মত ও মন্তব্য-কে শোনাবে শান্তির বাণী অশান্তির অতলান্তিকে by হারুন হাবীব

ক্রমান্বয়েই অদ্ভুত সমাজ হয়ে উঠছি আমরা! লড়াইয়ের শেষ নেই এখানে! আধিপত্যের লড়াই, রাতারাতি বড় লোক হওয়ার লড়াই, কে কত বেশি অমানুষ হবে তার লড়াই, কে কত নিকৃষ্ট, নিষ্ঠুর হবে তার লড়াই, কে কাকে কতটা ঠকাতে, কতটা প্রতারিত, কতটা অধিকারহীন করতে পারে, কেড়ে নিতে পারে- তার লড়াই! দুর্ভাগ্য, লড়াই নেই কেবল


আত্মত্যাগের, মনুষ্যত্বের দৃষ্টান্ত স্থাপন করার। সত্য ও সুন্দরের উদাহরণ তৈরি করার যে মানুষ আমরা, আমরা যে বাঙালি, শত সংকটের মাঝেও যে আমাদের সুন্দর অতীত আছে, শত আশাহতের মাঝেও আশাজাগানিয়া ঐহিত্য আছে; যা আমরা মাথা নুইয়ে বরণ করতে পারি। দুর্ভাগ্য, যেন বেমালুম ভুলে গেছি আমরা সব! পাকিস্তানের ২৪ বছরের সামরিক ও ধর্মকেন্দ্রিক শাসন-শোষণের অবসান টানতে আমাদের মানুষকে কম ত্যাগ স্বীকার করতে হয়নি। দেশীয় জেনারেলদের ইচ্ছে-অনিচ্ছেতেও কম দুর্গতি পোহাতে হয়নি জাতিকে। ক্ষতবিক্ষত হয়েছে জাতির ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি। দুর্ভাগ্য, আমরা সাম্প্রতিক সে ইতিহাসকেও মনে রাখার প্রয়োজন মনে করিনি! ধাবমান কলুষতাগুলোকে দূরে সরিয়ে বিশ্বাস ও আস্থার পরিবার গড়ে তুলতে পারিনি! অদূর ভবিষ্যতে যে পারা যাবে- এমনটাও ভাবা যাচ্ছে না!
ব্যক্তিজীবনের মতো সামাজিক এবং রাষ্ট্রীয় জীবনেও সত্য, সুন্দর, মঙ্গলের প্রত্যাশা আছে। সে প্রত্যাশা পূরণ না হলে ব্যক্তির মতো সমাজ ও রাষ্ট্রীয় জীবন অর্থহীন হয়, অকার্যকর হয়। এই তো সেদিন আমরা বাংলা ১৪১৯ সালের নববর্ষ পালন করেছি; পহেলা বৈশাখের প্রত্যাশা কতটা যে স্নিগ্ধ হয়, কতটা যে পবিত্র হয়, কতটা শুদ্ধ হয়- তা আমরা জানি। চৈত্র পেরিয়ে বৈশাখের প্রথম দিনটিতে আমরা সমবেতভাবে মঙ্গলের দিকে তাকিয়ে বলেছি : ভালো থাক প্রিয় মাতৃভূমি, ভালো থাক বাংলাদেশ। এই তো মাত্র সেদিন আমরা স্বাধীনতার ৪০তম বার্ষিকী উদ্যাপন করেছি, জাতীয় স্বাধীনতা ও সার্বভৌমত্বের অঙ্গীকারে নিজেদের সমর্পিত করেছি; এই তো সেদিন আমরা, আমাদের জাতীয় দুর্গতির দিনে, চার দশক আগে, নানা দেশ থেকে যাঁরা বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছিলেন- তাঁদের স্মরণ করেছি। এই তো সেদিন ছোট্ট এই ভূ-সীমার বাংলাদেশ সাগরের সুবিশাল অধিকার লাভ করে ধন্য হয়েছে! কাজেই অর্জন কি একেবারে কম? কিন্তু ব্যর্থতারও কি শেষ আছে? প্রতিদিন সমাজটা বন্যতায় ভরছে; দানবীয় ক্রুদ্ধতার, বিকারগ্রস্ত উন্মাদনার শিকার হচ্ছে, কোথাও এতটুকুন সান্ত্বনা নেই! অসহিষ্ণুতা গ্রাস করছে ব্যক্তিকে, পরিবারকে, রাষ্ট্রকে, রাজনৈতিক দলকে! এর থেকে পরিত্রাণ কোথায়? গণতান্ত্রিক রাজনীতি সমাজকে প্রভাবিত করে, শিক্ষিত করে। সুস্থ রাজনীতি