প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি- ৭ ফেব্রুয়ারিকে বাংলা ইশারা ভাষা দিবস পালনের দাবি

ফেব্রুয়ারি মাসের ৭ তারিখকে রাষ্ট্রীয়ভাবে বাংলা ইশারা ভাষা দিবস হিসেবে পালনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে স্মারকলিপি দিয়েছে দেশের বিভিন্ন জেলার শ্রবণপ্রতিবন্ধী নাগরিক সংগঠনগুলো।
গতকাল রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি জমা দেওয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন সোসাইটি অব দ্য ডেফ অ্যান্ড সাইন ল্যাঙ্গুয়েজ ইউজার্সের (এসডিএসএল) সভাপতি ওসমান খালেদ, সাধারণ সম্পাদক এম আই চৌধুরী ও বাংলাদেশ জাতীয় বধির সংস্থার সাবেক নেতা সালাউদ্দিন আহমেদ।
গতকাল এসডিএসএলের এক বিবৃতিতে জানানো হয়েছে, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে গত বছরের মার্চ মাসে আয়োজিত আন্তমন্ত্রণালয় সভায় ৭ ফেব্রুয়ারি রাষ্ট্রীয়ভাবে বাংলা ইশারা ভাষা দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।
পরে গত ২৬ জানুয়ারি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে মন্ত্রিপরিষদ বিভাগের প্রতিনিধিসহ পুনরায় আয়োজিত এক আন্তমন্ত্রণালয় সভায় রাষ্ট্রীয়ভাবে বাংলা ইশারা ভাষা দিবস উদ্যাপনের জন্য ৭ ফেব্রুয়ারি পুনর্নির্ধারিত হয় এবং একই সঙ্গে ‘সি-গ্রেড’ দিবস হিসেবে বিবেচনার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু এখন পর্যন্ত মন্ত্রণালয় এই সিদ্ধান্ত মন্ত্রিপরিষদ বিভাগে পাঠায়নি। সে কারণেই বিষয়টিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাওয়া হচ্ছে। বিজ্ঞপ্তি।

No comments

Powered by Blogger.