রাজধানীবাসীর বিশেষ আকর্ষণ বড় পর্দায় ছবি দেখা- সংস্কৃতি সংবাদ

পবিত্র ঈদ-উল ফিতরে দীর্ঘ ছুটি পাওয়ার কারণে এবার সিংহভাগ মানুষ রাজধানী ছেড়ে আপন ঘরমুখো হলেও এখানকার সিনেমা হলগুলোতে চলচ্চিত্রামোদী দর্শকের কমতি ছিল না। বুধবার ঈদের তৃতীয় দিন বিভিন্ন প্রেক্ষাগৃহ ঘুরে দেখা যায় লম্বা লাইনে দাঁড়িয়ে দর্শকরা টিকেটের অপেক্ষায় আছেন।
ঈদে আনন্দ উপভোগের একটি অন্যতম অনুষঙ্গ সিনেমা হলে গিয়ে ছবি দেখা। নতুন মুক্তিপ্রাপ্ত ছবি দেখার আনন্দটাই অন্যরকম। ঈদে দেশের বিভিন্ন টিভি চ্যানেলগুলোতে আছে নানা রকম বিনোদনমূলক অনুষ্ঠান। এরপরও বড় পর্দায় ছবি দেখার মজাটাই অন্যরকম। ঘরে বসে নাটক, টেলিফিল্ম, ছায়াছবি, সঙ্গীতানুষ্ঠান ও বিনোদনমূলক নানা রকম অনুষ্ঠান দেখার পরও প্রেক্ষাগৃহে বসে ছবি দেখার প্রতি ছিল রাজধানীবাসীর বিশেষ আকর্ষণ। বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে গিয়ে দেখা যায় টিকেটের জন্য লম্বা লাইনে দাঁড়িয়ে আছেন দর্শক। আবহাওয়া অনুকূল থাকায় সিনেপ্রেমিকদের ভিড়ে প্রেক্ষাগৃহের তিনটি মিলনায়তনই ছিল ভর্তি, যাকে বলা হয় হাউসফুল। এবার ঈদ উপলক্ষে মুক্তিপ্রাপ্ত বাংলা ছবি ‘মোস্ট ওয়েলকাম’ চলছে একটিতে এবং অন্য দুটিতে চলছে যথাক্রমে ‘দ্য এ্যাভেঞ্জার্স’ ও ‘জন কার্টার’। সকাল থেকে শুরু করে রাত পর্যন্ত ৩টি ছবির মোট ১০টি প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এখানের উন্নত আসন ব্যবস্থা, আধুনিক সাউন্ড সিস্টেম, স্বচ্ছ পর্দার পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থাও ভাল হওয়ার কারণে দর্শকও ছবি দেখতে আগ্রহী হন। এখানে কেউ এসেছেন তাঁর পরিবারকে সঙ্গে নিয়ে, আবার কেউবা এসেছেন বন্ধু ও প্রিয়জনদের সঙ্গে নিয়ে। দুপুরে দেখা গেল, টিকেট বিক্রির প্রতিটি কাউন্টারে লম্বা লাইনে দাঁড়িয়ে মনের আনন্দে টিকেটের অপেক্ষায় সবাই। আবার কেউ কেউ হতাশ হয়ে পছন্দের ছবির টিকেট না পেয়ে অন্য ছবি দেখার টিকেট নিচ্ছেন। তবুও আনন্দের ঘাটতি নেই। অনেককে দেখা যায় পরের দিনের ছবি দেখার জন্য টিকেট নিতে।
ছবি দেখতে আসা এক দম্পতি মিনহাজুল আহমদ ও সালেহা এক প্রশ্নের উত্তরে বলেন, আমাদের বাসা মিরপুরের পল্লবীতে। হলে গিয়ে ছবি দেখার সুযোগ তেমন হয় না। প্রতিঈদে আমরা একসঙ্গে হলে গিয়ে ছবি দেখি। এবার আবহাওয়া ভাল থাকায় আমরা রাজধানীর আলোচিত এই প্রেক্ষাগৃহে এসেছি। কিন্তু ‘মোস্ট ওয়েলকাম’ ছবির টিকেট আজ শেষ হয়েছে, তাই বাধ্য হয়ে ‘দ্য এ্যাভেঞ্জার্স’ দেখার জন্য লাইনে দাঁড়িয়েছি। ছবি দেখতে আসা এক পরিবারের কর্তা অনিন্দ রহমানের কাছে হলে ছবি দেখার আনন্দের কথা জানতে চাইলে তিনি বলেন, আমরা আজ পরিবারের সদস্য ও আত্মীয় মিলে ১০ জন এসেছি ছবি দেখতে। ঘরে বসে তো অনেক প্রোগ্রামই দেখা যায়, কিন্ত হলে এসে দেখার মজাটাই অন্যরকম। আর তা যদি হয় স্টার সিনেপ্লেক্স তবে তো কথাই নেই। আজ আমরা ‘মোস্ট ওয়েলকাম’ ছবিটি দেখব বলেই এসেছি কিন্তু টিকেট পেলাম না। লাইনে দাঁড়িয়ে আছি পরের দিনের টিকেট নেব বলে। স্টার সিনেপ্লেক্সের সুপারভাইজার ফারুক আহমদের কাছে দর্শক সমাগম কেমন জানতে চাইলে তিনি জানান, আমাদের আশাতীত দর্শক সমাগম ঘটেছে। প্রতিটি শোতে পূর্ণ থাকছে প্রেক্ষাগৃহ। এ কারণে আমাদের টিকেট সঙ্কট দেখা দিচ্ছে। আমরা তাই অগ্রিম টিকেটের ব্যবস্থা করেছি।
