দুর্নীতি দমন কমিশন আইন-সংশোধনী প্রস্তাবগুলো জনসমক্ষে প্রকাশ করুন by মশিউল আলম

১৫ ফেব্রুয়ারি রাজধানীর এলজিইডি মিলনায়তনে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত ‘স্বাধীন ও কার্যকর দুর্নীতি দমন কমিশন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানের শুরুতে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান জানালেন, সরকার দুর্নীতি দমন কমিশন আইন,


২০০৪ সংশোধনের উদ্যোগ নিয়েছে, গত ২৪ জানুয়ারি মন্ত্রিপরিষদ দুদক আইনের সংশোধনী প্রস্তাব অনুমোদনও করেছে। সংশোধনীগুলো জাতীয় সংসদে গৃহীত হলে দুদকের স্বাধীনতা ও কার্যকারিতা ব্যাপকভাবে খর্ব হবে এবং তা হবে সরকারের নির্বাচনী অঙ্গীকার পালনে ব্যর্থতার পরিচায়ক। কিন্তু মজার বিষয় হচ্ছে, তিনি বললেন, দুদক আইনে কী সংশোধনী আনার প্রস্তাব করা হয়েছে, মন্ত্রিপরিষদ কী সংশোধনীর সুপারিশ অনুমোদন করেছে, তা তিনি বা তাঁর সহকর্মীরা জানেন না। এ বিষয়ে তাঁরা কোনো লিখিত কাগজপত্র দেখার সুযোগ পাননি। তাঁরা সংশোধনী প্রস্তাব সম্পর্কে যেটুকু জানতে পেরেছেন, তার উৎস শুধুই সংবাদমাধ্যম।
সংবাদমাধ্যমের একজন কর্মী হিসেবে বলতে পারি, সাংবাদিকেরাও ওই সংশোধনী প্রস্তাবগুলো সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কিছুই জানেন না; তাঁরাও আনুষ্ঠানিক পথে সরকারের কোনো কর্তৃপক্ষের কাছ থেকে এ বিষয়ে কোনো কাগজপত্র সংগ্রহ করতে পারেননি। তার চেয়েও বড় বিস্ময়ের কথা, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান গোলাম রহমান নিজেও এ বিষয়ে কিছুই জানেন না। সেদিনের আলোচনা অনুষ্ঠানে তিনি উপস্থিত ছিলেন, নিজের মুখেই তিনি বললেন, দুদক আইনে কী সংশোধনী আনার উদ্যোগ নেওয়া হয়েছে, তা তিনি নিশ্চিতভাবে জানেন না, এ বিষয়ে কোনো কাগজপত্র তিনি পাননি।
ওই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, সাবেক মন্ত্রিপরিষদের সচিব, রেগুলেটরি রিফর্মস কমিশনের সাবেক চেয়ারম্যান আকবর আলি খান। তিনিও বললেন একই কথা: সংশোধনী প্রস্তাবগুলো কী, তা তিনি জানেন না। তাই তিনি মন্তব্য করলেন, জনগণকে না জানিয়ে এমন একটি গুরুত্বপূর্ণ আইন সংশোধন করা উচিত নয়।
