'আলোচনায় বসতে প্রস্তুত ইকুয়েডর'

যুক্তরাজ্যের প্রতি দূতাবাসে অভিযানের হুমকি প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন ইকুয়েডরের প্রেসিডেন্ট রাফায়েল কোরেয়া। তিনি বলেছেন, জুলিয়ান অ্যাসাঞ্জের বিষয়ে আলোচনার পথ খোলা রয়েছে। অ্যাসাঞ্জকে গ্রেপ্তারে লন্ডনে ইকুয়েডর দূতাবাসে অভিযান চালানোর হুমকিকে তিনি 'রূঢ় ও অগ্রহণযোগ্য' বলে অভিহিত করেছেন।
অ্যাসাঞ্জকে ইকুয়েডরের আশ্রয় দেওয়া নিয়ে দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে গত কয়েকদিন ধরে চলা তীব্র টানাপড়েনের মধ্যেই এমন মন্তব্য করলেন কোরেয়া।
বিকল্পধারার সংবাদমাধ্যম উইকিলিকসের প্রতিষ্ঠাতা অ্যাসাঞ্জ বর্তমানে লন্ডনে ইকুয়েডরের দূতাবাসে অবস্থান করছেন। তিনি সেদেশে আশ্রয়প্রত্যাশী। যুক্তরাজ্য জানিয়েছে, অ্যাসাঞ্জকে সুইডেনে প্রত্যর্পণের সিদ্ধান্তে কোনো পরিবর্তন হয়নি।
অ্যাসাঞ্জকে দূতাবাস থেকে দক্ষিণ আমেরিকায় যাওয়ার সুযোগ দিতে কোরেয়া যুক্তরাজ্যকে অনুরোধ জানিয়েছেন। কোরেয়া সাংবাদিকদের বলেন, "অপ্রাসঙ্গিক, রূঢ় ও অগ্রহণযোগ্য হওয়া সত্ত্বেও এই মন্তব্যের পরও আমরা আলোচনায় বসতে প্রস্তুত। আমরা ক্ষমা আশা করি না। তবে এটা অবশ্যই আশা করি, যুক্তরাজ্য আমাদের দূতাবাস থেকে অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করে কূটনৈতিক মিশনের নিয়ম ভঙ্গ করার মতো যে 'গুরুতর ভুল' করার হুমকি দিয়েছে, তা অবশ্যই প্রত্যাহার করে নেবে।" প্রয়োজনে বিষয়টি জাতিসংঘে তুলতেও প্রস্তুত বলে জানান তিনি। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.