টে লি ফো নে না গ রি ক ম ন্ত ব্য-দলীয় সন্ত্রাসকে প্রশ্রয় দেওয়া বন্ধ করতে হবে

প্রিয় পাঠক, আপনাদের সরাসরি মন্তব্য নিয়ে আমাদের নিয়মিত আয়োজনে এবার আইনশৃঙ্খলা পরিস্থিতি: আপনার মন্তব্য কী? প্রশ্নে টেলিফোনের মাধ্যমে মন্তব্য আহ্বান করা হয়েছিল। এ ব্যাপারে আপনারা উৎসাহব্যঞ্জক সাড়া দিয়েছেন। মন্তব্যগুলোর কিছু অংশ গতকাল ছাপা হলো; বাকি অংশ আজ প্রকাশিত হবে।


সুব্রত ঘোষ, চিকিৎসক
হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতাল
আমাদের নৈতিকতার পরিবর্তন না হলে এ দেশে কখনোই আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি সম্ভব নয়। অপরাধী ধরা পড়লে ঘুষ দিয়ে অথবা আইনের ফাঁকফোকর দিয়ে পার পেয়ে যায়। হত্যাকাণ্ডের মতো সর্বোচ্চ অপরাধের দায়েও অনেকে শাস্তি পায় না। একতাবদ্ধভাবে জনসচেতনতা তৈরির মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি সম্ভব।
আবদুল্লাহ নোমান, শিক্ষার্থী, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়, টাঙ্গাইল
যেখানে আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলা হচ্ছে, সাংসদের পিস্তলের গুলিতে দলীয় কর্মী মারা যাচ্ছে, সেখানে সাধারণ মানুষের নিরাপত্তা কোথায়? এগুলোকে মোটেও বিচ্ছিন্ন ঘটনা বলে উড়িয়ে দেওয়ার সুযোগ নেই।
তামান্না, শিক্ষার্থী, ঢাকা
আমার মতে, বর্তমানে আইনশৃঙ্খলা পরিস্থিতি আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। পত্রিকায় আমরা দেখেছি, একজন পুলিশ ট্রাকড্রাইভারের কাছ থেকে টাকা নিচ্ছে। এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে আমার প্রশ্ন, আপনারা কী পদক্ষেপ নিয়েছেন?
মো. পরশ মুন্সি, সাবেক শিক্ষার্থী
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
বর্তমান সরকার তাদের নির্বাচনী প্রতিশ্রুতিগুলির প্রায় সবই পূরণ করতে ব্যর্থ হয়েছে। যেখানে তাদের অঙ্গসংগঠন ছাত্রলীগ শিক্ষাপ্রতিষ্ঠান অস্থির করে তুলেছে, সেখানে জনগণ কী আশা করতে পারে। এই সরকার যদি আগের সরকারের পথে হাঁটে, তবে ভবিষ্যতে আমি না ভোট দিতে বাধ্য হব।
সজীব চন্দ্র সরকার, শিক্ষার্থী, গাজীপুর
বর্তমান পরিস্থিতি দেখে মনে হচ্ছে, আইন সাধারণ জনগণের জন্য নয়। এটা শুধু ক্ষমতা ও অর্থশালীদের জন্য।
জে সি বণিক, শিক্ষার্থী
ইস্টার্ন মেডিকেল কলেজ, কুমিল্লা
সবাই মনে করছে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির জন্য সরকারই দায়ী। কিন্তু আমার মনে হয়, পুলিশকে যদি র‌্যাবের মতো ক্ষমতা দেওয়া হয়, তবে এই সমস্যা থেকে বেরিয়ে আসা সম্ভব।
মাহমুদ হাসান, শিক্ষার্থী, বরিশাল
আমার মতে, আইনশৃঙ্খলার অবনতির জন্য দায়ী স্বরাষ্ট্রমন্ত্রী। অতএব, সরকারের উচিত, এখনই স্বরাষ্ট্রমন্ত্রী পরিবর্তন করা।
মিজানুর রহমান, ব্যবসায়ী, মীরকাদিম, মুন্সিগঞ্জ
অপরাধী যে-ই হোক, তাকে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। প্রধানমন্ত্রীর এ আহ্বান বাস্তবায়ন করতে পুলিশ বাহিনীকে ঢেলে সাজিয়ে প্রয়োজনে আবারও যৌথ বাহিনী মাঠে নামাতে হবে। অলিগলিতেও পুলিশি টহল বাড়ালে অরাজকতা ও বিশৃঙ্খলা অনেক কমে আসবে বলে আমি মনে করি।