তাহলে প্রশ্ন হচ্ছে, দুদক আইন সংশোধনের প্রস্তাবগুলো সংসদে গৃহীত হলে দুর্নীতি দমন কমিশনের স্বাধীনতা ও কার্যকারিতা ব্যাপকভাবে খর্ব হবে—এমন কথা টিআইবি কেন বলছে? দুদকের চেয়ারম্যানই বা কেন বলছেন, শেখ হাসিনা যত দিন প্রধানমন্ত্রী আছেন, তত দিন ওই সব সংশোধনী প্রস্তাব বাস্তবায়িত হবে না বলে তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন? অনানুষ্ঠানিক পন্থায়, মুখে মুখে হলেও কিছু খবর নিশ্চয়ই পাওয়া গেছে, যা থেকে সবাই শঙ্কা বোধ করছেন যে স্বাধীন দুর্নীতি দমন কমিশনের স্বাধীনতা খর্ব করে এটিকে দুর্নীতি দমন ব্যুরোর মতো অকার্যকর প্রতিষ্ঠানে পর্যবসিত করার উদ্যোগ চলছে।
এ সম্পর্কে যেসব তথ্য ‘গণমাধ্যম সূত্রে’ টিআইবি পেয়েছে, তার ওপর ভিত্তি করে সংস্থাটি একটি অবস্থানপত্র তৈরি করেছে। ড. ইফতেখারুজ্জামান সেদিনের আলোচনা অনুষ্ঠানে অবস্থানপত্রটি উপস্থাপন করলেন। অবস্থানপত্রটির কিছু বক্তব্য এ রকম:
দুর্নীতি দমন কমিশন প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ পেলে এবং তা সম্পর্কে তদন্ত করতে চাইলে দুদককে বাধ্যতামূলকভাবে সরকারের পূর্বানুমতি নিতে হবে। এই বাধ্যবাধকতার প্রস্তাব বাস্তবিক পক্ষে সরকারি খাতকে দুদকের এখতিয়ারবহির্ভূত করার সমতুল্য। এই সংশোধনী গৃহীত হলে প্রশাসন ও অন্য সব সরকারি খাতে দুর্নীতির প্রসার ঘটবে। তা ছাড়া এমন বিধান সংবিধানের ২৭ অনুচ্ছেদে বিধৃত ‘আইনের চোখে সকলেই সমান’—এই মৌলিক অধিকারের পরিপন্থী। আইনবিদ শাহ্দীন মালিক এই সংশোধনী প্রস্তাব সম্পর্কে বললেন, এটি গৃহীত হলে দুদক আইন হবে সরকারি কর্মকর্তাদের জন্য একটি ইনডেমনিটি আইন। অর্থাৎ প্রজাতন্ত্রের অন্য সব মানুষের চেয়ে আলাদা করে শুধু সরকারি কর্মকর্তাদের দুর্নীতির অভিযোগ থেকে মুক্ত রাখার বিশেষ অধিকার দিয়ে দেওয়া হবে। আইন এভাবে সংশোধন করা হলেও সংবিধানের ২৭ অনুচ্ছেদের পরিপন্থী বলে আইনটি টিকবে না।
টিআইবি তার অবস্থানপত্রে প্রস্তাব করেছে, দুদকের দায়বদ্ধতা ন্যস্ত করা হোক সংসদের একটি বিশেষ কমিটির ওপর, যে কমিটিতে থাকবেন সংসদে প্রতিনিধিত্বকারী সব রাজনৈতিক দলের একজন করে সাংসদ। আকবর আলি খান এই প্রস্তাবের বিরোধিতা করে বললেন, দুদকের জবাবদিহি বা দায়বদ্ধতা নিশ্চিত করার জন্য সংসদে কোনো বিশেষ কমিটির প্রয়োজন নেই। দুদকের জবাবদিহি ও দায়বদ্ধতা নিশ্চিত করবে বিচার বিভাগ।
দুদকের সচিব পদে নিয়োগ দিয়ে থাকে দুদকই। বিদ্যমান আইনের বিধান এটাই। কিন্তু এই বিধান সংশোধন করে প্রস্তাব করা হয়েছে, দুদকের সচিব নিয়োগের ক্ষমতা অর্পিত হবে সরকারের হাতে। টিআইবি বলছে, এতে দুদকের কার্যক্রমের ওপর সরকারের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হবে, দুদকের লক্ষ্য অর্জনে এটা সহায়ক হবে না। টিআইবি জোর দিয়ে বলছে, সচিব নিয়োগের ক্ষমতা দুদকের হাতেই রাখতে হবে।
