গৌরবের অধ্যায়-শত্রুর নির্ধারণ করা দণ্ড by আসিফ কবীর

আওয়ামী লীগের প্রেসিডেন্ট শেখ মুজিবুর রহমান ঢাকায় তাড়াহুড়া করে এক সংবাদ সম্মেলন ডেকে বললেন, আওয়ামী লীগ মার্চ মাসের ৭ তারিখে একটি জনসভা অনুষ্ঠান করবে এবং এই সভায় তিনি বাংলার জনগণের আত্মনিয়ন্ত্রণ অধিকার অর্জনের কর্মসূচি প্রদান করবেন


মহান মুক্তিযুদ্ধের বীরত্বপূর্ণ ইতিহাস ও দীর্ঘ সংগ্রাম শেষে স্বাধীনতা লাভ বিংশ শতকে আমাদের শ্রেষ্ঠ অর্জন। এ গৌরবময় অধ্যায়টি সার্থকভাবে রচনার জন্য বাঙালি জাতিকে পরিণত, অতঃপর প্রস্তুত ও প্রত্যয়ী করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাঙালি জাতির জাতীয়তাবোধের উন্মেষ ও জাতিগত রাষ্ট্র প্রতিষ্ঠার আকাঙ্ক্ষা তিনি জাগ্রত করেন। আওয়ামী লীগের মতো রাজনৈতিক চেতনায় উদ্বুদ্ধ গণভিত্তিক সংগঠন গড়ে তোলেন। ধীমানভাবে একটি সশস্ত্র সংগ্রামের প্রাক্-প্রস্তুতি সম্পন্ন করার পাশাপাশি বাঙালির সংগ্রামের বিরুদ্ধে প্রতিপক্ষের বিচ্ছিন্নতাবাদের অপপ্রচারের সুযোগ একদমই রাখেননি। স্বাধীন দেশে মাত্র পৌনে চার বছরের শাসনামলে গভীর মানবিক মূল্যবোধ সংবলিত একটি সংবিধান প্রণয়ন, অপরিহার্য সব প্রতিষ্ঠানের বুনিয়াদ গঠন এবং পরিচালনার নীতি প্রণয়ন কাজ অবিশ্বাস্যভাবে সম্পন্ন করেছেন।
যে ঋজু নেতৃত্ব এমন ইতিহাসের নায়ক; তিনি তো অনিবার্যভাবেই গণমাধ্যমের শিরোনাম হবেন। আবার প্রতিপক্ষ তাকেই লক্ষ্য বানাবে। তাকে ঘায়েল করতে নানা কৌশল আবর্তিত হবে। তার সপরিবারে শাহাদতের পর যাদের ক্ষমতায় অধিষ্ঠান; বিশ্লেষণ করলে দেখা যায়, পরাজিত শক্তির সঙ্গে ছিল তাদের অব্যাহত নিবিড় যোগাযোগ। আন্তর্জাতিক গণমাধ্যমের তখনকার সংবাদ বিশ্লেষণ সাক্ষ্য দেয়_ বাংলাদেশের স্বাধীনতা লাভের রক্তস্নাত গৌরব বঙ্গবন্ধুর হাতে পরিণতিপ্রাপ্ত, প্রথম বাংলাদেশ সরকারের নেতৃত্বে মরণপণ যুদ্ধের মাধ্যমে সূচিত। যাঁর একমেবাদ্বিতীয়ম নেতৃত্বকে নির্বাসন, আন্দোলন বা নিয়মতান্ত্রিকভাবে পরাভূত করা যায় না। যাকে অন্তত আক্ষরিক ক্ষমতাহীন করতেও হত্যা করা ছাড়া অন্য কোনো বিকল্প থাকে না চক্রান্তকারীদের।
ওয়াশিংটন পোস্ট ১৯৭১ সালের ৩ মার্চ ২ মার্চ শেখ মুজিবুর রহমানের ঢাকার সংবাদ সম্মেলনের খবর পরিবেশন করে এভাবে :আওয়ামী লীগের প্রেসিডেন্ট শেখ মুজিবুর রহমান ঢাকায় তাড়াহুড়া করে এক সংবাদ সম্মেলন ডেকে বললেন, আওয়ামী লীগ মার্চ মাসের ৭ তারিখে একটি জনসভা অনুষ্ঠান করবে এবং এই সভায় তিনি বাংলার জনগণের আত্মনিয়ন্ত্রণ অধিকার অর্জনের কর্মসূচি প্রদান করবেন।
ডেইলি টেলিগ্রাফ ৯ মার্চ সংখ্যায় মন্তব্য করে :শেখ মুজিবুর রহমান পূর্ব পাকিস্তানের স্বাধীনতা একরকম ঘোষণাই করেছেন; ২৫ মার্চে জাতীয় পরিষদ অধিবেশনে যোগদানের পূর্বশর্ত হিসেবে প্রদত্ত ৪ দফা দাবির মধেই এ কথা লুক্কায়িত রয়েছে ... আওয়ামী লীগ নেতা শেখ মুজিব তাঁর আন্দোলনকে 'স্বাধীনতার আন্দোলন' বলে অভিহিত করে জাতীয় পরিষদে সহযোগিতার জন্য বিভিন্ন শর্ত আরোপ করেন, যা প্রেসিডেন্ট ইয়াহিয়া খান মেনে নিতে পারেন না।
