বাজারে নতুন

আইভরি কোস্টে লাল-সবুজের পাশে লেখক: আনিসুল হক দাম: ১৭৫ টাকা ২০১২ সালের জানুয়ারি মাসে আনিসুল হক আইভরি কোস্টে বাংলাদেশের শান্তিরক্ষা মিশনের কার্যক্রম দেখতে যান। এই ভ্রমণ ছিল ম্যাট (এমএটি) বা মিশন অ্যাসেসমেন্ট টিমের অংশ।


এই সফরে তিনি আইভরি কোস্টের বিভিন্ন এলাকায় বাংলাদেশের শান্তিরক্ষীদের শিবিরে গিয়েছেন, তাদের কার্যক্রম দেখেছেন, তাদের আন্তরিক আতিথেয়তায় মুগ্ধ হয়েছেন। সেই সফরের ওপর ভিত্তি করেই লেখা এই বই।

রূপে বর্ণে ছন্দে
লেখক: সুধীর চক্রবর্তী
প্রকাশক: কারিগর
দাম: ৫০০ টাকা
একজন মানুষ কীভাবে জড়িয়ে যায় প্রবল আসক্তির নানা দুর্মর টানে, গ্রামে-গঞ্জে-শহরে এমন সব নিভৃত মানুষজনের সঙ্গে, যাদের ব্যক্তিপরিচয় হয়তো সেভাবে বলার মতো কিছু নয়, তবু তারা ভাবনার ক্রিয়াশীল জগতে কিরূপে ছায়া ফেলে যাচ্ছে, এ বই যেন তারই প্রকাশ। সুধীর চক্রবর্তী তাঁর স্বাদু গদ্যে এমনই সব বিস্ময়কর উপাখ্যান সাজিয়েছেন।

এনকাউন্টার
লেখক: মিলান কুন্দেরা
প্রকাশক: ফেবার অ্যান্ড ফেবার
দাম: ১০০০ টাকা
১৯৭৫ সালে চেকোশ্লোভাকিয়া ছাড়ার পর বইটি প্রথম প্রকাশিত হয় ফ্রান্সে। এতে কুন্দেরা সংক্ষিপ্ত সব রচনায় শিল্পের সঙ্গে নানা সর্ম্পকের আলোচনা করতে চেয়েছেন। আলোচনায় উঠে এসেছে ফেলিনি, শোয়েনবার্গ, ফ্রান্সিস বেকন প্রমুখ ব্যক্তিত্ব। আধুনিক উপন্যাসের আলোচনায় তিনি স্মরণ করেছেন দস্তয়েভস্কি থেকে এ সময়ের মার্কিন লেখক ফিলিপ রথকেও। সূত্র: প্রথমা প্রকাশন, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
চুড়ির তালে নুড়ির মালা
দুই বাংলাতেই সমান জনপ্রিয় নজরুলসংগীত। সাম্য, মানবতার কবির গান গেয়ে আসছেন ভারতের শিল্পীরাও। ওপাড় বাংলার বিভিন্ন শিল্পীর নজরুলসংগীত একত্র করে বেরিয়েছে চুড়ির তালে নুড়ির মালা নামের এই গানের অ্যালবাম। এখানে গেয়েছেন অনুপ ঘোষাল, আশা ভোঁশলে, ইন্দ্রাণী সেন, ধীরেন চন্দ্র, মানবেন্দ্র, অনুরাধা, সতিনাথসহ আরও বেশ কয়েকজন জনপ্রিয় শিল্পী। দুটি আলাদা সিডিতে ৩৪টি গান আছে এই অ্যালবামে।
সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
সেই রাতের কথা বলতে এসেছি
পরিচালক: কাওসার চৌধুরী
এটি একাত্তর সালের ২৫ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সংগঠিত গণহত্যা নিয়ে তৈরি একটি প্রামাণ্যচিত্র।
মার্চের সেই কালরাতে পাকিস্তানি হানাদর বাহিনী ও তাদের দোসররা আমাদের দেশের শান্তিকামী নিরস্ত্র বাঙালির ওপর যে কী নির্মম হত্যাযজ্ঞ চালায় এই প্রামাণ্যচিত্রে ধীরে ধীরে সে ঘটনাই উন্মোচিত হয়েছে।
সেদিনের ঘটনার এক সচিত্র দলিলও এটা।

দ্য স্টেশন এজেন্ট
পরিচালক: টমাস ম্যাককার্থি
প্রথমে মনে হবে একধরনের কমেডি। কিন্তু সময় যত গড়াবে মনে একধরনের বিষাদ ছড়িয়ে পড়বে দ্রুত। এই গল্পের মূল চরিত্র বামনাকৃতির এক লোক, যে বন্ধুর মৃত্যুর পর একাকী নিভৃতে দিন কাটানোর জন্য চলে আসে নিউ জার্সির গ্রামাঞ্চলে। এখানে এসে তার পরিচয় ঘটে এক হট ডগ বিক্রেতা এবং নানা ব্যক্তিগত সমস্যায় জর্জরিত এক নারীর সঙ্গে। নিজের অজান্তেই এই দুই ব্যক্তির সঙ্গে জড়িয়ে যেতে হয় তাকে।সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.