প্রধানমন্ত্রীর কাছে ৪১টি নিরীক্ষা প্রতিবেদন হস্তান্তর- ২২ মন্ত্রণালয়ে ৪৮১১ কোটি টাকার অনিয়ম



সরকারের ২২টি মন্ত্রণালয়ের ৪১টি নিরীক্ষা প্রতিবেদনে চার হাজার ৮১১ কোটি টাকার অনিয়ম ধরা পড়েছে। এসব নিরীক্ষা প্রতিবেদন রাষ্ট্রপতির কাছে জমা দেওয়ার জন্য গতকাল রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেছেন বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) আহমেদ আতাউল হাকিম।
পরে জানতে চাইলে আহমেদ আতাউল হাকিম প্রথম আলোকে বলেন, এসব নিরীক্ষা প্রতিবেদন সরকারি আর্থিক খাতে স্বচ্ছতা ও জবাবদিহি প্রতিষ্ঠায় বড় ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদী।
সিএজি কার্যালয় সূত্র জানায়, ৪১টি প্রতিবেদনে ৬০৫টি নিরীক্ষা আপত্তি তোলা হয়। তাতে যে চার হাজার ৮১১ কোটি টাকার অনিয়ম চিহ্নিত হয়েছে, তা সংশ্লিষ্ট ব্যক্তি বা দপ্তর থেকে আদায় করে সরকারি কোষাগারে ফেরত আনার সুপারিশ করা হয়।
২২টি মন্ত্রণালয়ের মধ্যে সবচেয়ে বেশি নিরীক্ষা আপত্তি রয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের। ছয়টি নিরীক্ষা প্রতিবেদনে এ মন্ত্রণালয়ের এক হাজার ২৯২ কোটি ৭৭ লাখ টাকার অনিয়মের কথা বলা হয়। এর পর রয়েছে রেলপথ মন্ত্রণালয়ে ৮০২ কোটি, অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে ৬৫১ কোটি ৮৮ লাখ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগে ৪০১ কোটি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে ৫৯৪ কোটি ৭৬ লাখ, যোগাযোগ মন্ত্রণালয়ে ৪২৬ কোটি ৩২ লাখ, বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ে ১১৬ কোটি, স্থানীয় সরকার মন্ত্রণালয়ে ১১২ কোটি, শিল্প মন্ত্রণালয়ে ৭৬ কোটি, স্বাস্থ্য মন্ত্রণালয়ে ২২ কোটি, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে ২১ কোটি, পানিসম্পদ মন্ত্রণালয়ে ১৪ কোটি, প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ১০ কোটি ও শিক্ষা মন্ত্রণালয়ে ছয় কোটি ৯১ লাখ টাকার নিরীক্ষা আপত্তি। এ ছাড়া ছয়টি নিরীক্ষা প্রতিবেদনে ১১টি মন্ত্রণালয়ের যুক্তভাবে ২৫৯ কোটি টাকার অনিয়ম ধরা পড়ে।
নিরীক্ষা প্রতিবেদনগুলোর মধ্যে ২০০৮-০৯ অর্থবছরের ১৯টি ও ২০০৯-১০ ও ২০১০-১১ অর্থবছরে ১১টি করে ২২টি রয়েছে। এ ছাড়া চার অর্থবছরে ২০টি ২০টি হিসাব প্রতিবেদনও তৈরি করে সিএজি কার্যালয়। গতকাল এসব হিসাব প্রতিবেদনও প্রধানমন্ত্রীর কার্যালয়ে হস্তান্তর করা হয়।
কার্যবিধি অনুযায়ী সিএজি নিরীক্ষা ও হিসাব প্রতিবেদন রাষ্ট্রপতির কাছে জমা দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। পরে রাষ্ট্রপতির দপ্তর থেকে এসব প্রতিবেদন সংসদে পেশ করা হবে। সরকারের হিসাব-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এসব প্রতিবেদন পর্যালোচনা করে সুপারিশসহ সংসদে পেশ করে থাকে।

No comments

Powered by Blogger.