কোনো সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান তার গোপন তথ্য দুদককে না দিলে দুদক তার ওপর চাপ প্রয়োগ করতে পারবে না—এই মর্মে দুদক আইন সংশোধনের প্রস্তাব করা হয়েছে। দুর্নীতির অভিযোগ তদন্ত করা ও মামলা পরিচালনার জন্য প্রয়োজনীয় তথ্য-উপাত্ত পাওয়ার অধিকার থেকে দুদককে বঞ্চিত করে এই প্রতিষ্ঠানের কার্যকারিতা খর্ব করার বিরোধিতা করে টিআইবি বলেছে, এই বিধান তথ্য অধিকার আইনেরও পরিপন্থী হবে।
টিআইবির অবস্থানপত্রটির সব বক্তব্য উদ্ধৃত করা এখানে স্থানাভাবে সম্ভব হচ্ছে না। এ লেখার উদ্দেশ্যও তা নয়। গত মাসে মন্ত্রিপরিষদ দুদক আইনের যে সংশোধনী প্রস্তাব অনুমোদন করেছে বলে আমরা খবর পেয়েছি এবং যা অচিরেই সংসদে অনুমোদনের জন্য উপস্থাপিত হবে বলে শোনা যাচ্ছে, সরকারের প্রতি অনুরোধ জানাচ্ছি, সেই সংশোধনীর খসড়াটি জনসমক্ষে প্রকাশ করুন। আকবর আলি খানের কথার পুনরাবৃত্তি করছি: এত গুরুত্বপূর্ণ একটি আইন জনগণকে না জানিয়ে, জনগণের মতামত না নিয়ে এভাবে সংশোধন করা কোনোভাবেই উচিত নয়।
সংশোধনীর প্রস্তাবগুলো থেকে মনে হচ্ছে, আমলাদের কায়েমি স্বার্থ সুরক্ষার ওপর জোর দেওয়া হয়েছে সবচেয়ে বেশি। রাজনীতিকেরা ক্ষমতায় আসেন, চলে যান, কিন্তু আমলারা সব সরকারের আমলেই চাকরি করেন। সরকারের পূর্বানুমতি ছাড়া প্রজাতন্ত্রের কর্মচারীদের দুর্নীতির অভিযোগ তদন্ত করা যাবে না—এটা আসলে সুরক্ষা দেবে দুর্নীতিবাজ আমলাদের। প্রধানমন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রীসহ যাঁরা সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে প্রজাতন্ত্রের কর্মচারী থাকবেন না, তাঁদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত বা মামলা করার জন্য সরকারের পূর্বানুমতির প্রয়োজন হবে না। কিন্তু তাঁদের অধীনে চাকরি করেছেন, এমন আমলাদের টিকিটিও স্পর্শ করা যাবে না, যতক্ষণ না তাঁরা অবসরে যাচ্ছেন। প্রজাতন্ত্রের কর্মচারীদের জন্য শাস্তির ভয় বা সম্ভাবনা ব্যতিরেকে দুর্নীতি করার সুযোগ সৃষ্টি করতে পারে, এমন আইন কেন করতে যাবে একটি নির্বাচিত জনপ্রিয় সরকার, যারা নির্বাচনের দুই-তৃতীয়াংশের বেশি আসনে বিজয়ী হয়ে ক্ষমতায় এসেছে? ক্ষমতায় আসার আগে নির্বাচনী ইশতেহারে তারা অঙ্গীকার করেছিল ‘সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতি রোধে প্রাতিষ্ঠানিক সামর্থ্য বৃদ্ধি করার লক্ষ্যে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) স্বাধীন ও কার্যকর করার’। এখন সেই অঙ্গীকার ভুলে যাওয়ার বা তার উল্টো কাজ করার কী প্রয়োজন?
