টে লি ফো নে না গ রি ক ম ন্ত ব্য-বিএনপি স্থায়ীভাবে সংসদে ফিরে যাক

প্রিয় পাঠক, আপনাদের সরাসরি মন্তব্য নিয়ে আমাদের নিয়মিত আয়োজনে এবার বিএনপির সংসদে যাওয়ার ইঙ্গিত: আপনার মন্তব্য কী? প্রশ্নে টেলিফোনের মাধ্যমে মন্তব্য আহ্বান করা হয়েছিল। এ ব্যাপারে আপনারা উত্সাহব্যঞ্জক সাড়া দিয়েছেন। মন্তব্যগুলোর কিছু অংশ গতকাল ছাপা হয়: আজ বাকি অংশ ছাপা হলো।


মো. নাজমুল মুনির
শিক্ষার্থী, রাজশাহী
বিএনপি সংসদে গেলে সবচেয়ে খুশি হবে সাধারণ মানুষ। সব দাবি, অভাব, অভিযোগ সংসদেই তুলে ধরা উচিত। তবে বিএনপি শুধু আসন ধরে রাখার জন্য সংসদে গেলে জনগণ খুবই হতাশ হবে। আমরা ভবিষ্যতে আর কোনো হরতাল বা গন্ডগোল দেখতে চাই না। সবকিছু শান্তিপূর্ণ পন্থায় হোক—এটাই চাই।
নাহিদুল ইসলাম, আইনজীবী, রাজাসন, সাভার
বিএনপির এই ইঙ্গিতটা ভালো। এসব পদ্ধতি আমাদের গণতন্ত্রকে শক্তিশালী করবে।
শেখ জহির হাসান, চাকরিজীবী
নাজিমউদ্দীন রোড, ঢাকা
বিএনপি যে সংসদে যাবে, এটা তাদের নিজেদের প্রয়োজনেই যাওয়া উচিত। এক-এগারোয় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দল তারা। শুধু সংসদ সদস্যপদ রক্ষার জন্য যেন তারা সংসদে না যায়। যেকোনো ব্যাপারে তারা সংসদে কথা বলতে পারে।
তাপস হালদার, শিক্ষার্থী
কালুখালী, রাজবাড়ী
বিএনপির সংসদে যাওয়ার ইঙ্গিত ইতিবাচক। তাদের দাবি-দাওয়ার অন্যতম প্রথম সারির আসন। এগুলো সংসদে গিয়ে আলোচনা করাই উত্তম।
লিয়াকত চৌধুরী, উন্নয়নকর্মী
গাজীপুর
বিএনপি যদি সংসদে যোগদান করে এবং সেটা যদি চলমান থাকে তাহলে হবে একটি বড় ঘটনা।
এমএ বাকী বিল্লাহ হূদয়, শিক্ষার্থী
ভৈরব, কিশোরগঞ্জ
বিএনপি যেহেতু সংসদে যাওয়ার ইঙ্গিত দিয়েছে, সে ক্ষেত্রে সরকারপক্ষের উচিত সাধারণ মানুষের কথা চিন্তা করে সংসদীয় গণতন্ত্রকে পুরোপুরি কার্যকর করার লক্ষ্যে বিরোধী দলকে গুরুত্বের সঙ্গে সংসদে আমন্ত্রণ জানানো। একই সঙ্গে সরকারি দলের উচিত পরবর্তী সময়ে বিরোধী দলকে উদ্দেশ্য করে কোন আচরন না করা যাতে তারা সংসদ বর্জনের পথ বেছে নিতে পারে। সংসদ হবে সরকারি ও বিরোধী দলের দেশ ও দশের জন্য আলোচনার কেন্দ্রবিন্দু।
মো. শামীম, শিক্ষার্থী
ময়মনসিংহ
বিএনপির কী সমস্যা আমরা সাধারণ জনগণ বুঝি না। তারা যদি সংসদে না যায়, তাহলে তাদের সমস্যার সমাধান হবে কীভাবে। আশা করি, তারা সংসদে গিয়ে তাদের সমস্যা ও দাবিগুলো তুলে ধরবে।
গোলাম রব্বানী, এনজিওকর্মী, রংপুর
এই যে তাদের সংসদে যাওয়ার ইঙ্গিত, এটা যদি জনগণের স্বার্থে হয়ে থাকে তাহলে ভালো। কিন্তু যদি সদস্যপদ টিকিয়ে রাখার উদ্দেশ্য হয়, তাহলে এটা মেনে নেওয়া যায় না।
