কের ক্ষমতা হস্তান্তর অতীতের যে কোনো সময়ের তুলনায় জটিল হয়ে উঠেছে। বর্তমান বাদশাহ আবদুল্লাহর উত্তরাধিকারী কে হচ্ছেন, কে বসছেন আগামীতে সৌদি আরবের সিংহাসনে- সেই প্রক্রিয়াটা যথেষ্ট কণ্টকাকীর্ণ। এ নিয়ে পারিবারিক কুস্তি শুরু হয়ে যেতে পারে বলে আশংকা করছেন বিশ্লেষকরা।
সৌদি আরবের বাদশাহ কে হবেন তা নির্ধারণ করে থাকেন আল সৌদ রাজপরিবারের সিনিয়র প্রিন্সরা। বাদশাহ আবদুল্লাহর স্থলাভিষিক্ত হতে পারেন ক্রাউন প্রিন্স সালমান। এর ফলে প্রিন্স মুকরিন হবেন সিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী। এই তিনজনই সৌদি আরবের প্রতিষ্ঠাতা বাদশাহ আবদুল আজিজের, যিনি ইবনে সৌদ নামে পরিচিত, পুত্র।
ইবনে সৌদ ১৯৫৩ সালে মারা যান। এরপর যে পাঁচজন বাদশাহ হয়েছেন তাদের সবাই ইবনে সৌদের পুত্র। যদিও ইবনে সৌদের ডজন ডজন পুত্র আছে, তবে এ ধারা তো অনাদিকাল চলতে পারে না। ইবনে সৌদের কনিষ্ঠ পুত্র প্রিন্স মুকরিন। তার বয়স এখন ষাটের কোটায়। প্রিন্স আহমেদসহ প্রিন্স মুকরিনের অনেক প্রবীণ সৎভাই এবং তার আপন ভাই সালমান এখনও জীবিত আছেন। প্রিন্স আহমেদ এবং ক্রাউন প্রিন্স সালমান তথাকথিত ‘সুদাইরি সেভেন’র অন্তর্গত। বিবিসি।

No comments

Powered by Blogger.