অনেক গণতান্ত্রিক দেশে কায়েমি স্বার্থবাদী আমলাতন্ত্র সরকারের রাজনৈতিক নেতৃত্বকে বিভ্রান্ত করে, কখনো তাদের দৃষ্টি এড়িয়ে এমন পদক্ষেপ নেয়, যা জনস্বার্থের বিরুদ্ধে যায়। ভারতে তথ্য অধিকার আইন প্রণয়নের সময় আমলারা এমন কাজ করেছিলেন যে এ সম্পর্কিত প্রথম আইনটিকে ‘কাগুজে বাঘ’ আখ্যা দিয়ে নাগরিক সমাজ সেটি বাতিল করে নতুন একটি আইন প্রণয়নের দাবিতে আন্দোলন শুরু করেছিল। আন্দোলনের একপর্যায়ে সরকারের রাজনৈতিক নেতৃত্ব নাগরিক সমাজের বক্তব্যের যুক্তিগুলোর গুরুত্ব উপলব্ধি করে। অবশেষে ওই আইন বাতিল করে সম্পূর্ণ নতুন একটি প্রণীত হয়, সে আইনের খসড়া তৈরির কাজে নাগরিক সমাজের মতামত নেওয়া হয়।
আমাদের বর্তমান সরকারও তথ্য অধিকার আইন পাস করেছে। আইনটির খসড়া তৈরির সময় তত্ত্বাবধায়ক সরকার দায়িত্বে ছিল। তখন নাগরিক সমাজের কাছ থেকে মতামত নিয়ে ওই আইনে সংযুক্ত করা হয়েছে, খসড়াটি ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে, এ বিষয়ে আলোচনা সভা, সেমিনার ইত্যাদি অনুষ্ঠিত হয়েছে, সেগুলোতে সরকারের পক্ষ থেকে তথ্যসচিব উপস্থিত থেকে নাগরিক সমাজের বক্তব্য শুনেছেন, লিখিত আকারে ইন্টারনেটে মতামত, সুপারিশ ইত্যাদি পাঠানোরও ব্যবস্থা করা হয়েছে। আমরা মনে করি, দুদক আইন সংশোধনের ক্ষেত্রেও একই ধরনের পদক্ষেপ নেওয়া উচিত। নির্বাচিত সরকারের পক্ষে এমন পদক্ষেপ নেওয়া আরও বেশি যুক্তিযুক্ত। এর মধ্য দিয়ে জনমতের প্রতি সরকারের শ্রদ্ধার প্রকাশ ঘটবে। সরকার যে জনগণের স্বার্থের পক্ষে হানিকর কিছু করতে চায় না, তাও পরিষ্কার হবে।
তাই আমরা অনুরোধ জানাচ্ছি, দুদক আইনের খসড়া সংশোধনী প্রস্তাবটি আইন মন্ত্রণালয়, তথ্য কমিশন, দুর্নীতি দমন কমিশন ও টিআইবির ওয়েবসাইটে প্রকাশ করা হোক। একই সঙ্গে খসড়ার কপি দেওয়া হোক সংবাদমাধ্যমকে, যেন তা জনসমক্ষে প্রকাশ করা যায়। যে সংশোধনী নিয়ে এত বিতর্ক চলছে, তা জনসমক্ষে প্রকাশ করার মধ্য দিয়ে জনস্বার্থ রক্ষায় সরকারের সদিচ্ছার প্রকাশ ঘটবে। জনমত উপেক্ষা করে গোপনীয়তা বজায় রেখে আইনটি সংশোধন করা হলে এবং তাতে দুর্নীতি দমন কমিশন একটি অকার্যকর প্রতিষ্ঠানে পরিণত হলে সরকার নিজের নির্বাচনী অঙ্গীকার খেলাপ করার দায়ে জনগণের আস্থা হারাবে। আমলাদের স্বার্থে বা অদূরদর্শী দুর্নীতিবাজ রাজনীতিকদের বর্তমানের অনিয়ম-দুর্নীতিকে ইনডেমনিটি দেওয়ার জন্য জনস্বার্থবিরোধী, অত্যন্ত ক্ষতিকর আইন গ্রহণের কোনো যুক্তি থাকতে পারে না। সরকারের শুভবুদ্ধির উদয় হোক।
মশিউল আলম: সাংবাদিক।
mashiul.alam@gmail.com

No comments

Powered by Blogger.