মো. কামাল হোসেন, শিক্ষক, কুমিল্লা
আইনশৃঙ্খলা পরিস্থিতির আরও উন্নতি হলে জনগণের পাশাপাশি ক্ষমতাসীন দলগুলোও সুবিধা পাবে। অন্যথায় দেশ ও দেশের জনগণ গভীর অন্ধকারে নিমজ্জিত হতে পারে।
মহসিন, চাকরীজীবী, মিরপুর, ঢাকা
আমার মতে, আইনশৃঙ্খলা পরিস্থিতির প্রভাব দেশের প্রতিটি ক্ষেত্রে পড়ছে। এর জন্য দায়ী সরকারি দলের নেতা-কর্মীরা।
মো. নাজিমুল ইসলাম, চাকরীজীবী, মতিঝিল, ঢাকা
আমি মনে করি, এই পরিস্থিতি থেকে উত্তরণের পথ হলো সাঁড়াশি অভিযান শুরু করা এবং এখনই।
মো. এহসানুল বারী, এনজিও কর্মী, মিরপুর, ঢাকা
প্রতি বছর রমজান মাস এলেই আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি দেখা যায়। আইনশৃঙ্খলা বাহিনীর জনবল বাড়ানোসহ পুলিশের টহলব্যবস্থা আরও জোরদার করা প্রয়োজন। পুলিশের আরও আধুনিক প্রশিক্ষণ প্রয়োজন। আত্মরক্ষার কলাকৌশল রপ্ত করাসহ জনগণের জানমালের নিরাপত্তা বিধানে পুলিশকে আরও চৌকস হতে হবে। রাস্তার মোড়ে মোড়ে এবং মার্কেটগুলোয় পর্যাপ্ত পুলিশ দিতে হবে।
রহিমা আক্তার, মুক্ত সাংবাদিক, তেজগাঁও, ঢাকা
একদিকে সরকার ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিরাপত্তার আশ্বাস দিয়ে আসছে, অন্যদিকে প্রকাশ্যে খুন, অপহরণ, ইভ টিজিং—কিছুই বন্ধ হচ্ছে না। সরকারের কথায় ভিআইপিরা নিরাপদ হলেও সাধারণেরা দিন কাটাচ্ছে ভয় আর আতঙ্ক নিয়ে। সামনে ঈদের বাজার ও ঘরমুখী মানুষের কথা সরকারের ভাবা উচিত। যে বিষয়গুলো পরে ভাবলেও চলবে, সেগুলো পরে ভাবা উত্তম মনে করি।
কামরুল হাসান, শিক্ষার্থী
সরকারি আনন্দমোহন কলেজ, ময়মনসিংহ
আমার মতে, এ মুহূর্তে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ করা উচিত। কারণ যে পুলিশ মানুষের নিরাপত্তা নিশ্চিত করবে, তাদের নিজেদেরই নিরাপত্তা দিতে ব্যর্থ হচ্ছে সরকার। এ নিয়ে সরকারের কোনো মাথাব্যথা আছে বলে মনে হয় না।
নিলুফার ইয়াসমিন, কাউন্সিলর, মেরিস্টোপ ক্লিনিক
নৈতিক অবক্ষয়ের কারণে সম্প্রতি অপরাধ বেড়ে গেছে। মানুষের মানবিক গুণাবলিই পারে এ পরিস্থিতি থেকে জাতিকে মুক্ত করতে।
বিনয় ভূষণ তালুকদার, ফ্রিল্যান্স সাংবাদিক, সিলেট
দেশের বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতিতে আমি স্বাধীনতা-পরবর্তী সব রাজনৈতিক দলের অদূরদর্শিতাকে দায়ী করব। পুলিশকে কি ভালোভাবে জীবন-যাপনের জন্য প্রয়োজনীয় বেতন-ভাতা দেওয়া হয়? তবে কেন বাংলাদেশ সব সময় দুর্নীতিগ্রস্ত থাকবে না? কারও কাছ থেকে সর্বোচ্চ সেবা পেতে হলে তাকে সচ্ছল জীবনযাপনের নিশ্চয়তা দিতে হবে। না হলে এর পরিবর্তন সম্ভব নয়।
মাহবুব আলম, শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়
আমার মতে, সংবাদমাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের (‘বর্তমানের অবস্থা আগের তুলনায় ভালো’) কারণে পরিস্থিতি অবনতির দিকে যাচ্ছে।

No comments

Powered by Blogger.