সমাজকে সুস্থির করে, সহিষ্ণু করে। কোনো সমাজেরই সংখ্যাগরিষ্ঠ মানুষ দলীয় সম্পৃক্ততা রাখে না; কিন্তু রাজনীতির প্রভাব থেকে কেউ বাইরে যেতে পারে না। আমাদের মতো দেশে তো নয়-ই। বাংলাদেশের দুর্ভাগ্য, স্বাধীনতার ৪০ বছর পরও আমরা রাজনৈতিক সুস্থিরতা লাভ করতে ব্যর্থ হয়েছি। মুক্তিযুদ্ধের পরাজিত পাকিস্তানপন্থীরা শক্তি সঞ্চয় করে জাতীয় স্বাধীনতাকে নানাভাবে চ্যালেঞ্জ করছে। উগ্র ধর্মবাদীরা ডালপালা বিস্তার করে জাতির অসাম্প্রদায়িক ঐতিহ্যের বিরুদ্ধে দাঁড়ানোর হুঙ্কার দিচ্ছে। মানুষ বিভাজিত হয়ে পড়ছে, একে-অপরের শত্রুতে পরিণিত হচ্ছে! আমরা কেউ যেন কারো ওপর নির্ভর করতে পারছি না, আস্থা রাখতে পারছি না। আস্থাহীনতার এ আগুন দানবের মতো ধাবমান, যত্রতত্র ক্ষতবিক্ষত করছে, কামড়ে দিচ্ছে! সমাজের সর্বনিরীহ মানুষটিও সে কামড় থেকে বাদ পড়ছে না!
নিরন্তর খুন হচ্ছে মানুষ, বেমালুম হারিয়ে যাচ্ছে অনেকে, কারো হদিস মিলছে, কারো নয়! এ কোন সমাজ! কখনো অভিযোগ বর্তাচ্ছে ব্যক্তি, ব্যবসায়িক, পারিবারিক ও রাজনৈতিক প্রতিপক্ষের ওপর। কখনো আইনশৃঙ্খলা নিয়ন্ত্রক বাহিনীর ওপর। কখনো সরকারকে বিব্রত করতে রাজনৈতিক মুনাফা লাভের অভিযোগ বর্তাচ্ছে, কখনো অভিযুক্ত হচ্ছে সরকারের রাজনৈতিক প্রতিপক্ষ! দুর্ভাগ্য যে, এতে সত্যিকার অপরাধী চিহ্নিত হচ্ছে না, সত্য উদ্ঘাটনে এতটাই কালক্ষেপণ ঘটছে যে এক দুঃসংবাদ আরেক দুঃসংবাদকে মাটিচাপা দিচ্ছে!
এই ধাবমান বর্বরতা থেকে রেহাই চাই। ব্যক্তিক ও সামাজিক নিরাপত্তা, সহজ-সাধারণ জীবনযাপনে স্বাচ্ছন্দ্য, ভীতিহীন এমন একটি পরিবেশ চাই- যা প্রতিটি মানুষকে আস্থা দেবে, নিরাপদের ঠিকানা দেবে, স্বাধীনতা দেবে। কিন্তু আমরা যেন উত্তরোত্তরই ব্যর্থ হচ্ছি, কিছুতেই পেরে উঠছি না, অন্ধকার গ্রাস করছে সমাজ ও রাষ্ট্রকে! এ অন্ধকার থেকে, এ বন্যতা থেকে মুক্তির পথ খোঁজাই এখনকার বড় কাজ। হরতাল গণতান্ত্রিক অধিকার। রাজনৈতিক এ হাতিয়ার ব্যবহারের বিপক্ষের যুক্তি সমর্থন করা সত্ত্বেও এর পক্ষের যুক্তিকে অনেকেই সমর্থন করেন। কিন্তু এ অস্ত্রটির ব্যবহার হচ্ছে কারণে-অকারণে। যাঁরা এককালে এর বিরুদ্ধাচরণ করেছেন, তাঁরাও উপযুক্ত সময়ে এর ব্যবহার করে চলেছেন! একবার কি আমরা ভেবে দেখব, হরতালে কে বেশি ক্ষতিগ্রস্ত হয়? রাজনৈতিক কর্মী নামের একদল অন্ধ লাঠিয়ালকে ছেড়ে দেওয়া হয় ভাঙচুর করতে, বোমা ফাটাতে, নিরীহ মানুষ মারতে, অগি্নসংযোগ করতে, যেন ত্রাস তৈরি হয়, মানুষ ঘর থেকে না বেরোয়, দোকানপাট বন্ধ থাকে, যানবাহন না চলে।
