করো, দেখো

খুব সহজে বিজ্ঞানের বিভিন্ন সূত্র, বস্তুর বৈশিষ্ট্য ইত্যাদি পরীক্ষা করে দেখা সম্ভব। আশপাশের ফেলনা জিনিস দিয়েই সেটা করা যায়।দরকার একটু সদিচ্ছা এবংউদ্যোগ। তোমার প্রচেষ্টা সফলহোক। দুঃসাধ্য কাজ একটা বড় গামলায় একটা ছোট বাটি রেখে পুরোটা পানিতে ভরে নাও।


এবার চেষ্টা করো একটা পয়সা বাটির মধ্যে ফেলতে, দেখবে পয়সা বাটির বাইরে চলে যাবে! পয়সা ফেলার সময় সেটা একটু না একটু বাঁকা হয়ে পড়ে, পানির নিচে যাওয়ার সময় পানির সঙ্গে ঘর্ষণে সেটা আরও বাঁকা হয়ে একপাশে সরে যেতে থাকে। শেষ পর্যন্ত পয়সাটা সাধারণত বাটির বাইরে গিয়ে পড়ে।
বাটির মাঝখানে ফেলতে হলে কী করতে হবে? একটা মার্বেল ফেলে দেখো! মার্বেল হচ্ছে গোলক, এটা বাঁকাভাবে ফেলার উপায় নেই। তুমি বাটির ওপর ছাড়লে তাই সেটা সোজাসুজি প্রতিবার বাটিতে গিয়ে পড়বে!

ভাসমান সুচ
যে জিনিস পানি থেকে হালকা, সেই জিনিস পানিতে ভাসে। লোহা কিংবা সুচ পানি থেকে হালকা নয়, কিন্তু সে রকম জিনিসও পানিতে ভাসানো যায়। একটা সুচ পাতলা একটা কাগজে করে পানিতে ভাসিয়ে দাও। কাগজটা ভিজে একটু পরে ডুবে যাবে, সুচটা কিন্তু পানিতে ভাসতে থাকবে। এভাবে ব্লেডও পানিতে ভাসানো যায়। ব্লেড বা সুচ যে পৃষ্ঠটানের কারণে ভাসছে, সেটা প্রমাণ করা খুব সোজা। আঙুলে একটু সাবান মাখিয়ে সেই আঙুলটা পানিতে স্পর্শ করো, দেখবে সুচ বা ব্লেডটা সঙ্গে সঙ্গে টুপ করে ডুবে যাবে।
সূত্র:
বিজ্ঞানের একশ মজার খেলা
লেখক: মুহম্মদ জাফর ইকবাল

No comments

Powered by Blogger.