সর্বোচ্চ বরাদ্দের ছয় খাত

আগামী অর্থবছরের বাজেটে উন্নয়ন ও অনুন্নয়ন মিলে জনপ্রশাসন খাতে সর্বোচ্চ অর্থ বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ খাতে সর্বোচ্চ ২৪ হাজার ১১১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা চলতি অর্থবছরের চেয়ে ১৩১ কোটি টাকা বেশি। জনপ্রশাসনে মূলত অনুন্নয়ন ব্যয়ই বেশি।


কারণ সরকারি কর্মকর্তাদের এ খাত থেকেই বেশির ভাগ বেতন-ভাতা ও পেনশন দেওয়া হয়। উন্নয়ন ব্যয় এ খাতে খুব কম। জনপ্রশাসন খাতে রয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়, সরকারি কর্মকমিশন, অর্থ বিভাগ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, পরিকল্পনা বিভাগ, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, পরিসংখ্যান বিভাগ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়।
অর্থবছরের বাজেটে শিক্ষা ও প্রযুক্তি খাতে দ্বিতীয় সর্বোচ্চ অর্থ বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। উন্নয়ন ও অনুন্নয়ন মিলে আগামী বাজেটে শিক্ষা ও প্রযুক্তি খাতে সর্বোচ্চ ২২ হাজার ১৪৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন তিনি, যা চলতি অর্থবছরের চেয়ে এক হাজার ৮২৯ কোটি টাকা বেশি। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এ খাতে অন্তর্ভুক্ত।
নতুন অর্থবছরের বাজেটে তৃতীয় সর্বোচ্চ অর্থ বরাদ্দের প্রস্তাব করা হয়েছে কৃষি খাতে। উন্নয়ন ও অনুন্নয়ন মিলে কৃষি খাতে মোট ১৪ হাজার ৪৫৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী, যা চলতি অর্থবছরের চেয়ে এক হাজার ৯৪১ কোটি টাকা বেশি। কৃষি খাতের মধ্যে রয়েছে কৃষি মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়।
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের জন্য চতুর্থ সর্বোচ্চ অর্থ বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এ মন্ত্রণালয়ের জন্য আগামী ২০১২-১৩ অর্থবছরের বাজেটে উন্নয়ন ও অনুন্নয়ন মিলে সর্বোচ্চ ১৪ হাজার ২১৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন তিনি, যা চলতি অর্থবছরের চেয়ে এক হাজার ৯৪৪ কোটি টাকা বেশি।
অর্থমন্ত্রী পঞ্চম সর্বোচ্চ বরাদ্দের প্রস্তাব করেছেন পরিবহন ও যোগাযোগ খাতে। আগামী অর্থবছরের বাজেটে এ খাতে উন্নয়ন ও অনুন্নয়ন মিলে মোট ১৩ হাজার ৩১৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা চলতি অর্থবছরের বাজেটের চেয়ে দুই হাজার ৩৭ কোটি টাকা বেশি। পরিবহন ও যোগাযোগ খাতের মধ্যে রয়েছে সড়ক বিভাগ, রেলপথ মন্ত্রণালয়, নৌপরিবহন মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং সেতু বিভাগ।
ষষ্ঠ সর্বোচ্চ অর্থ বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে প্রতিরক্ষা খাতে। এ খাতে উন্নয়ন ও অনুন্নয়ন মিলে ১২ হাজার ৮৮৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা চলতি অর্থবছরের চেয়ে ৯৩৬ কোটি টাকা বেশি।

No comments

Powered by Blogger.