ধর্ষণ নিয়ে দলীয় সদস্যের মন্তব্যে বিপাকে রমনি

ধর্ষণ নিয়ে নিজ দলের কংগ্রেস সদস্যের মন্তব্যে বিপাকে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী মিট রমনি। তাই বিবৃতি দিয়ে ওই মন্তব্যকে অশোভন ও ভুল বলে আখ্যা দিয়েছেন তিনি। রিপাবলিকান কংগ্রেস সদস্য ও আগামী সিনেট নির্বাচনের প্রার্থী টড অ্যাকিন গত রোববার এক অনুষ্ঠানে বলেন, ধর্ষণের শিকার নারীরা খুব


কম ক্ষেত্রেই গর্ভধারণ করেন। কারণ, নারীর শরীর প্রাকৃতিকভাবেই এমন অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ প্রতিরোধ করতে পারে। ধর্ষণের ক্ষেত্রে গর্ভপাত বৈধ করা যায় কি না—উপস্থাপকের এমন প্রশ্নের জবাবে অ্যাকিন এ কথা বলেন।
অ্যাকিনের এমন মন্তব্যে সমালোচনার ঝড় উঠেছে। কারও কারও মতে, নিজের দলের কংগ্রেস সদস্যের এমন মন্তব্যের ফলে বিশেষ করে নারী ভোটারদের মধ্যে রিপাবলিকান পার্টির প্রতি নেতিবাচক মনোভাব সৃষ্টি হয়েছে। আগামী নির্বাচনে এর প্রভাব পড়বে।
রিপাবলিকান পার্টির অন্যতম নীতি-নির্ধারক মার্ক ম্যাককিনন বলেন, অ্যাকিনের এই মন্তব্য রিপাবলিকান পার্টির সঙ্গে নারীদের সাধারণ সমস্যা আরও বাড়িয়ে তুলেছে।
এ পরিস্থিতিতে এক বিবৃতিতে রমনি বলেন, অ্যাকিনের এমন মন্তব্য অশোভন ও ভুল। দেশের স্বার্থের বিষয় ভালোভাবে বিবেচনা করেই কোনো ব্যাপারে তাঁর মন্তব্য করা উচিত। এএফপি।

No comments

Powered by Blogger.