ধোঁয়া ওঠা গরম খাবার by পার্থ সরকার

ঢাকার বনানী ১১ নম্বর রোডের মূল সড়কের ওপরেই সাত তলা এক বাড়ির ছাদে গড়ে উঠেছে খাবারের দোকান স্মোক। ঢুকতেই ড্রিংক বার। আছে জুস, কফি আর এর পাশে খোলা আকাশের নিচে বসার ব্যবস্থা। ছাদ থেকে চোখে পড়বে প্রায় গোটা বনানী এলাকা। হু হু বাতাসে মন আনচান করে উঠতেই পারে আপনার।


খোলা জায়গায় বসতে না চাইলে তারও ব্যবস্থা আছে। লোহার সিঁড়ি বেয়ে আরও একতলা ওপরে গেলেই মূল বসার জায়গা। কাঠ আর কাচ দিয়ে মোড়া পুরো জায়গা। ছাদ ফুঁড়ে নেমে আসছে আলো। জানালা গলে দৃষ্টি চলে যায় দূর বহুদূর। একদিকে নিউজউইক, স্টারডাস্ট, জিওগ্রাফিসহ বিভিন্ন পত্রিকা রাখা। সারাক্ষণ মিউজিক সিস্টেমে বাজছে গান। আছে বিশাল এলসিডি টিভি।
এরই মধ্যে ভোজনরসিক ও আড্ডাপ্রেমীদের কাছে পরিচিত একটি নাম হয়ে উঠেছে স্মোক। এর অন্যতম স্বত্বাধিকারী আশরাফুল করিম সিদ্দীকী বলেন, ‘আমরা শহরের কফি তৈরির জন্য উন্নতমানের মেশিন ব্যবহার করি। পিৎজাও তৈরি করি মেশিনে।’
মূলত মেক্সিকান ও ইতালিয়ান খাবারের ওপর জোর দিলেও রেসিপিগুলো নিজেদের মতো করে অদল-বদল করে নিয়েছে স্মোক। বদলাতে বদলাতে বার্গারের রেসিপিটা এখন একান্তই নিজেদের একটা রেসিপি হয়ে দাঁড়িয়েছে। ‘এ জন্যই হয়তো ক্রেতাদের মতে আমাদের বার্গার খুব সুস্বাদু।’ বলছিলেন আশরাফুল করিম সিদ্দীকী। এখানে আড্ডা আর খাওয়ার পাশাপাশি চাইলে পার্টিও করতে পারবেন। এ ছাড়া বিভিন্ন করপোরেট অনুষ্ঠানে খাবার সরবরাহ করা হয় বলে জানান কর্তৃপক্ষ।
এখানে কফির মধ্যে আছে হরেক রকম। পাবেন ৮৫-১২৫ টাকায়। আর একটু বিশেষ স্বাদের কফির মধ্যে আছে এসপ্রেসো ক্রিয়েশনস ৯৫-১৬৫ টাকা, কফি অল্টারনেটিভ ৬৫-২৫৫ টাকা, ফ্রেজার ব্লেন্ডেড ২০৫-২৬৫ টাকা। আরও পাবেন মকটেল ২৭৫-৩০৫ টাকা, স্মুদি ৩০৫-৩১৫ টাকা এবং স্লাশ ১৩৫-১৭৫ টাকা। এর প্রতিটি ভাগে আছে আবার আট-দশ পদের ভিন্নতা। বার্গারের কথা বলতে গিয়ে জিভে জল এসে পড়ছে। ১২ পদের পিজ্জাও আছে এখানে। পড়বে ৪০৫-৮৬৫ টাকা। সঙ্গে স্টেক খেতে পারবেন ৫৫৫-৫৮৫ টাকায়। স্প্যাগোটির দাম পড়বে ২৯৫-৪১৫ টাকা। ফাজিতাসের দাম পড়বে ৬২৫-৬৫৫ টাকা। তবে হালকা খাবার দিয়েও উদরপূর্তি করে নিতে পারেন। স্ন্যাকসের মাঝে ট্যাকো, নাচোস কিংবা বুরিটোস বেশ মুখরোচক। দাম ২৭৫-২৯৫ টাকা। স্যুপ দিয়ে খাবারের শুরু করে নিতে পারেন। দাম ১২৫-১৮৫ টাকা।

রসুইঘর থেকে
স্মোকস স্পেশাল বার্গার
উপকরণ: ২৫০ গ্রাম গরুর মাংস, বার্গারের রুটি, পেঁয়াজ কুচি, রসুন, ডিম, সস, লবণ, সয়াসস, গোলমরিচ, মেয়নেজ, টমেটো সস, পনির কুচি।
প্রণালি: ২৫০ গ্রাম গরুর মাংস কিমা করে নিতে হবে। এরপর এর সঙ্গে পেঁয়াজ, রসুন, ডিম, সস, লবণ, সয়াসস, গোলমরিচ গুঁড়া একসঙ্গে ভালো করে কিছুক্ষণ মেরিনেট করে রেখে দিতে হবে। এরপর হাতের মধ্যে গোল করে, চ্যাপ্টা করে ১২৫ গ্রামের দুটি বার্গার পেটি বানাতে হবে। রেখে দিতে পারেন ফ্রিজে। দুই-তিন দিন এটা ভালো থাকবে।
বার্গার ব্রেড বাইরে থেকে কিনে নিতে হবে। ব্রেডের মাঝখান বরাবর দুই ভাগ করে, ওভেনে গরম করে নিতে হবে। ব্রেডের
টুকরা হবে তিনটি। এরপর ফ্রাইপ্যানে সয়াবিন বা মাখন দিয়ে পেটি দুটি ভালো করে ভেজে নিতে হবে।
ব্রেড ও পেটির মতো গোল করে পেঁয়াজ কেটে নিতে হবে। নিচের ব্রেডের ওপর প্রথমে এক পেটি বসাতে হবে। এরপর তিন টুকরা টমেটো, মেয়নেজ, টমেটো সস, আরেক পেটি কিমা, মাঝখানের ব্রেড, পনির বসিয়ে দিতে হবে নিজের পছন্দমতো। সব শেষে ওপরের ব্রেডের ভেতরের অংশে মেয়নেজ মাখিয়ে লেটুস পাতা দিয়ে ব্রেড বসিয়ে দিতে হবে।

No comments

Powered by Blogger.