রাজধানীর আরেকটি বিলাসবহুল বলাকা সিনেওয়ার্ল্ডে গিয়ে দেখা যায় একই রকম অবস্থা। এখানকার দুটি হলের একটিতে চলছে আশরাফুর রহমানের কাহিনী, চিত্রনাট্য ও পরিচালনায় এবারের ঈদে মুক্তি পাওয়া চলচ্চিত্র ‘তুমি আসবে বলে।’ এতে অভিনয় করেছেন নিরব-নিপুণ জুটি। এবং অন্যটিতে চলছে এম এ জলিল অনন্তর প্রযোজনায়, অনন্য মামুনের কাহিনী, সংলাপ, চিত্রনাট্য ও পরিচালনায় চলচ্চিত্র ‘মোস্ট ওয়েলকাম’। প্রেক্ষাগৃহের কর্মকর্তা রনির কাছে দর্শক সমাগম কেমন জানতে চাইলে তিনি জানান, দুই দিন ধরে আমাদের হাউসফুল। আজ কি হয় এটাই দেখার বিষয়। তবে সকাল থেকে দর্শক আসছে। আশা করছি ১২টার আগেই সব টিকেট বিক্রি হয়ে যাবে। আমরা এবার দারুণ আশাবাদী, বাড়ি থেকে মানুষ রাজধানীতে ফিরলে আমরা প্রতিটি শোতেই প্রচুর দর্শক পাব।
রাজধানীর অন্যতম প্রেক্ষাগৃহ মধুমিতায় গিয়ে দেখা যায় টিকেটের জন্য সকাল থেকে লাইনে দাঁড়িয়ে দর্শক। এখানে চলছে শাহীন-সুমন পরিচালিত এবার ঈদে মুক্তিপ্রাপ্ত ছবি ‘খোদার পরে মা।’ প্রেক্ষাগৃহের সুপারভাইজার সালাউদ্দিন জানান, প্রতিটি শোতেই আমরা অনেক দর্শক পাচ্ছি। আমরা আশা করছি ঢাকার বাইরে যাওয়া মানুষ রাজধানীতে ফিরলে অনেক দর্শক পাব।
মিরপুর সনি সিনেমা হলে গিয়ে দেখা যায় দিনের দ্বিতীয় প্রদর্শনী দেখার জন্য লম্বা লাইনে দাঁড়িয়ে টিকেটের অপেক্ষায় চলচ্চিত্রামোদী দর্শক। এখানে চলছে এফআই মানিক পরিচালিত এবার ঈদে মুক্তি পাওয়া ছবি ‘মাই নেম ইজ সুলতান।’ প্রেক্ষাগৃহের কর্মকর্তা বরুণ সরকারের কাছে কেমন দর্শক সমাগম জানতে চেয়ে প্রশ্ন করলে তিনি জানান, আমাদের আশার চেয়েও অধিক দর্শক হয়েছে এই দুই দিন। আশা করছি আজও অনেক দর্শক হবে। তবে এবার ঈদে লম্বা ছুটি পাওয়ার কারণে অনেক দর্শক বাড়িতে। তারা সবাই আসলে প্রচুর দর্শকের সমাগম ঘটবে।
পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে ভিন্ন মাত্রার আনন্দ উপভোগের জন্য এবার মুক্তি পেয়েছে ৮টি বাংলা ছবি। এর মধ্যে ৬টি মুক্তি পেয়েছে বিভিন্ন সিনেমা হলে এবং দুটি মুক্তি পেয়েছে টিভি চ্যানেলে। এর মধ্যে বেশিরভাগই দর্শক চাহিদা পূরণে সক্ষম হয়েছে বলে দাবি করেছেন প্রেক্ষাগৃহের কর্মকর্তারা। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন সিনেমাহলে মুক্তিপ্রাপ্ত অন্য ছবিগুলো হলো-সোহানুর রহমান সোহান পরিচালিত ‘সে আমার মন কেড়েছে’ ও সালাউদ্দিন সাফি পরিচালিত ‘ঢাকার কিং’, এবার ঈদে সবচেয়ে বেশি ছবিতে অভিনয় করেছেন খলনায়ক মিশা সওদাগর। ঈদের ৮টি ছবির মধ্যে ৫টিতেই তিনি অভিনয় করেছেন। গত বছর ঈদে মুক্তিপ্রাপ্ত সর্বাধিক ছবিতেও তিনি অভিনয় করেছিলেন। ঢালিউডের সেরা নায়ক শাকিব খানের অভিনীত ৪টি ছবি মুক্তি পেয়েছে এবারের ঈদে। চার ছবির দুটিতে নায়িকা হিসেবে তাঁর সঙ্গে জুটি বেঁধেছেন সাহারা এবং একটিতে অপু বিশ্বাস ও অন্যটিতে নিপুণ। নায়িকাদের মধ্যে এবার নিপুণ সর্বাধিক ৪টি ছবিতে অভিনয় করেছেন।

No comments

Powered by Blogger.