সাম্প্রতিককালে কেন- যেকোনো হরতালে নির্বিচার বোমা ফাটানো হয়, পুলিশকে দেখা যায় বেধড়ক পেটাতে। এর কোনটা সমর্থনযোগ্য? কোনটা সভ্য সমাজের দৃষ্টান্ত? কাজেই জনমনে আতঙ্ক। পরিবহন সংকটের কারণে জনদুর্ভোগ চরমে, সরবরাহ ব্যাহত হওয়ায় বেড়ে যাচ্ছে নিত্যপণ্যের দাম, পিছিয়ে দিতে হচ্ছে জাতীয় পরীক্ষা। চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন গুরুতর অসুস্থ ব্যক্তিরা। বলতেই হবে, হরতাল মানেই জনজীবনের নিরাপত্তাহীনতা, হরতাল মানেই আন্দোলনের নামে মানুষ বলি, স্বাভাবিক জীবনে নিত্যনতুন অস্থিরতার আমদানির কসরত, নতুন অনিশ্চয়তার জন্ম। এ অনিশ্চয়তা ধ্বংস করছে শিল্পকে, যোগাযোগকে, অর্থনীতিকে। হরতাল বা সাধারণ ধর্মঘটের লক্ষ্য ন্যায্য দাবির প্রতি জনমতের প্রতিফলন ঘটানো। কিন্তু বাসের ঘুমন্ত ড্রাইভারকে আগুনে পুড়িয়ে, গরিব ট্যাঙ্চিালকের জীবন ছিনিয়ে, সাধারণ বাসযাত্রীদের জীবন কেড়ে, পিকেটারদের হাতে প্রাণ এবং সম্পদ বিনাশ ঘটিয়ে- এ কোন হরতাল! আমরা কি ওই সাধারণ দিনমজুরদের কথা কখনো ভাবি- যে তার পরিবারসহ হরতালের দিনে কর্মহীন থাকে, না খেয়ে দিন কাটায়? কাজেই সব মহলকেই মনে রাখতে হবে, অতীতের ভিতের ওপরই বর্তমান দাঁড়ায় এবং বর্তমানই সৃষ্টি করে ভবিষ্যতের। সুতরাং শুভবুদ্ধিসম্পন্ন হওয়ার বিকল্প নেই। ভাবতে হবে, নিজের গণতান্ত্রিক অধিকার যেন অন্যের গণতান্ত্রিক অধিকার বিনাশ না করে। মানুষের জীবনের, জীবিকার অধিকার ধ্বংস না করে।
দৃশ্যতই দেখা যাচ্ছে, হরতাল গণতান্ত্রিক অধিকার হওয়া সত্ত্বেও এটি বিপুলসংখ্যক মানুষের অধিকার অস্বীকার করছে। সরকার ও বিরোধী দলের বিপরীতমুখী অবস্থান পরিস্থিতিকে আরো জটিল করে তুলছে। এ অধিকার হরণ কোনো সভ্য সমাজ মেনে নিতে পারে না। সৃষ্ট এই নৈরাজ্য বর্বরতা বৈ কিছু নয়। নিরন্তরই মৃত্যু বা অপমৃত্যুর মিছিল দীর্ঘ থেকে দীর্ঘতর হয়ে চলেছে, এ থেকে যেন মুক্তির পথ খোলা নেই। প্রশ্ন আরো আছে। হরতালে জীবন নির্বিঘ্ন রাখার অজুহাতে যে পরিমাণে পুলিশ, আইন-শান্তিশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী রাস্তায় নামানো হয় তাতে কার জীবন স্বাভাবিক ও নির্বিঘ্ন থাকে সেটিও কি কম প্রশ্ন? বন্ধ করে দেওয়া হয় দূরপাল্লার গাড়িগুলো। জনজীবন এক অর্থে অচল হয়ে পড়ে। বলার অপেক্ষা রাখে না, হরতালের এই সংস্কৃতি থেকে বাংলাদেশকে বেরিয়ে আসতে হবে, বেরিয়ে আসতে হবে পুলিশের আচরণ থেকেও। বিশ্বের কোনো সমাজ, কোনো দেশেই শতভাগ নিরাপদ নয়। কিন্তু আমাদের মতো এমন অপঘাত মৃত্যু, এমন হত্যা, গুম, এমন বিচারহীনতা আর কোন দেশে আছে? সত্যিকার অপরাধীরা শাস্তি পেলে নতুন অপরাধী নিরুৎসাহিত হয়। কিন্তু এমন এক সমাজ হতে চলেছে আমাদের যেখানে নতুন এক দুঃসংবাদ আরেক দুঃসংবাদের ঘটনায় হারিয়ে যায়! আমরা সাধারণ মানুষ, আমাদের রাজনীতিবিদরা, আমাদের ব্যবসায়ীরা, শিক্ষকরা, সাংবাদিকরা, চাকরিজীবীরা এমন দুঃসহ ঘটনাগুলো সহজেই বিস্মৃত হই, ভুলে যাই। কিংবা যারা স্বজন হারায়, তাদের কথা কি একবার আমরা ভাবি?