কামরুল ইসলাম জাহাঙ্গীর, সমাজকর্মী
মীরকাদিম পৌরসভা, মুন্সীগঞ্জ
নব্বই কার্য দিবসের মধ্যে সংসদে যোগ না দিলে আসনগুলো শূন্য হবে এবং একই সঙ্গে প্রধানমন্ত্রী আহ্বান জানালেন, সংসদে আসুন, যত খুশি কথা বলুন। তাই এ সুযোগটি হাতছাড়া করা বিএনপির ঠিক হবে না।
অভিষেক চক্রবর্তী, শিক্ষার্থী
পশ্চিম বাকলিয়া, চট্টগ্রাম
একটু বিলম্বে হলেও বিএনপি সংসদে যোগদান করার যে ইঙ্গিত দিয়েছে তাতে আমি সন্তুষ্ট। কিন্তু তাদের কাছে একটাই দাবি থাকবে, তারা যেন ওয়াকআউট পদ্ধতি অনুসরণ না করে অব্যাহতভাবে সংসদে যোগদান করে গণতান্ত্রিক পদ্ধতিকে সচল রাখে।
মো. শরীফুল ইসলাম, ব্যবসায়ী
রাজেন্দ্রপুর ক্যান্টনমেন্ট, গাজীপুর
বিএনপির উচিত জাতীয় স্বার্থে সংসদে যাওয়া ও জাতীয় ইস্যুতে এক হওয়া, আর সরকারপক্ষের উচিত, বিরোধী দলকে বেশি বেশি সুযোগ দেওয়া।
শেখ মনিরউদ্দিন খসরু, সমাজকর্মী
বিকাবীবাজার, মুন্সীগঞ্জ
আমাদের দেশকে গড়ে তুলতে সংসদ সদস্যদের সংসদে উপস্থিত থাকা বাঞ্ছনীয়। তাই বিএনপি সংসদে যাচ্ছে শুনে আমরা আনন্দিত।
মো. দেলোয়ার হোসেন, শিক্ষার্থী
রাজশাহী বিশ্ববিদ্যালয়
আমার মতে, বিরোধী দল মানে সবকিছুর বিরোধিতা নয়। বিরোধী দল হিসেবে বিএনপি যদি গঠনমূলক বিরোধিতার জন্য সংসদে আসে, তা অবশ্যই ইতিবাচক। এটাই দেশ ও জাতির প্রত্যাশা।
মো. আনিসুজ্জামান রানা, শিক্ষার্থী
আনন্দমোহন কলেজ, ময়মনসিংহ
গণতান্ত্রিক ধারাকে সুপ্রতিষ্ঠিত করার জন্য বিএনপির সংসদে যাওয়া উচিত। সংসদের ভেতরেই সরকারের গঠনমূলক সমালোচনা করে আমাদের দেশকে উন্নতির শিখরে পৌঁছে দেওয়া সম্ভব।
ফরিদ আহমেদ, শিক্ষার্থী
ঢাকা কলেজ
সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থায় মহান সংসদ ক্ষমতার কেন্দ্রবিন্দু হওয়া উচিত। বিরোধী দল তাদের বিভিন্ন দাবি-দাওয়া রাজপথে না বলে সংসদে গিয়ে বলবে, এটা জনগণ আশা করে। ভবিষ্যতে বিএনপিকে সংসদে রাখার জন্য সরকারকে আরও উদার হতে হবে ও সহনশীলতার পরিচয় দিতে হবে।
ফয়সাল রহমান সোহেল, শিক্ষার্থী
উপশহর, রাজশাহী
বিভিন্ন টেলিভিশন টকশোসহ অনেক সংলাপ অনুষ্ঠানে সব দলের উচ্চপর্যায়ের নেতাদের অংশগ্রহণ করতে দেখা গেলেও সংসদে তাদের দেখা যায় না। তাহলে কি তারা সংসদে কথা বলতে ভয় পায়। দেশ ও জনগণের স্বার্থে অবশ্যই বিএনপিসহ সংসদ সদস্যদের নিয়মিত সংসদে উপস্থিত থাকা উচিত।
মো. মোকাদ্দেস হোসাইন, শিক্ষার্থী
রায়গঞ্জ, সিরাজগঞ্জ