ডেইলি টেলিগ্রাফ একই দিন সম্পাদকীয়তে মন্তব্য করে :আমরা ইতিমধ্যেই পৃথক রাষ্ট্র হিসেবে পূর্ব পাকিস্তানের সম্ভাব্য নামকরণ শুনেছি, যা বাংলাদেশ কিংবা বঙ্গভূমি হতে পারে। এর পতাকাও বানানো হয়ে গেছে।
নিউইয়র্কভিত্তিক টাইম সাপ্তাহিক রিপোর্ট করে ১৫ মার্চ :পাকিস্তানকে দুটি পৃথক রাষ্ট্রে পরিণতকরণে আসন্ন বিভক্তির পশ্চাতে যে মানুষটি রয়েছেন, তিনি হচ্ছেন শেখ মুজিবুর রহমান। গত সপ্তাহে ঢাকায় শেখ মুজিব টাইম-এর সংবাদদাতা ডন কগিনকে বলেন, বর্তমান পাকিস্তানের মৃত্যু হয়েছে। সমঝোতার আর কোনো আশা নেই।
লন্ডন থেকে প্রকাশিত টাইমস ও গার্ডিয়ান পত্রিকায় ২৭ মার্চ '৭১ সংখ্যায় ছাপা হয়েছিল_ Sheikh Mujibur Rahman the acknowledged leader of Bengali Nationalism responded heroically to the Pakistan Armys intervention with a call for resistance and declaration of independence.জামায়াতে ইসলামীর মুখপত্র দৈনিক সংগ্রাম বঙ্গবন্ধুর স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের প্রস্তুতি সম্পর্কে সেই সময় একাধিক সংবাদ ও সম্পাদকীয় প্রকাশ করে। পত্রিকার ৮ মে সংখ্যায় 'সশস্ত্র বিদ্রোহের পরিকল্পনা' শিরোনামে সম্পাদীয় লেখে। সেখানে তারা উল্লেখ করে_ অবৈধ আওয়ামীপ্রধান শেখ মুজিবুর রহমান ২৬ মার্চে সশস্ত্র বিদ্রোহের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার পরিকল্পনা এঁটে সব আয়োজন সম্পন্ন করেছিলেন। সামরিক সরকার তা জানতে পেরেই পঁচিশে মার্চ দিবাগত রাতে আকস্মিক হামলা চালিয়ে তাঁর সে পরিকল্পনা নস্যাৎ করে দেন এবং পাকিস্তানকে নিশ্চিত ধ্বংসের হাত থেকে রক্ষা করেন। আরও প্রকাশ এ পরিকল্পনার পেছনে ভারতের সক্রিয় সহযোগিতা ছিল আগরতলা ষড়যন্ত্র থেকেই ... জাতির পিতা কায়েদে আজমের নাম নিশানা মুছে নতুন জাতির নতুন জনক বঙ্গবন্ধুর প্রতিষ্ঠা অভিযান চলেছিল। পাকিস্তানের জাতীয় সঙ্গীতের বদলে বাংলাদেশের জাতীয় সঙ্গীত চালু করা হয়েছিল।
সম্পাদকীয়র এক পর্যায়ে বলা হয়_'পাকিস্তানের জাতীয় পতাকা পুড়িয়ে বাংলাদেশের জাতীয় পতাকা উড়িয়ে শুধু মুখের ঘোষণাটি বাকি রাখা হয়েছিল ২৫ মার্চের জন্য।'
লন্ডন অবজারভার পত্রিকার ২৮ মার্চ '৭১ সংখ্যায় Sheikh Calls for Help শিরোনামে লেখে ... as free as Bangladesh the name he (Sheikh Mujib) gave to East Pakistan when he declared it independent on friday.
Newsweek ৫ এপ্রিল, ১৯৭১ সংখ্যায় উল্লেখ করে_ ওহ In his turn Mujib proclaimed East Pakistan the Sovereign, independent Peoples Republic of Bangladesh (Bengal Nation). Zviv Poet of Politics Dcwk‡ivbv‡g AveviI ÷^vaxbZv †NvlYvi welqwU D‡éèL K‡i Gfv‡e :When Sheikh Mujibur Rahman proclaimed the independent of Bangladesh last week...
