বুক অব ফ্যাক্টস-প্রতিষ্ঠাতা by আইজ্যাক আজিমভ

 পল রিভেরি কলোনিয়াল আমেরিকার সবচেয়ে বিখ্যাত রৌপ্যকার ছিলেন, তাঁর দ্বিতীয় ব্যবসা ছিল তামার বাসনে খোদাইয়ের এই ব্যবসায় তিনি সফল হননি। তামার ওপর তাঁর খোদাই করা শিল্পকর্ম মান সম্পন্ন ছির না। এবং তিনি তখনই খোদাই কেবল খোদাই করতেন যখন তাঁর আর্থিক অবস্থা ভালো থাকত।


 আমেরিকার প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের মারা যাবার খবরে ইংলিশ চ্যানেলে অবস্থিত ব্রিটিশ জাহাজগুলো ২০টি গোলা ছুড়ে মৃত্যু সংবাদ উদৃযাপন করে। জর্জ ওয়াশিংটনে বৃটেনের সাবেক শত্রু।
 যুক্তরাষ্ট্রের প্রথম প্রধান বিচারপতি জন জে দাসত্ব থেকে মুক্ত করার জন্য ক্রীতদাস কিনতেন।
 ফ্রান্সের কূটনৈতিক দূত হিসেবে টমাস জেফারসনের আগমনের কোদ ডি ভার্জিনেস বলেন, ‘আপনি ফ্রাঙ্কলিনকে সরিয়ে দিন। আমি তাঁর উত্তরসূরি।’ মি. জেফারসন জবাবে বললেন, ‘কেউ তাকে সরাতে পারবে না।’
 প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন এবং জন অ্যাডামসকে নিরাপত্তা অর্থ হিসেবে—ভূমধ্যসাগরের কিছু জলদস্যুকে দুই মিলিয়ন ডলার দিতে হয়েছিল—এই ঘটনা ঘটে কংগ্রেস যখন ইউএস নেভির চালু করা নিয়ে বিতর্ক হচ্ছিল।
 আলেকজান্ডার হ্যামিল্টন, সাংবিধানিক চুক্তির ডাকে সাড়া দেওয়া একজন প্রধান আন্দোলনকারী, আলাদা আলাদা রাজ্যকে একত্র করা ছাড়াই তিনি আমেরিকা তৈরি করতে চেয়েছিলেন।
 টমাস জেফারসন সফলভাবে যুক্তরাষ্ট্রকে ব্রিটিশ মুদ্রা ত্যাগ করে দশমিক মুদ্রা ব্যবহারে অভ্যস্ত করার ১৩ বছর পর, ফরাসি বিপ্লবীরা মেট্রিক পদ্ধতির নকশা প্রতিষ্ঠা করেন।
 ১৮২৬ সালে ৮৩ বছর বয়সে টমাস জেফারসনের ঋণের পরিমাণ ছিল ১০৭,০০০ ডলার। তিনি ভার্জিনিয়া রাজ্যের আইন প্রণয়নকারীদের প্ররোচিত করেন, তাঁকে লটারি বিক্রির অনুমতি দানের জন্য এবং লটারির বিজয়ী পাবে জেফারসনের জমি। লটারি তেমন সফল হয়নি। জেফারসন মারা যাওয়ার পর তাঁর অনেক অপরিশোধিত ঋণ ছিল।
 টমাস পাইন, যার ৪৭ পৃষ্ঠার বেস্টসেলিং বই কমনসেন্স, স্বাধীনতা ঘোষণা ত্বরান্বিত করে, এছাড়া এই বইয়ে প্রথম দীর্ঘ সেতুর নকশা চিন্তা করা হয়, যা মাঝে কোনো অবলম্বন ছাড়াই নদীর ওপর তৈরি হবে।
 যুদ্ধের সময় জর্জ ওয়াশিংটন দিনে তিন থেকে চার ঘণ্টার বেশি ঘুমাতেন না।
 দাসপ্রথা বিলোপের জন্য কংগ্রেসের একটি স্মারকে সাক্ষর করাই ছিল মার্কিন প্রেসিডেন্ট বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের শেষ আইন।
 ব্রিটিশরা লন্ডনের ট্রাফালগার স্কয়ারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের একটি মূর্তি স্থাপন করে, তবে তার সেনাবাহিনী কাছে পরাজিত হয়েই ব্রিটিশরা আমেরিকা থেকে তাদের উপনিবেশ গুটিয়ে নেয়।
 বলা হয়ে থাকে ১৮০০ সালের প্রথম দিকে যুক্তরাষ্ট্র থেকে পশ্চিমের এলাকাগুলোকে পৃথক করার জন্য প্রতিটি অঞ্চলের জন্য পৃথক আইন প্রতিষ্ঠার জন্য একজন সাবেক ইউএস ভাইস প্রেসিডেন্ট সচেষ্ট ছিলেন। অ্যারন বার নামের এই ভাইস প্রেসিডেন্ট বিশ্বাসঘাতকতার অভিযোগে অভিযুক্ত হন, তবে এই অভিযোগ থেকে তিনি মুক্তিও পান, কিন্তু তাঁর ভাবমূর্তি দারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়।
ভাষান্তর: হাসান খুরশীদ

No comments

Powered by Blogger.