বিএনপির এই ইঙ্গিত আমার খুব ভালো লাগছে। আমার বিশ্বাস, তারা সংসদে এসে দেশ ও জনগণের কল্যাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
ইলিয়াস হায়দার, চাকরিজীবী
মালিবাগ, ঢাকা
বিএনপির সংসদে যোগ দেওয়াকে আমরা অভিনন্দন জানাই। আশা করবো তারা শুধু তাদের সদস্য পদ ধরে রাখার জন্য এ কাজটি করবেন না।
অজয় চক্রবর্তী, চাকরিজীবী
ফটিকছড়ি, চট্টগ্রাম
আমাদের গণতান্ত্রিক ব্যবস্থায় বিরোধীদলকে সংসদে থাকা বাঞ্ছনীয়। তাদের সব দাবি-দাওয়া সংসদে গিয়ে আলোচনা করা উচিত। তারা যেন শুধু বিরোধিতার জন্য যেন বিরোধিতা না করে।
দোলন দেব, ব্যবস্থাপক
তাজ ফিলিং স্টেশন, নবী, শেরপুর
আমাদের রাজনীতির জন্য তাদের এই ইঙ্গিত একটি ইতিবাচক উদ্যোগ।
রুহুল আমীন, মুক্তিযোদ্ধা
জয়দেবপুর, গাজীপুর
বিএনপি যে সংসদে যোগ দিচ্ছে এটা আসলে দেশ বা জনগণ কারও স্বার্থে নয়, আসলে তারা সদস্যপদ নবায়নের উদ্দেশে সংসদে যোগ দিচ্ছে।
এমএ হাসান, প্রভাষক
নারীশিক্ষা একাডেমি ডিগ্রি কলেজ, বড়লেখা, মৌলভীবাজার
বিএনপির এই ইঙ্গিতকে আমি সাধুবাদ জানাই। আমরা চাই তারা সংসদে গিয়ে সরকারি দলের সমালোচনা করুক।
আজহারুল ইসলাম সরকার, প্রধান শিক্ষক
রায়পাড়া, নরসিংদী
বিএনপি সংসদে যেতে চায় এটা গণতন্ত্রের জন্য শুভ লক্ষণ। তবে শুধু সংসদ সদস্যপদ রক্ষার জন্য সংসদে ফিরে যাওয়ার মনোভাব সমর্থনযোগ্য নয়।
সৈয়দ মো. জাহিদ কাদরী, শিক্ষার্থী
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
আমি মনে করি, বিএনপির যত দাবি-দাওয়া আছে সংসদে গিয়ে উপস্থাপন করা উচিত।
নওশের উজ্জামান, সরকারি কর্মকর্তা (অব.)
কুমিল্লা হাউজিং লি., কুষ্টিয়া
জনগণ সংসদ সদস্যদের নির্বাচিত করে, সংসদে তাদের পক্ষে কথা বলার জন্য। কিন্তু আসন পছন্দ হয় না, এই অজুহাতে গরহাজির থাকা খুবই দুঃখজনক। জনগণ, গণতন্ত্র ও দেশের জন্য তা শুভ লক্ষণ নয়। সব সংসদ সদস্য যাতে সংসদে হাজির থাকেন সে অনুরোধ রইল।
ওয়াহীদ মুরাদ
স্বরূপকাঠি, পিরোজপুর
দীর্ঘদিন পরে হলেও বিরোধী দলের সংসদে যাওয়ার অভিপ্রায়কে আমরা স্বাগত জানাই। জনগণের কথা বলার জন্য ও জনগণের দাবি-দাওয়া সরকারের কাছে তুলে ধরার জন্যই তো জনগণ ভোট দিয়ে তাদের স্ব স্ব এলাকার যোগ্য মানুষটিকে সংসদে পাঠিয়েছে। আর সেই জয়ী প্রার্থী যদি সংসদে না গিয়ে জনগণের কথা বলা থেকে শুধু দলীয় সিদ্ধান্তের অপেক্ষায় থাকেন, সে ক্ষেত্রে জনগণের কাছে সেই সংসদ সদস্যকে জবাবদিহি করতে হবে। আমরা চাই, সরকারের ভুলত্রুটি ধরিয়ে দিয়ে বিরোধী দল জনগণের কল্যাণে কাজ করুক।

No comments

Powered by Blogger.