তারপরও হুমায়ূন আহমেদ by মীর সামী

টিভি নাটকের বেলায় হুমায়ূন আহমেদ মানেই ছিল আলাদা কিছু। তার নাটক মানে সাধারণ মানুষের সহজ-সরল জীবনযাপন থেকে তুলে আনা গল্পের অসাধারণ প্রকাশ। তার নাটক ব্যতিত ঈদের টিভি অনুষ্ঠানের কথা ভাবাই যায় না। অনেক বছর তিনি ঈদের জন্য নাটক লিখেছেন ও পরিচালনা করেছেন।


তবে অসুস্থতার কারণে এবার পরিচালনা করতে পারেননি। তার আর ফেরা হয়নি। এই নন্দিত কথাশিল্পী-নির্মাতা চলে গেছেন চির শান্তির দেশে। তবে মৃত্যুর আগে লিখে যেতে পেরেছেন নতুন কয়েকটি পাণ্ডুলিপি। এর মধ্যে রয়েছে 'পিপীলিকা' নাটকের চিত্রনাট্য। এটিই তার শেষ পাণ্ডুলিপি। নাটকটি চ্যানেল আইতে ঈদের দিন সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে প্রচার হবে। আমেরিকা প্রবাসী নির্মাতা সাইফুল ইসলামের পরিচালনায় এতে অভিনয় করেছেন গাজী রাকায়েত, প্রাণ রায়, শামীমা নাজনীন, সোহেল খান, পুতুল, জুয়েল রানা প্রমুখ। 'পিপীলিকা' নাটকের গল্প গ্রামের এক ধনী ও প্রভাবশালী মণ্ডলকে ঘিরে। দুই বউ নিয়ে সুখেই দিন কাটছিল তার। কিছুদিন ধরে তিনি যেখানেই বসেন সেখানেই তাকে পিপীলিকা ঘিরে ধরে।
চ্যানেল আইতেই ঈদের দিন দুপুর ১২টা ৫ মিনিটে প্রচার হবে হুমায়ূন আহমেদ রচিত টেলিছবি 'যদি ভালো না লাগে তো দিও না মন'। এ ি টেলিছবির গল্প। পরিচালনায় 'রায়হান খান। এতে অভিনয় করেছেন সপূর্ণিমা, মডেল নোবেল, ুইস অভিনেত্রী-মডেল জেনিন ডমেনিক অ্যালেরি, মাসুদ আখন্দ, রহমান খলিল, আবুল হায়াত প্রমুখ। গল্পে দেখা যাবে_ বিয়ের আগে নাইমের সঙ্গে প্রেম ছিল রূপবতী সুইসকন্যা ইরিনার সঙ্গে। এ নিয়ে স্বামী নাইমের প্রতি তার অনেক আক্ষেপ। একসময় নাইমকে ডিভোর্স দিয়ে বিজ্ঞাপনচিত্রের কাজে সুইজারল্যান্ডে পাড়ি দেয় নীলা।
 

No comments

Powered by Blogger.