ব্রিটিশ প্রতিরক্ষা সাময়িকীর প্রতিবেদন-পরমাণু অস্ত্র তৈরিতে উত্তর কোরিয়া একধাপ এগিয়েছে

উত্তর কোরিয়া ইয়ংবিয়ন পরমাণু কেন্দ্রের লাইট ওয়াটার চুলি্লতে ডোম স্থাপন করছে। এর মধ্য দিয়ে পরমাণু অস্ত্র তৈরির কর্মসূচিতে তারা এক ধাপ এগিয়ে গেল। স্যাটেলাইট থেকে পাওয়া ছবি বিশ্লেষণ করে ব্রিটিশ সাময়িক জেন'স ডিফেন্স উইকলি এ খবর জানিয়েছে।


পত্রিকাটি জানায়, জিয়োআই-১ নামের স্যাটেলাইট গত ২০ মার্চ, ২৪ জুন ও সর্বশেষ গত ৬ আগস্ট ইয়ংবিয়ন পরমাণু কেন্দ্রের তিনটি ছবি তোলে। এসব ছবি বিশ্লেষণ করে দেখা গেছে, ডোমটি আগে পরমাণু চুলি্লর পাশে রাখা ছিল। সম্প্রতি এটি লাইট ওয়াটারের চুলি্লতে স্থাপন করা হয়েছে। ছবি বিশ্লেষক এলিসন পুচিওনি বলেন, উত্তর কোরিয়া আধুনিক পরমাণু চুলি্ল স্থাপনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। তারা ২১ মিটার ব্যাসার্ধের একটি ডোম পরমাণু চুলি্লর ওপর স্থাপন করেছে। যথাস্থানে ডোমটি বসানো একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। যদিও এ প্রকল্পের পুরোপুরি নির্মাণকাজ শেষ করতে এবং উৎপাদনে যেতে আরো কয়েক বছর সময় লাগবে।
২০০৭ সালে ইয়ংবিয়ন পরমাণু কেন্দ্রে প্লুটোনিয়াম উৎপাদনের কাজ বন্ধ করে পিয়ংইয়ং। আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি সই করার পর তারা এ পদক্ষেপ নেয়। ২০১০ সালে তারা জানায়, বেসামরিক কাজে ব্যবহারের জন্য তারা একটি লাইট ওয়াটার পরমাণু চুলি্ল স্থাপনের কাজ শুরু করেছে। এ ছাড়া তারা একটি ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রকল্পও করবে, যাতে স্বল্পমাত্রার ইউরেনিয়াম সমৃদ্ধ করা হবে। ওই বছরই মার্কিন বিজ্ঞানীদের তারা ইয়ংবিয়ন কেন্দ্র পরিদর্শনের জন্য নিয়ে যায়। বিজ্ঞানীদের ধারণা, বেসামরিক ব্যবহারের কথা বললেও উত্তর কোরিয়া যে প্লুটোনিয়াম উৎপাদন করছিল তা মূলত পরমাণু অস্ত্র তৈরিতে ব্যবহার করবে তারা। আর স্বল্পমাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কথা বললেও তারা উচ্চমাত্রার ইউরেনিয়ামই সমৃদ্ধ করবে।
২০০৬ সালের পর থেকে উত্তর কোরিয়া এ পর্যন্ত দুটি পরমাণু বোমার পরীক্ষা করেছে। সূত্র : এএফপি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.