কোনো কর্মসূচি যেন জনদুর্ভোগের কারণ না হয়-রাস্তা দখল করে মিছিল-সমাবেশ নয়

মিছিল, সমাবেশ, শোভাযাত্রাসহ যানচলাচলে বিঘ্ন ঘটায় এমন সব কর্মসূচি ঢাকার রাজপথে পূর্বানুমতি ছাড়া পালন নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। রমজান মাসে নগরবাসীর যানজটজনিত ভোগান্তি কিছুটা লাঘব করার উদ্দেশ্যে এ সাময়িক পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে ডিএমপি।


তাদের বক্তব্য থেকে ধারণা করা যায়, অতি প্রয়োজনীয় কোনো বিষয় হলে রাজপথে এ ধরনের কর্মসূচির অনুমতি মেলার সুযোগ আছে। কিন্তু আমরা মনে করি, শুধু স্বল্প মেয়াদে বা গুরুত্ব বিচারে নয়, রাজধানীর রাজপথে কখনোই জনভোগান্তি সৃষ্টিকারী কোনো কর্মসূচি পালন করা উচিত নয়।
ঢাকার আয়তনের তুলনায় রাস্তা অপ্রতুল। তার ওপর আছে অতিরিক্ত যানবাহনের চাপ। তাই নগরবাসীর জীবনে যানজট এখন এক দুঃসহ বাস্তবতা। ঢাকার কোথাও বড় ধরনের জট লাগলে তার প্রভাব পড়ে মহানগরের প্রায় সব রাস্তায়। রাজপথে মিছিল-সমাবেশ বা শোভাযাত্রার মতো কর্মসূচি যানজটের তীব্রতা বাড়িয়ে দেয় বহুগুণ। জনগণের ভোগান্তি চরমে পৌঁছে। জনগণের আশা-আকাঙ্ক্ষা বুঝতে পারার দাবিদার রাজনৈতিক দলগুলো নিশ্চয়ই তা বুঝতে পারে। তাদের প্রতিবাদ, বিক্ষোভ বা সংহতি জানানোর কাজটি রাজপথে না করে বরং মাঠে-ময়দানে করলে জনগণকে বাড়তি ভোগান্তি পোহাতে হতো না। অতএব, রাস্তা দখল করার মাধ্যমে যানচলাচলে বিঘ্ন সৃষ্টি করে এমন কোনো কর্মসূচি নয়—এ বিষয়টি রাজনৈতিক দলগুলোকে মেনে নিতে হবে।
বিরোধী রাজনৈতিক দলগুলো ঢাকার রাজপথ ব্যবহারের ব্যাপারে নিষেধাজ্ঞাকে তাদের প্রতিবাদ-বিক্ষোভ দমন করার হাতিয়ার হিসেবে বিবেচনা করতে পারে। বাংলাদেশের রাজনৈতিক বাস্তবতায় এটাই স্বাভাবিক। কিন্তু রাস্তাঘাট দখল করে মিছিল-সমাবেশকে জনদুর্ভোগের বিষয় হিসেবে বিবেচনায় নিয়ে সব সময়ের জন্যই তা থেকে বিরত থাকতে হবে। সরকারি দল বা বিরোধী দল কোনো চিরস্থায়ী ব্যাপার নয়। রাজনৈতিক দলগুলোর মধ্যে উপলব্ধি আসা জরুরি যে তাদের কোনো কর্মসূচি যেন জনদুর্ভোগের কারণ না হয়।

No comments

Powered by Blogger.