সালমানের সুসময় by ইমরান হোসেন

সময়টা যে দারুণ কাটছে সালমান খানের সেটা অবশ্য বলাই বাহুল্য। কারণ সালমান অভিনীত বহুল প্রতীক্ষিত বিগ বাজেটের স্পাই থ্রিলার ছবি ‘এক থা টাইগার’ মুক্তি পেয়েছে মাত্র কয়েকদিন হলো। সল্লুর সঙ্গে এই ছবিতে আছে পুরনো বান্ধবী ক্যাটরিনা কাইফ।


সালমান খানের এই ছবি পাঁচ দিনেই তুলে নিয়েছে একশ’ কোটি রুপী। যা হিন্দী ছবিতে একটি বড় রেকর্ড। ভক্তদের আশা সালমানের নতুন ছবি ব্যবসায়িক দিক দিয়ে ‘থ্রি ইডিয়টস’কেও ছাড়িয়ে যাবে। সালমানের বোন অর্পিতা খান তাঁর টুইটারে উচ্ছ্বসিত হয়ে লিখেছেন ‘১০০.১৬ কোটি আয় মাত্র পাঁচ দিনে, সেই সাথে বাঘের গর্জন। টাইগার...টাইগার...টাইগার।’ এই ছবির মধ্য দিয়ে অনেক দিনের পুরনো অভিমান ভুলে আবার জুটিবদ্ধ হলেন সালমানÑ ক্যাটরিনা। ‘এক থা টাইগার’ প্রথম দিনে আয়ের ক্ষেত্রে ও করেছে রেকর্ড। একদিনেই আয় করেছে ৩২ কোটি রুপী। শুধু দেশের মধ্যেই নয় দেশের বাইরে ইতোমধ্যে ‘এক থা টাইগার’ জয় করেছে পঁচিশ কোটি রুপী।
কবির খানের নির্দেশনা বরাবরই দর্শকদের কাছে ভিন্ন কিছু। ‘এক থা টাইগার’র কাজ শুরু হয়েছিল ২০১০ সালের মাঝামাঝি। ‘এক থা টাইগার’র শূটিং হয়েছে পাঁচটি দেশে। যদি ও ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল জুন, ২০১২ । কিন্তু ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে মুক্তি দেয়া হয়েছে ১৫ আগস্ট। ক্রমেই বলিউডে সালমান যেন হয়ে উঠছেন একের পর এক হিট ছবির নায়ক। এর পেছনের রহস্যটাই বা কি? ব্যক্তিগত জীবনে নানা দুঃখ কষ্ট আর একের পর এক রোমান্সে ক্রমেই হারিয়ে যাচ্ছিলেন সালমান। কিন্তু ভক্তদের মুখে হাসি ফুটিয়ে আবারও ফিরলেন তিনি। দাবাং, ওয়ান্টেড এরপর ‘এক থা টাইগার।’ সব ছবিতেই দুর্দান্ত অভিনয় করেছেন সালমান। নিজেকে পুরোপুরি বদলে ফেলেছেন তিনি। বলিউডে অবশ্য দেয়ালে পিঠ ঠেকে আবার দৌর্দ- প্রতাপে ফিরে আসা লোক তিনি একা নন। এর আগে সঞ্জয় দত্ত, অমিতাভ বচ্চনসহ অনেকেই ক্যারিয়ারের খাদের কিনারা থেকে আবার হিট ছবি উপহার দিয়েছেন। ছবির শূটিং হয়েছে আয়ারল্যান্ড, তুরস্ক, হাভানা, হংকং, ব্যাংকক। এই ছবির ‘মাশাল্লাহ’ গানটি ইতোমধ্যে সবার নজর কেড়েছে। এই ছবিতে সালমান খান ‘র’-এর একজন গোয়েন্দা কর্মকর্তার চরিত্রে অভিনয় করেছেন।
যিনি কিনা গোপন মিশন নিয়ে ডাবলিনে যান। সেখানে একজন ভারতীয় বংশোদ্ভূত বিজ্ঞানীকে অনুসরণ করেন। কারণ ভারতীয়দের ধারণা ছিল তিনি গোপনে পাকিস্তানীদের সঙ্গে হাত মিলিয়েছেন।
সেখানেই বিজ্ঞানীর বাসার কেয়ারটেকার ক্যাটরিনার সঙ্গে পরিচয় হয় সালমানের। তাঁরা দু’জন দু’জনের প্রেমে পড়ে। এই ছবিতে আরেকটি চরিত্রে অভিনয় করেছেন রণবীর শোরে। তিনিও একজন গোয়েন্দা এবং সালমানের বন্ধু।
আদিত্য চোপড়ার গল্পে চিত্রনাট্য লিখেছেন নীলেশ মিশ্র এবং পরিচালক কবির খান নিজে । তবে দারুণভাবে উৎরেছেন পরিচালক কবির খান। এর আগে তিনি বেশ কিছু ভাল তথ্যচিত্র নির্মাণ করেছিলেন। তাঁর ‘কাবুল এক্সপ্রেস’ ও বেশ সাড়া ফেলেছিল।
শুরুটা বেশ দারুণভাবেই শুরু করেছে ‘এক থা টাইগার।’ বক্স অফিসে ক্রমাগত রেকর্ড আর সিনেমা হলে উপচে পড়া দর্শকের ভিড় তার প্রমাণ। এখন দেখার বিষয় এই ‘এক যে ছিল বাঘ’ শেষ পর্যন্ত কোথায় গিয়ে থামে। তবে সিনেমাই কপালেই যাই জুটুক না কেন নিন্দুকদের কিন্তু বেশ একহাত বুঝিয়ে দিলেন ‘সল্লু’ যে তিনি এখনও ফুরিয়ে যাননি।

No comments

Powered by Blogger.