রাসায়নিক অস্ত্র নিরাপদেই রেখেছে সিরিয়া : রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, রাসায়নিক অস্ত্রের মজুদ নিরাপদ জায়গাতেই রেখেছে সিরিয়া। সারা দেশে ছড়িয়ে থাকা অস্ত্রগুলো একটি বা দুটি গুদামে জড়ো করেছে তারা। রাশিয়ার মতো একই কথা বলেছে ইসরায়েল।
গতকাল রবিবার ইসরায়েলের প্রতিরক্ষা কর্মকর্তা আমোস গিলাদ বলেন, সিরিয়ার অনেক জায়গা প্রেসিডেন্ট বাশার আল আসাদের নিয়ন্ত্রণের বাইরে চলে গেলেও রাসায়নিক অস্ত্র এখনো নিরাপদেই রয়েছে।
ব্রাসেলসে অনুষ্ঠিত রাশিয়া-ইউরোপীয় ইউনিয়নের সম্মেলন থেকে ফেরার পথে বিমানে বসে গত শনিবার সাংবাদিকের সঙ্গে কথা বলেন ল্যাভরভ। তিনি বলেন, 'যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় বিশেষ সার্ভিস এবং আমার কাছে থাকা তথ্যানুযায়ী, রাসায়নিক অস্ত্রের মজুদ ঠিক রাখতে সিরিয়া সরকার প্রয়োজনীয় সব কিছুই করছে। দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা এসব অস্ত্র তারা (সিরীয় সরকার) একটি অথবা দুটি গুদামে এনে জড়ো করে রেখেছে, যাতে বিদ্রোহীরা সেগুলোর দখল না নিতে পারে।' তিনি আরো বলেন, রাসায়নিক অস্ত্র নিয়ে এখন শঙ্কার কারণ নেই। তবে এগুলো যদি কোনোভাবে জঙ্গিদের হাতে পড়ে যায় তবে তা শঙ্কার বিষয়। সিরিয়ায় অভিযান চালানোর কোনো আকাঙ্ক্ষা পশ্চিমাদের নেই বলেও তিনি মন্তব্য করেন।
ল্যাভরভ আরো বলেন, সিরিয়ায় চলমান গৃহযুদ্ধে কোনো পক্ষেরই জয়ের সম্ভাবনা নেই। আর প্রেসিডেন্ট আসাদেরও দেশ ছাড়ার কোনো পরিকল্পনা নেই। 'আসাদ কোথাও যাবেন না। এ নিয়ে চীন অথবা রাশিয়া বা অন্য যেকোনো দেশ যাই বলুক না কেন। কিছু নেতা আমাদের প্রস্তাব দিয়েছিলেন আসাদের দেশ ত্যাগের ব্যাপারে মধ্যস্থতা করতে। আমি তাঁদের বলেছি, কেন আমরা এ কাজ করব? আপনাদের এমন পরিকল্পনা থাকলে তবে আসাদের সঙ্গে সরাসরি কথা বলুন।' চীন ও রাশিয়া দেশ ত্যাগের ব্যাপারে আসাদের ওপর কোনো ধরনের চাপ দিতে অপারগ বলেও তিনি জানান। এদিকে, ইসরায়েলের আর্মি রেডিওকে গিলাদ বলেন, 'আসাদ ক্ষমতা ছাড়লে সেখানে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হতে পারে। তাঁর জায়গার কে আসবেন সেটা এখনো কেউই জানে না। এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে মাথা ঠাণ্ডা রাখতে হবে। কারণ পুরো বিশ্বই এ বিষয়ে নজর রাখছে। তবে সিরিয়ার রাসায়নিক অস্ত্র নিরাপদেই আছে।' সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.