Time Magazine 5 GwcÖj, 1971 msL¨vq D‡éèL K‡iÑ Pakistan : ...soon the Free Bengal Revolutionary Radio Center, probably somewhere in Chittagong crackled in life. Over the clanestine station. Mujib proclaimed the creation of the ‘Sovereign independent Bengali nation, and called on its people to resist the enemy forces at all costs in every corner of Bangladesh... At 1:30 a.m. the following day soldiers seized the Sheikh in his home. ৫ এপ্রিল, ১৯৭১ সংখ্যায় উল্লেখ করে_ চধশরংঃধহ : ...ংড়ড়হ ঃযব ঋৎবব ইবহমধষ জবাড়ষঁঃরড়হধৎু জধফরড় ঈবহঃবৎ, ঢ়ৎড়নধনষু ংড়সবযিবৎব রহ ঈযরঃঃধমড়হম পৎধপশষবফ রহ ষরভব. ঙাবৎ ঃযব পষধহবংঃরহব ংঃধঃরড়হ. গঁলরন ঢ়ৎড়পষধরসবফ ঃযব পৎবধঃরড়হ ড়ভ ঃযব ্তুঝড়াবৎবরমহ রহফবঢ়বহফবহঃ ইবহমধষর হধঃরড়হ, ধহফ পধষষবফ ড়হ রঃং ঢ়বড়ঢ়ষব ঃড় ৎবংরংঃ ঃযব বহবসু ভড়ৎপবং ধঃ ধষষ পড়ংঃং রহ বাবৎু পড়ৎহবৎ ড়ভ ইধহমষধফবংয... অঃ ১:৩০ ধ.স. ঃযব ভড়ষষড়রিহম ফধু ংড়ষফরবৎং ংবরুবফ ঃযব ঝযবরশয রহ যরং যড়সব.
১৯৭১ সালের ২৬ মার্চ দিবাগত রাতে তৎকালীন পাকিস্তানের প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া খান পাকিস্তান রেডিও এবং টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণ দেন। সে ভাষণে তিনি তৎকালীন পূর্ব পাকিস্তানের স্বাধীনতা ঘোষণার জন্য জাতির জনক বঙ্গবন্ধু মুজিবকে পুরোপুরি দোষারোপ করে বলেছিলেন,ÔSk Mujib has declared independence of East Pakistan. He is traitor. This time he will not go unpunished.’(শেখ মুজিব পূর্ব পাকিস্তানের স্বাধীনতা ঘোষণা করেছে। সে দেশদ্রোহী। এবার সে শাস্তি এড়াতে পারবে না)।
২৭ মার্চ ১৯৭১ তারিখে লন্ডন থেকে প্রকাশিত The Daily Telegraph পত্রিকার প্রথম পাতায় নতুন দিলি্ল থেকে তাদের সাংবাদিক ডেভিড লোমাক-এর পাঠানো সংবাদের ভিত্তিতে Civil War in East Pakistanr/Sheikh a traitor, says President শিরোনামে বঙ্গবন্ধু কর্তৃক বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার কথা লেখা হয়।
২৫-২৬ মার্চ রাতে বঙ্গবন্ধুর 'স্বাধীনতা ঘোষণা' বিশ্বের বিভিন্ন পত্রপত্রিকা ২৭ মার্চ ১৯৭১ প্রকাশ করে। declare independence এ শিরোনামের নিচে লেখা ছিল_ শেখ মুজিবুর রহমান পূর্ব পাকিস্তানকে স্বাধীন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ হিসেবে ঘোষণা দিলে সেখানে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়ে।
সমকাল অতিক্রান্ত হলেই ইতিহাসের সত্যনিষ্ঠ ও নির্মোহ বিশ্লেষণের সন্ধান মেলে। 'স্বাধীনতা ঘোষণা' প্রত্যয় যুগল যে মাহাত্ম্য প্রকাশ করে, বহুমাত্রিক নীতির অনুবর্তী একাধিক গণমাধ্যমের সংবাদের বীক্ষণ অন্তে সেই কৃতিত্ব দিতে হয় শেখ মুজিবকেই। তাঁর নেতৃত্বে সিকি শতাব্দীরও কম সময়ে আমরা পরাধীনতার গ্গ্নানি থেকে মুক্ত হই। মাত্র দশ মাসে শাসনতন্ত্র লাভ করি। আন্তর্জাতিক আদর্শ আশ্রয়ী লেফটিস্ট রাজনৈতিক দল কাউন্সিলে তাঁকে প্রধান অতিথি করে। অগণন প্রলয়ের মুখেও তাঁর প্রতিষ্ঠিত রাজনৈতিক সংগঠন আওয়ামী লীগ সমহিমায় টিকে থাকে। এর সবই পৃথিবীর রাজনৈতিক ইতিহাসে বিরল।

আসিফ কবীর :সাংবাদিক

No comments

Powered by Blogger.