গোলে গোলে-মেসি-রোনালদো

এই মৌসুমে একের পর এক গোল করেছেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। আঁকিবুঁকি কেটেছেন রেকর্ড বইয়ের পাতায় পাতায়। দুজনের সে রকমই কিছু অর্জন সাজানো হলো সংখ্যায় ২৪৮ গোল করে বার্সেলোনার ইতিহাসে সবচেয়ে বেশি গোলের মালিক লিওনেল মেসি। গত মার্চে গ্রেনাডার বিপক্ষে হ্যাটট্রিক করেই ছাড়িয়েছেন সিজার রদ্রিগেজের ২৩২ গোলের আগের রেকর্ডকে।


১৬৮ গোল ১৬৫ ম্যাচে। ক্রিস্টিয়ানো রোনালদো রিয়ালে যোগ দেওয়ার পর বার্সেলোনার হয়ে এতগুলো গোল করেছেন লিওনেল মেসি।

১৬১ গত দুই মৌসুমে লা লিগায় মেসি (৭৭) ও রোনালদোর (৮৪) মিলিত গোল।

১৪৪ গোল ১৪২ ম্যাচে। রিয়াল মাদ্রিদের হয়ে তিন মৌসুমেই এত গোল করেছেন রোনালদো।

১১৫ সব প্রতিযোগিতা মিলিয়ে এই মৌসুমে রিয়ালত্রয়ী রোনালদো (৫৮), বেনজেমা (৩১) ও হিগুয়েইনের (২৬) গোল। স্পেনের ফুটবল ইতিহাসে কোনো নির্দিষ্ট তিন ফুটবলারের সবচেয়ে বেশি গোল। এর আগে ২০০৮-০৯ মৌসুমে বার্সাত্রয়ী মেসি (৩৮), ইতো (৩৬) ও অঁরির (২৬) করা ১০০ গোলই ছিল রেকর্ড।

১০৮ ২০১১ সালে ক্লাব ফুটবলে মেসি ও রোনালদো মিলে করেছিলেন গোলের সেঞ্চুরি। মেসি ৫৭ ম্যাচে ৫৫ ও রোনালদো ৫১ ম্যাচে করেছিলেন ৫৩ গোল।

৯৬ এই মৌসুমে এখন পর্যন্ত বার্সার ১৮১ গোলের ৯৬টিতেই আছে মেসির অবদান। ৬৮ গোল তো করেছেন, সহায়তা করেছেন আরও ২৮টি গোল করতে।

৯২ ম্যাচেই ১০০ গোল। রিয়ালের হয়ে লা লিগায় গোলের শতক পূর্ণ করতে মাত্র ৯২ ম্যাচ লেগেছে রোনালদোর। লা লিগার ইতিহাসে এর চেয়ে কম ম্যাচে ১০০ গোল করতে পারেননি কেউই।

৯০ মেসি ৪৬, রোনালদো ৪৪। দুই ম্যাচ বাকি থাকতেই লা লিগায় ৯০ গোল হয়ে গেছে মেসি-রোনালদোর। অন্যদিকে তৃতীয় স্থানের দল ভ্যালেন্সিয়া পুরো মৌসুমে করেছে মাত্র ৫৮ গোল।
৮৪ হোসে মরিনহো রিয়াল মাদ্রিদের দায়িত্ব নেওয়ার পর ৭০ ম্যাচে রোনালদো করেছেন ৮৪ গোল।

৬৮ গোল করে ১৯৭২-৭৩ মৌসুমে বায়ার্ন কিংবদন্তি জার্ড মুলারের এক মৌসুমে করা ৬৭ গোলের ইউরোপিয়ান রেকর্ড ভেঙে দিয়েছেন মেসি।

৪০ ইউরোপের শীর্ষ লিগে টানা দুই মৌসুমে ৪০ গোল করা একমাত্র ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো।

৩৮ লা লিগায় এবার ঘরের মাঠে সবচেয়ে বেশি গোল করেছেন লিওনেল মেসি, যা নতুন রেকর্ড। ২৭ গোল নিয়ে আগে যে রেকর্ডটির যৌথ মালিক ছিলেন অ্যাথলেটিক বিলবাওয়ের টেলমো জারা (১৯৫০-৫১) ও অ্যাটলেটিকো মাদ্রিদের বালতাজার (১৯৮৮-৮৯)

২২ অ্যাওয়ে গোলের রেকর্ড এবার নতুন করে লিখেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ২২ গোল করে পেছনে ফেলেছেন ২০০৭-০৮ মৌসুমে ১৯ গোল করা মায়োর্কার ড্যানিয়েল গিজাকে।

১৪ উয়েফা চ্যাম্পিয়নস লিগে এক মৌসুমে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটিও এখন মেসির। অবশ্য মেসির সমান ১৪ গোল করেছিলেন রুড ফন নিস্টলরয় ও হোয়াও আলতাফিনিও।

৭ এবারের লা লিগায় মেসি রোনালদো দুজনই এ পর্যন্ত করেছেন সাতটি করে হ্যাটট্রিক, যেটি নতুন রেকর্ড। গত মৌসুমেই ছয় হ্যাটট্রিক করে নতুন রেকর্ড গড়েছিলেন রোনালদো।
* সব রেকর্ড ৪ মে পর্যন্ত।

No comments

Powered by Blogger.