আমাদের আরো দুর্ভাগ্য, আমরা ৪০ বছরেও একটি গ্রহণযোগ্য নির্বাচন ব্যবস্থা নির্ধারণ করতে পারিনি! ৪০ বছরেও জোর করে ক্ষমতায় যাওয়ার বা জোর করে ক্ষমতা থেকে নামানোর রাজনীতি-কৌশল পরিত্যাজ্য ঘোষণা করতে পারিনি! দেশে নানা সংকট-দুর্যোগ দুঃসংবাদের সৃষ্টি হবে না- এমনটা হলফ করে বলা যাবে না। কিন্তু সরকারকে বোঝাতে হবে তারা আইন অমান্যকারীর বিরুদ্ধে কঠোর। বোঝাতে হবে তারা স্বচ্ছ ও ঐকান্তিক। অন্যদিকে বিরোধী দল যদি ঘটনাকে রাজনৈতিক পুঁজি করার চেষ্টা করে, তাহলে পরিস্থিতির গুণগত পরিবর্তন ঘটবে না। আজ যা রাজনৈতিক লাভ কাল তা নিজের কলঙ্ক। এর পরও বলব, গণতান্ত্রিক রাজনীতিতে সরকারের দায়িত্বের ব্যাপারটি গুরুত্বপূর্ণ, গুরুত্বপূর্ণ বিরোধী দলের দায়িত্বপূর্ণ আচরণও। একে অপরের ওপর দোষারোপ করে রাজনৈতিক মুনাফা লোটার মনোবৃত্তি পরিত্যাগ করতে হবে। অর্থাৎ এমন একটি আস্থার জায়গা তৈরি করতে হবে যাতে উত্তাপ প্রশমিত হয়, সুবিচার নিশ্চিত হয়। রাজনীতি নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ বিষয়। একে যাঁরা বাদ রাখতে চান, তাঁদের মতলব আলাদা। কিন্তু যে দেশে সব কিছুই রাজনীতির বিবেচনায় আনা হয় সে দেশের দুর্গতি বাড়ে বৈ কমে না। অর্থনীতি, শিক্ষা, চিকিৎসা, আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, জনসেবা, সরকারি-বেসরকারি দপ্তর, এমনকি সাংবাদিকতার একটি তাৎপর্যপূর্ণ অংশ পর্যন্ত যে দেশে রাজনীতির বিবেচনায় আসে- সে দেশে সুস্থ নাগরিক ধারা গড়ে ওঠে না, সুবিচার প্রতিষ্ঠিত হয় না, গণতন্ত্রের ভিত্তি সবল হয় না। দলীয় পত্রিকা বা প্রচারমাধ্যমগুলো মানুষ সহজেই চিহ্নিত করতে পারে, বোঝে। কিন্তু যদি কোনো প্রচারমাধ্যম মালিকানার, ব্যবসাপ্রতিষ্ঠান বা কেবলই পুঁজির সেবা করে- তাহলে গণমাধ্যমের গ্রহণযোগ্যতা এবং দায়বদ্ধতা প্রশ্নবিদ্ধ হয়। আমরা যত দ্রুত এসব অনুধাবন করতে পারব, ততই দ্রুত সুস্থিরতার দিকে সমাজ ধাবিত হবে। অন্যথায় এক সংকট থেকে আরেক সংকট অক্টোপাসের মতো ঘিরে ধরবে। জাতীয় স্বাধীনতার শহীদদের স্মৃতির প্রতি সম্মান দেখিয়ে আমরা যেন সবাই সুবিবেচক হই, সুস্থির হই, এই আমার প্রত্যাশা। আমরা যেন আমাদের স্বপ্নকে ব্যর্থ না করি।

লেখক : প্রাবন্ধিক, কথাশিল্পী ও সাংবাদিক

No comments

Powered by Blogger.