এই ঈদে হানিফ সংকেত by জনি হক

সাংস্কৃতিক অঙ্গনে বিনোদনদাতা হিসেবে নিজের নামটি অনেক আগেই প্রতিষ্ঠিত করেছেন হানিফ সংকেত। তার নির্মিত সব অনুষ্ঠানই মানুষকে হাসায়, আনন্দ দেয়, মাঝে মধ্যে বেদনায় নিমজ্জিত করে, সেই সঙ্গে দেয় সামাজিক বক্তব্য। তাই তার অনুষ্ঠানগুলোর দিকে দর্শকের বাড়তি কৌতূহল থাকে।


বিশেষ করে হানিফ সংকেতের পরিকল্পনা, উপস্থাপনা ও পরিচালনায় ম্যাগাজিন অনুষ্ঠান 'ইত্যাদি' দেখতে বলা যায় সবাই উন্মুখ হয়ে থাকে। প্রতি বছর রোজার ঈদে দর্শকের জন্য তিনি নির্মাণ করেন 'ইত্যাদি'র নতুন পর্ব। এবারও এর ব্যতিক্রম হয়নি। রাজধানীর মিরপুর স্টেডিয়ামে এক প্রান্ত থেকে অপর প্রান্ত জুড়ে বিশাল সেট তৈরি করে 'ইত্যাদি'র চিত্রায়ন হয়েছে। তবে এবার হানিফ সংকেত সময় পেয়েছেন অনেক কম। তিনি বলেন, "গত ২৯ জুন 'ইত্যাদি'র একটি নতুন পর্ব প্রচার হয়েছে, তাই ঈদ 'ইত্যাদি'র জন্য প্রস্তুতির সময় ছিল কম। মাত্র এক মাসের মধ্যে ঈদের 'ইত্যাদি' নামানো ছিল কঠিন কাজ। ছোট থেকে বড়, নানান বয়সী ও বিভিন্ন পেশার মানুষ এবারের 'ইত্যাদি'র উপকরণগুলো উপভোগ করবে বলে আমার বিশ্বাস।"
উপকরণগুলো কী কী? জানা যাক সেগুলো। রোজার ঈদের 'ইত্যাদি' বরাবরের মতো শুরু হবে_ 'ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ' গানের পরিবেশনায়। এতে অংশ নিয়েছেন দুই শতাধিক যন্ত্রশিল্পী। দীর্ঘদিন পর 'ইত্যাদি'তে গেয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কণ্ঠশিল্পী রুনা লায়লা। এর কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন আলী আকবর রুপু। এ গানের চিত্রায়নে রুনার সঙ্গে অংশ নিয়েছেন তিন শতাধিক শিল্পী ও ৫০ জন যন্ত্রশিল্পী।
পুরনো দিনের জনপ্রিয় তিনটি গান নিয়ে তিনটি পৃথক সঙ্গীতনির্ভর নাটিকায় অংশ নিয়েছেন সঙ্গীতশিল্পী রবি চৌধুরী, বিপ্লব, আগুন এবং অভিনয়শিল্পী অপূর্ব, নিরব ও ইমন। নাচে অংশগ্রহণ করেছেন অভিনয়শিল্পী মোনালিসা, মম, মুনমুন, মিম ও সারিকা। তাদের সঙ্গে আছেন প্রায় অর্ধশত নৃত্যশিল্পী। আরেকটি পর্বে অভিনয় করেছেন জাহিদ হাসান, মাহফুজ আহমেদ, মীর সাবি্বর ও চঞ্চল চৌধুরী। বিষয়ভিত্তিক দলীয় সঙ্গীতে অংশ নিয়েছেন চিত্রতারকা মিশা সওদাগর ও 'ইত্যাদি'র নিয়মিত নৃত্যশিল্পীরা। সমসাময়িক বিভিন্ন নাগরিক সমস্যা নিয়ে বিষয়ভিত্তিক গান গেয়েছেন অর্জুন, দর্শকদের নিয়ে মজার পর্বে আছেন তারিন, নোবেল ও শিমুল, থাকছে বিদেশিদের নিয়ে মজার পর্ব, মামা-ভাগ্নে ও নানি-নাতি পর্ব এবং ডজনখানেক বিদ্রুপাত্মক রসালো নাট্যাংশ। বিটিভি কর্তৃপক্ষ জানিয়েছে, এবারের 'ইত্যাদি' প্রচার হবে ঈদের পরদিন রাত সাড়ে ১০টায়।
'ইত্যাদি'র পাশাপাশি হানিফ সংকেত এই ঈদে একটি নাটক লিখেছেন ও পরিচালনা করেছেন। 'বোঝা না বোঝার বোঝা' নামের নাটকটি এটিএন বাংলায় ঈদের দিন রাত ৮টা ৫০ মিনিটে প্রচার হবে। এতে অভিনয় করেছেন জাহিদ হাসান, মীর সাবি্বর, জাকিয়া বারী মম, সাইদ বাবু, রুনা খানসহ অনেকে। হানিফ সংকেত বলেন, 'সমাজে নানান প্রকৃতির মানুষ থাকে। যাদের কেউ বুঝে বোঝেন, কেউ না বুঝে নিজের মতো বোঝেন। তখনই বাড়ে বোঝা। এটাই এর বিষয়বস্তু।'
 

No comments

Powered by Blogger.