আগামী বছরের এসএসসি পরীক্ষা ২ ফেব্রুয়ারি

আগামী বছর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে ২ ফেব্রুয়ারি। চলবে প্রায় ৭ সপ্তাহ। প্রথমদিন সাধারণ শিক্ষার এসএসসি ও কারিগরি শিক্ষার এসএসসি ভোকেশনালে বাংলা এবং মাদ্রাসার দাখিলে কোরআন বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময়সূচি চূড়ান্ত করে মঙ্গলবার বিকালে ওয়েবসাইটে প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়।
গত বছর ৯ ফেব্রুয়ারি পরীক্ষা শুরু হয়েছিল। শেষ হয় ২০ মার্চ। এতে ১০ বোর্ডে মোট অংশ নেয় ১৪ লাখ ২৬ হাজার ৯২৩ পরীক্ষার্থী। এবার অংশ নিচ্ছে প্রায় সাড়ে ১৪ লাখ শিক্ষার্থী।
এর আগে পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠায় মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি পাবলিক পরীক্ষা গ্রহণের সময়সূচি সংক্ষিপ্ত করার সুপারিশ করে। সে অনুযায়ী শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এক সংবাদ সম্মেলনে এ ধরনের পরীক্ষা বিরতিহীনভাবে (ছুটি না দিয়ে) গ্রহণের কথা বলেছিলেন। পরে অবশ্য এ নিয়ে দেশের বিভিন্ন স্থান থেকে অভিভাবক-শিক্ষার্থীরা আপত্তি তোলেন। শেষ পর্যন্ত আগের মতোই পরীক্ষার মাঝে বিরতি রেখে রুটিন চূড়ান্ত করা হয়েছে।
ঘোষিত সময়সূচি অনুযায়ী, ২ ফেব্রুয়ারি থেকে ১০ মার্চ পর্যন্ত আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ও ২ ফেব্রুয়ারি থেকে ১১ মার্চ পর্যন্ত মাদ্রাসা বোর্ডের আলিমের তত্ত্বীয় পরীক্ষা নেয়া হবে। এরপর ১১ মার্চ সঙ্গীতের মাধ্যমে এসএসসির ব্যবহারিক পরীক্ষা শুরু হবে। শেষ করতে হবে ১৬ মার্চের মধ্যে। মাদ্রাসা বোর্ডের দাখিলের তত্ত্বীয় পরীক্ষা শেষ করতে হবে ১৫ মার্চের মধ্যে।
এবারও পরীক্ষা সকাল-বিকাল দুই বেলাই রয়েছে। সকালের পরীক্ষা সকাল ১০ থেকে ১টা এবং বিকালের পরীক্ষা ২টা থেকে ৫টা পর্যন্ত নেয়া হবে।
এই রুটিন চূড়ান্ত করার লক্ষ্যে এবারই প্রথমবারের মতো ২৮ অক্টোবর খসড়া (সময়সূচি) মতামতের জন্য প্রকাশ করে মন্ত্রণালয়। ১ নভেম্বর পর্যন্ত মতামত নেয়া হয়।

No comments

Powered by Blogger.